কানাডায় নিকাবের জয়

লিখেছেন লিখেছেন এ এম ডি ১৯ নভেম্বর, ২০১৫, ০৫:০৫:৫৩ সকাল



কানাডায় জাস্টিন ট্রুডুর নেতৃত্বাধীন নতুন সরকার নিকাব পরার অনুমতি প্রদানের ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে যে আপিল করেছিল তা প্রত্যাহার করে নিয়েছেন । এর ফলে দেশটিকে নিকাব পরা নিয়ে যে জটিলতায় ছিল তার অবসান ঘটল । বিশেষজ্ঞরা এটাকে নিকাবের জয় হিসেবে ধরে নিয়েছেন । কানাডার অ্যাটর্নি জেনারেল যদি উইলসন রেবল্ড সোমবার বলেছেন তিনি সুপ্রিম কোর্টকে জানিয়েছেন সরকার আর ওই মামলাটি চালাতে চায় না ।

তিনি অভিবাসনমন্ত্রী জন ম্যাককালামের সাথে দেয়া এক যৌথ বিবৃতিতে জানিয়েছেন কানাডার বৈচিত্র্যই তার সবচেয়ে বড় শক্তি । যারাই নাগরিকত্ব পাবেন তারাই কানাডা পরিবারে অন্তর্ভুক্ত হয়ে যাবেন । আমরা মনে করি মতবিরোধে নয় ঐক্যেই খুশি ।

এর আগে জুনেরা ইসহাক নামের পাকিস্তানি বংশোদ্ভূতের এক মুসলিম নারী হিজাব পরার অধিকার আদায় করেছিলেন কানাডার আদালত থেকে । তিনি তার চোখ দুটি ছাড়া পুরো দেহ ঢেকে রাখেন । আদালত এতে আপত্তিকর কিছু পাননি । কিন্তু এর বিরুদ্ধে পূর্ববর্তী সরকার উচ্চতর আদালতে চ্যালেঞ্জ জানায় । কানাডার জাতীয় নির্বাচনের সামান্য আগে এই ঘটনা ঘটেছিল । বিষয়টি নির্বাচনে ব্যাপক প্রভাব ফেলে বলে ধারণা করা হচ্ছে ।

জুনেরা ২০০৮ সালে পাকিস্তান থেকে কানাডা যান । ২০১৩ সালে তিনি নাগরিকত্ব পরীক্ষায় উত্তীর্ণ হন । কিন্তু মুখ খুলতে অস্বীকৃতি জানালে তাকে শপথ গ্রহণ করতে দেওয়া হয়নি । পরে তিনি আদালতের দ্বারাস্থ হলে তার পক্ষেই রায় চলে যায় । পরে তিনি ১৯ অক্টোবরের নির্বাচনের ১০ দিন আগে কানাডার নাগরিক হিসেবে শপথ গ্রহণ করেন ।

তথ্যসূত্রঃ ডেইলি সাবাহ

বিষয়: আন্তর্জাতিক

১৩৮২ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

350314
১৯ নভেম্বর ২০১৫ সকাল ০৬:৪৩
শেখের পোলা লিখেছেন : কানাডা সরকার খুঁটার জোরে লাফায়নাা৷ যা বাংলা সরকার করে৷ ওদের চালিকা সূতাগুলো অদৃশ্য হাতে বাঁধা আছে৷
১৯ নভেম্বর ২০১৫ সকাল ০৭:৫৩
290745
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য ।
350326
১৯ নভেম্বর ২০১৫ সকাল ১০:৪১
হতভাগা লিখেছেন : নিকাবের জয় মানে কি কানাডার সব মহিলারাই কি এখন থেকে নিকাব পড়বে ?
১৯ নভেম্বর ২০১৫ দুপুর ১২:২৯
290780
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : হ্যা এটাই আমিও বলতে চেয়েছিলাম।
350343
১৯ নভেম্বর ২০১৫ সকাল ১১:৫৬
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
350679
২১ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫০
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File