গল্প রতনের স্বপ্ন জীবন

লিখেছেন লিখেছেন এ এম ডি ৩১ অক্টোবর, ২০১৫, ০১:১৭:৫৫ রাত

একটি সাদাসিদে সাবক ছেলে রতন । যার ভিতরে যেমন বাহিরেও তেমন । মানুষের ছোট্র একটি জীবন । কিন্ত সে জীবনেই অনেক বড় থাকে একটি মন থাকে নানান রঙ্গের স্বপ্ন । রতন হেমায়েতপুরের সদাগরআলী জেলের ছেলে । রতনের বাবার স্বপ্ন তার ছেলে তার থেকে দ্বিগুন বড় জেলে হবে । তাই রোজ মাছ ধরতে যাওয়ার আগে রতনের বাবা রতনকে তার সঙ্গে করে গাঙ্গে নিয়ে যায় । আর মাছ ধরার সকল কৌশালিদি শিখিয়ে দেয় । তবে রতনের একটাই দোষ আর তা হল আজ যা শিখেয়ে দেয় কাল তা ভুলে যায় । এভাবে বেশ কিছু দিন কেঁটে যায় । সব শেষে রতনের বাবা মা ধরে নিল রতনের মন ভুলা নামে কোন রোগ আছে । তাই রতনে বাবা মা রতনকে নিয়ে গাঁয়ের এক ডাক্তরকে দেখান । ডাক্তার সাহেব রতনের সাথে কথা বলে বুঝতে পারলেন রতনের ভিতরে আসলে কোন রোগবালাই নাই ছেলেটা পুরপুরি সুস্থ । ডাক্তার রতনের মা বাবা ডেকে বললেন রতনের মাঝে যে স্বপ্ন রোগ বাসা বেঁধেছে তা দূর করতে হলে তাদের অনেক কষ্ট করতে হবে ।

রতনের বাবা মা ডাক্তারকে বললেন কি অসুখ হয়ছে ডাক্তার আমার পুলার । ডাক্তার বললেন রতনের মাঝে স্বপ্ন অসুখ বাসা বেঁধেছে আর এই অসুখ ছাড়াতে হলে রতনকে গাঁয়ের স্কুলে ভর্তি করিয়ে দিন । আর তাকে লিখা পড়া শেখান । রতনের মাঝে আমি বহু বড় অসুখ দেখছি আর রতনের এই অসুখ একমাত্র স্কুলের মাষ্টার মশাইরা পারবেন তারাতে ।

বাবা মা রতনকে নিয়ে বাড়ি ফেরার পথে তাদের গাঁয়ে এর স্কুলে রতনকে ভর্তি করিয়ে দেন । রতন স্কুলে ভর্তি হওয়ার সাথে সাথে রতনের স্বপ্ন জীবন পাড়ি দেওয়ার পালাও শুরু হল ।

রতনের বাবা মা লিখা পড়া না শিখায় রতনের বাবা মাছ ধরে যে আয় রোজকার হত টা দিয়েই টেঁনে হেঁচরে সংসার চালাতেন রতনের মা । কখন কখন নুন আনতে পান্তা ফুরাতো আর রোজ রতনের বাবা মা এর ভিতরে সংসারের অভাব অনটন নিয়ে ঝগড়া লেগেই থাকতো । তাই রতন তার স্বপ্ন জীবনে সঙ্গে একটি প্রতিজ্ঞাকে সঙ্গী করে নিলেন । আর রতনের স্বপ্ন জীবনের পতিজ্ঞা হল একদিন লেখা পড়া শিখে রতন বড় হবে আর বড় হয়ে সে শিক্ষিত হয়ে সমাজের আর সকল গরীব ছেলে মেয়েদের লেখা পড়া শিখাবে । সমাজকে নতুন ভাবে গড়ে তুলবে । যাতে করে রতনদের সংসারের মত অভাব অনটনের কারনে আর কোন সন্তানকে তার মা বাবার মাঝে অভাব অনটনের জন্য কোন দুঃখ কষ্ট না করতে হয় । যাতে করে আর কোন রতনকে সংসারের অভাব অনটনের জন্য তার বাবা মা কে ঝগড়া করতে দেখতে হয় ।

বিষয়: সাহিত্য

১৪০৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

347886
৩১ অক্টোবর ২০১৫ রাত ০১:২৯
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম।

সংসারে অভাব না থাকলেও সব রতনের কিন্তু পড়াশোনা করে শিক্ষিত হওয়া উচিত। এই বোধোদয় জাগ্রত থাকুক সব রতনের মাঝে।

শুকরিয়া।

১২ নভেম্বর ২০১৫ রাত ০৪:১৫
290047
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ
347894
৩১ অক্টোবর ২০১৫ রাত ০২:১২
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আসসালামুআলাইকুম।

সংসারে অভাব না থাকলেও সব রতনের কিন্তু পড়াশোনা করে শিক্ষিত হওয়া উচিত। এই বোধোদয় জাগ্রত থাকুক সব রতনের মাঝে।

শুকরিয়া।
সহমত
১২ নভেম্বর ২০১৫ রাত ০৪:১৫
290046
এ এম ডি লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File