রাহমান-এর বান্দা

লিখেছেন লিখেছেন দীপ জ্বেলে যাই ০৩ মে, ২০১৫, ০১:৪৫:২১ রাত

রাহমান-এর বান্দা তারাই যারা জমীনের উপর বিনয়ী হয়ে চলাফেরা করে এবং তাদের সাথে যখন মূর্খরা কথা বলে তারা বলে ‘সালাম’। এবং যারা রাত কাটায় তাদের রবের উদ্দেশ্যে সেজদাবনত হয়ে ও দাঁড়িয়ে। এবং যারা বলে হে আমাদের রব- পালনকর্তা! আমাদের কাছ থেকে জাহান্নামের শাস্তিকে সরিয়ে দাও। নিশ্চয় এর শাস্তি নিরবচ্ছিন্ন। বসবাস ও আবাসস্থল হিসেবে এটি কতইনা নিকৃষ্ট! এবং তারা যখন খরচ করে তখন অপচয় করে না, কৃপণতাও করে না বরং এতদুভয়ের মাঝামাঝি ভারসাম্যপূর্ণ এবং যারা আল্লাহর সাথে অন্যকোন ইলাহের ইবাদত করে না। আল্লাহ যার হত্যা অবৈধ করেছে সঙ্গত কারণ ব্যতীত তাকে হত্যা করে না এবং ব্যভিচার করে না। যারা এ কাজ করে তারা শাস্তির সম্মুখীন হবে। কিয়ামতের দিন তাদের শাস্তি দ্বিগুণ করা হবে এবং তথায় লাঞ্ছিত অবস্থায় চিরকাল বসবাস করবে। তবে যারা তাওবা করে, ঈমান আনে এবং নেক আমল করে আল্লাহ তাদের অপরাধগুলোকে পূণ্য দ্বারা পরিবর্তন করে দেবেন। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু। যে তাওবা করে ও নেক আমল করে সে সত্যিকার অর্থে আল্লাহর দিকে ফিরে আসে এবং যারা মিথ্যা সাক্ষ্য দেয় না এবং যখন অর্থহীন ও অনর্থক কাজকর্মের সম্মুখীন হয় তখন নিজ সম্মান-মর্যাদা রক্ষা কের ভদ্রভাবে চলে যায় এবং যাদেরকে তাদের পালনকর্তার আয়াতসমূহ স্মরণ করিয়ে দেয়া হলে বধির ও অন্ধের মত আচরণ করে না। এবং যারা বলে হে আমাদের প্রভু! আমাদের স্ত্রী ও সন্তানদেরকে আমাদের চোখের শীতলতাস্বরূপ বানিয়ে দাও এবং আমদেরকে মুত্তাকীদের নেতা বানিয়ে দাও। তাদেরকে তাদের ধৈর্যের প্রতিদান জান্নাতের কক্ষ প্রদান করা হবে। সেখানে তারা চিরকাল বসবাস করবে। বসবাস ও আবাসস্থল হিসেবে তা কতইনা উত্তম! বল! আমার প্রভু তোমাদেরকে পরোয়া করেন না যদি তোমরা তাকে না ডাক, তোমরা মিথ্যা বলছ। অতএব শীঘ্র তোমরা সম্মুখীন হবে অনিবার্য শাস্তির।’ (৬৩-৭৭ : ফুরকান)

সূরায়ে ফুরকানের এই আয়াতে রাহমান- এর বান্দাদের যেসব গুণ ও বৈশিষ্ট্যের আলোচনা করা হয়েছে সংক্ষেপে সেগুলো হলো :

১. বিনয় ২. ধৈর্য্য ও সহনশীলতা ৩. তাহাজ্জুদ আদায় ৪. জাহান্নামের ভয় ও তা থেকে বাঁচার জন্য আল্লাহর কাছে প্রার্থনা করা ৫. অপব্যয় ও কৃপণতা না করা ৬. শির্কমুক্ত থাকা ৭. যেনা ব্যভিচার ও হত্যার সাথে জড়িত না হওয়া ৮. তাওবা করা ৯. মিথ্যা থেকে বেঁচে থাকা ও অর্থহীন কাজকে এড়িয়ে চলা, ১০. কুরআনের আয়াত অনুধাবন করা ও তা থেকে শিক্ষা গ্রহণ করা। ১১. স্ত্রী ও সন্তান যেন আল্লাহর অনুগত হয়- এ জন্য তাঁর কাছে প্রার্থনা করা।

আল্লাহ এসব গুণাবলী অর্জন করে আমাদেরকে জান্নাতের স্থায়ী বাসিন্দা হওয়ার তাওফিক দিন। আমিন।

বিষয়: বিবিধ

১০৮৯ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

317957
০৩ মে ২০১৫ রাত ১১:১৯
আবু জারীর লিখেছেন : আল্লাহ এসব গুণাবলী অর্জন করে আমাদেরকে জান্নাতের স্থায়ী বাসিন্দা হওয়ার তাওফিক দিন। আমিন।

কুর'আনে প্রতিটি বিষয় খুলে খুলে বলে দেয়া হয়েছে। আমরা যদি কুর'আন পড়ে সঠিক আমল করতাম তা হলে দুনিয়ার বুকে আমরাই হতাম বিজয়ী।
ধন্যবাদ।
০৬ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২৭
259723
দীপ জ্বেলে যাই লিখেছেন : আল্লাহ আমাদের রহমানের বান্দাদের সুন্দর গুনাবলীগুলো অর্জনে সাহায্য করুন।

আমার পোস্টে মন্তব্য করার জন্য অনেক অনেক জাযাকাল্লাহু খাইর!
318141
০৪ মে ২০১৫ রাত ০৮:১০
আওণ রাহ'বার লিখেছেন : আমার এই আয়াতগুলো অনেক অনেক প্রিয়।
আপনার নামটি ভালো লাগলো অনেক অনেক। Good Luck Good Luck Good Luck Good Luck
০৬ মে ২০১৫ সন্ধ্যা ০৭:২৮
259724
দীপ জ্বেলে যাই লিখেছেন : আল্লাহ আমাদের রহমানের বান্দাদের সুন্দর গুনাবলীগুলো অর্জনে সাহায্য করুন ।আমার পোস্টে মন্তব্য করার জন্য অনেক অনেক জাযাকাল্লাহু খাইর!

আপনার নামটিও অনেক সুন্দর!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File