ঈদ মোবারক

লিখেছেন লিখেছেন সাইমুম হাবিব ০৫ অক্টোবর, ২০১৪, ০২:৪১:২৯ দুপুর



"ঈদ মোবারক" "ঈদ মোবারক" "ঈদ মোবারক"

সৌদি আরব এবং ইউরোপের অনন্য দেশের মতো আমরাও জার্মানিতে ঈদ করলাম শনিবার। আজকে রবিবার চলছে অনেক দেশে ঈদ উৎসব আর সোমবার প্রিয় মাতৃভূমি বাংলাদেশে পালিত হবে ঈদুল আযহা। অন্যান্য বছরের চেয়ে মনে হয় এই বছর ঈদের আমেজটা বিশ্বময় একটু লম্বা হচ্ছে, বেশ কিছু দিন ধরে চলবে শূভেচ্ছা বিনিময়। সেই শূভেচ্ছা বিনিময়টা অবশ্যই রাসুলে কারিম (সঃ) এর শিখানো পদ্ধতি অনুযায়ী হওয়া উচিত। সাহাবীগণ ঈদ এর শূভেচ্ছা বিনিময়ের সময় নিম্নোক্ত দোয়াটি বলতেন:

تَقَبَّلَ اللهُ مِنَّا وَمِنْكُمْ (তাক্বাব্বাল আল্লাহু মিন্না ওয়া মিনকুম)

অর্থ: আল্লাহ আমার ও আপনার ভালো কাজগুলো কবুল করে নিক। [বায়হাকী ২/৩১৯] আমরাও জেনো ঈদের শুভেচ্ছা বিনিময়ের সময় এ দোয়াটি ব্যবহার করি।

ঈদের আনন্দ কে সত্যি আমরা প্রবাসীরা অনেক বেশি মিস করি। সত্যি এক আসাধারন বন্ধুপরায়ন এবং সুন্দর এক সংস্কৃতির অধিকারী জাতী আমরা। উৎসবে আমেজে একে অপরকে কতো আপন করে নেই। তাইতো ধনী-গরীব সকল ভেদাভেদ ভুলে জেনো আমরা ঈদের আনন্দকে সবার সাথে ভাগাভাগি করে নেই। পাশের বাড়ির যে প্রতিবেশীটি এবং যে আত্মীয়টি কুরবানি দিতে পারেনি আমরা যেনো তাদের খবর নেই।

সকল আত্মীয়-স্বজন, আন্দোলনের সকল ভাইদের এবং সকল বন্ধুদের সবার জন্য সুদূর জার্মানি থেকে হৃদয় নিংড়ানো আন্তরিক ভালোবাসা এবং সবাইকে ঈদ মুবারাক......ত্যাগের মহিমায় মহিমান্বিত ঈদুল আযহা বয়ে আনুক আমাদের সবার জীবনে অনাবিল আনন্দ, সুখী-সুন্দর এবং সাফল্যময় জীবন......... এই কামনায় সবাইকে জানাই ঈদ-উল-আযহার শুভেচ্ছা।

"ঈদ মোবারক" "ঈদ মোবারক" "ঈদ মোবারক"..................

‎"ঈদ মোবারক" "ঈদ মোবারক" "ঈদ মোবারক" সৌদি আরব এবং ইউরোপের অনন্য দেশের মতো আমরাও জার্মানিতে ঈদ করলাম শনিবার। আজকে রবিবার চলছে অনেক দেশে ঈদ উৎসব আর সোমবার প্রিয় মাতৃভূমি বাংলাদেশে পালিত হবে ঈদুল আযহা। অন্যান্য বছরের চেয়ে মনে হয় এই বছর ঈদের আমেজটা বিশ্বময় একটু লম্বা হচ্ছে, বেশ কিছু দিন ধরে চলবে শূভেচ্ছা বিনিময়। সেই শূভেচ্ছা বিনিময়টা অবশ্যই রাসুলে কারিম (সঃ) এর শিখানো পদ্ধতি অনুযায়ী হওয়া উচিত। সাহাবীগণ ঈদ এর শূভেচ্ছা বিনিময়ের সময় নিম্নোক্ত দোয়াটি বলতেন: تَقَبَّلَ اللهُ مِنَّا وَمِنْكُمْ (তাক্বাব্বাল আল্লাহু মিন্না ওয়া মিনকুম) অর্থ: আল্লাহ আমার ও আপনার ভালো কাজগুলো কবুল করে নিক। [বায়হাকী ২/৩১৯] আমরাও জেনো ঈদের শুভেচ্ছা বিনিময়ের সময় এ দোয়াটি ব্যবহার করি। ঈদের আনন্দ কে সত্যি আমরা প্রবাসীরা অনেক বেশি মিস করি। সত্যি এক আসাধারন বন্ধুপরায়ন এবং সুন্দর এক সংস্কৃতির অধিকারী জাতী আমরা। উৎসবে আমেজে একে অপরকে কতো আপন করে নেই। তাইতো ধনী-গরীব সকল ভেদাভেদ ভুলে জেনো আমরা ঈদের আনন্দকে সবার সাথে ভাগাভাগি করে নেই। পাশের বাড়ির যে প্রতিবেশীটি এবং যে আত্মীয়টি কুরবানি দিতে পারেনি আমরা যেনো তাদের খবর নেই। সকল আত্মীয়-স্বজন, আন্দোলনের সকল ভাইদের এবং সকল বন্ধুদের সবার জন্য সুদূর জার্মানি থেকে হৃদয় নিংড়ানো আন্তরিক ভালোবাসা এবং সবাইকে ঈদ মুবারাক......ত্যাগের মহিমায় মহিমান্বিত ঈদুল আযহা বয়ে আনুক আমাদের সবার জীবনে অনাবিল আনন্দ, সুখী-সুন্দর এবং সাফল্যময় জীবন......... এই কামনায় সবাইকে জানাই ঈদ-উল-আযহার শুভেচ্ছা। "ঈদ মোবারক" "ঈদ মোবারক" "ঈদ মোবারক"..................‎

বিষয়: বিবিধ

২৫২৮ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

271640
০৫ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৫২
সুশীল লিখেছেন : ঈদ মোবারক
271659
০৫ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:২২
আফরা লিখেছেন : তাক্বাব্বাল আল্লাহু মিন্না ওয়া মিনকুম ।
271664
০৫ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৩৫
পবিত্র লিখেছেন :

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File