একটি আশ্চর্য প্রশ্ন!!

লিখেছেন লিখেছেন মাহফুজ আহমেদ ১৪ সেপ্টেম্বর, ২০১৪, ১১:৪৫:১৪ রাত

হযরত আমর ইবনুল আসের বীরত্ব,রাজনৈতিক প্রজ্ঞা ও বিজয় কাহিনীতে ইতিহাসের পাতা সমৃদ্ধ হইয়াছে।মুসলমানদের মিসর বিজয় তাঁহারই দূরদর্শিতা ও অপূর্ব বিচক্ষণতার ফল।

আরবের এই বিজ্ঞ রাজনীতিবিদ মৃত্যু শয্যায় শায়িত হয়ে অনুভব করিলেন যে,জীবনের কোন আশাই আর নাই।তখন তিনি স্বীয় দেহরক্ষী বাহিনীর প্রধান ও কতিপয় বিশিষ্ট্য সৈনিককে আহ্বান করলেন।শুয়ে শুয়ে জিজ্ঞাসা করলেনঃ " আমি তোমাদের কেমন সঙ্গী ছিলাম?"সকলে একবাক্যে উত্তর দিলেনঃসুবহানাল্লাহ!আপনি অত্যান্ত দয়াবান নেতা ছিলেন,প্রাণ খুলে আমাদেরকে দান করতেন,সর্বদা খুশি রাখতেন।এই কথা শুনে আস গম্ভীর স্বরে বলতে লাগলেন," এই সব আমি কেবল এজন্য করতাম যেন তোমরা আমাকে মৃত্যুর হাত হতে রক্ষা করতে পার।তোমরা আমার সৈনিক ছিলে,আমি তোমাদের নেতা ছিলাম।শত্রুর আক্রমণ হতে আমাকে নিরাপদ রাখার দায়িত্ব তোমাদের উপর ন্যস্ত থাকত।কিন্তু এই দেহ দাঁড়িয়ে আছে।এখনই আমার জীবন শেষ করার জন্য প্রস্তুত হয়েছে।অগ্রসর হউ এবং উহাকে বিতারিত কর।" এই কথা শুনে সকলে একে অপরের মুখ দেখতে থাকল।কার ও মুখে কোন উত্তর আসছিলনা।কিছুক্ষণ পর তারা বলল," জনাব,আমরা আপনার মুখ থেকে এই রকম অবান্তর কথা শোনার জন্য কখন ও প্রস্তুত ছিলামনা।আপনি ভালভাবেই জানেন যে,মৃত্যুর সম্মুখে আমরা আপনার কোন কাজেই আসতে পারিনা। "

ইবনে আস দীর্ঘশ্বাস ছেড়ে বললেন," আল্লাহর শপথ! এই সত্য আমি ভালভাবেই জানতাম।সত্য তোমরা আমাকে মৃত্যুর হাত হতে কখন ও বাঁচাতে পারবেনা।কিন্তু আক্ষেপের বিষয়,পূর্ব হতেই যদি ভাবতে পারতাম!পরিতাপ,তোমাদের কাউকেও যদি আমার ব্যক্তিগত রক্ষীবাহিনীতে না রাখিতাম! হযরত আলি(রাঃ) কি চমৎকার বলতেন,মানবের শ্রেঠ রক্ষক তার মৃত্যু।"

বিষয়: বিবিধ

১২৮৬ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

265265
১৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৬:২১
কাহাফ লিখেছেন : অবধারিত বিষয় মৃত্যুর স্বাধ সবাই একদি গ্রহন করবে, কত জন আমরা ভাবি এই মৃত্যু নিয়.......?
চিন্তাশীল এমন সুন্দর পোস্টের জন্যে.....জাযাকাল্লাহ ও খাইরালমামাতের দোয়া রইল। Good Luck
265277
১৫ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:১৭
মামুন লিখেছেন : বাহ! খুব সুন্দরভাবে মৃত্যুকে উপস্থাপন করলেন!
মৃত্যু থেকে পালিয়ে এবং একে ভয় করার কোনো প্রয়োজনই যখন নেই, তবুও আমরা কেন মৃত্যুভয়ে ভীত থাকি?
আমাদের ভয় করা উচিত সেই মহান রাব্বুল আলামীন যিনি অন্য সকল কিছুর সাথে সাথে এই মৃত্যুরও সৃষ্টিকর্তা।
ধন্যবাদ সুন্দর লেখাটির জন্য।
অনেক শুভেচ্ছা। Rose Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File