দাউদ (আঃ) এর কিছু কথা

লিখেছেন লিখেছেন এ এম ডি ০৪ জুলাই, ২০১৭, ০৭:৪৯:২২ সকাল



নিকোলাস কর্ডিয়ার কর্তৃক রাজা দাউতের প্রতিকৃতি

ডেভিড বা দাউদ বাইবেলের বর্ণনা অনুসারে তিনি ছিলেন একজন ইসিরায়েল রাজতন্ত্রের দ্বিতীয় রাজা এবং বাইবেলের নূতন নিয়ম অনুসারে গালাতীয়দের প্রতি পত্র এবং লূকলিখিত সুসমাচার মতে যীশুর পুর্বপুরুষ ইয়াকুবের পুত্র ইয়াহুদার অধস্তন বংশধর । তার পিতার নাম ইশি। অনেক পুত্র সন্তানের মধ্যে দাউদ ছিলেন পিতার কনিষ্ঠ সন্তান।বাইবেলের পুরানো নিয়মে ওল্ড টেস্টামেন্ট দাউদ (আHappy কে বলা হয়েছে সেন্ট লুইস ডেভিড। দাউদের মাজার এখনও আছে যা ইহুদীরা সংরক্ষণ করে রেখেছেন। সে মাজারের গেটে এখনও লেখা আছে কিং সেন্ট ডেভিড ।



প্রার্থনার মধ্যে রাজা দাউদ

আল্লাহ তাআলা পবিত্র কুরআনে বলেছেন:

আল্লাহ দাউদকে বাদশাহী এবং নবুয়ত দান করলেন এবং তিনি যা চেয়েছেন তা শিক্ষা দিয়েছেন। (সূরা বাকারা)

হে দাউদ ! আমি আপনাকে পৃথিবীর বুকে খলীফা নির্ধারণ করেছি। (সূরা ছোয়াদ)

আমি,দাউদ ও সুলায়মান, প্রত্যেককে রাজত্ব ও জ্ঞান দান করেছি। (সূরা আম্বিয়া)

বোখারী শরীফে আছে যাবুর কিতাব জনাব দাউদ (আHappy অতিদ্রুত তেলাওয়াত বা আবৃত্তি করতে পারতেন। এমনকি তিনি ঘোড়ার পিঠের গদী বাঁধতে যতটুকু সময় লাগতো, সেসময়ের মধ্যেই যাবুর আবৃত্তি করে শেষ করতে পারতেন।

সূরা আম্বিয়া: ৭১ নম্বর আয়াতে আল্লাহ এই বর্ণনা দিয়েছেন,

আল্লাহপাক পাহাড়-পর্বত ও পশু-পাখিকে জনাব দাউদের (আ অনুগত করে দিয়েছিলেন। তারা তার সাথে তসবিহ পাঠ করতো বা ঈশ্বরের স্মরণসূচক আবৃত্তি করতো। বৃক্ষ, পাথর ও শিলাখন্ড থেকেও তাসবিহ ধ্বনিত হতো।

সূরা সাবায় বর্ণনা করা হয়,

এবং আমি দাউদকে আমার তরফ থেকে মর্যাদা দিয়েছি। আর আমি আদেশ করেছি যে, হে পাহাড় ও পক্ষীকূল! তোমরা দাউদের সাথে মিলে তাসবিহ পাঠ ও পবিত্রতা বর্ণনা কর।

বিষয়: বিবিধ

১১৫৯ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383497
০৪ জুলাই ২০১৭ রাত ০৮:১৩
হতভাগা লিখেছেন : দাউদ (আঃ) কি গোলিয়াথ ও ডেভিডের সেই ডেভিড ? জালুত আর তালুতের মধ্যে যে যুদ্ধ হয়েছিল সেখানে নাকি দাউদ (আঃ) গুলাইল দিয়ে জালুতকে মেরে ফেলেছিলেন ?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File