বাংলা ভাষায় চাই উচ্চশিক্ষা ও গবেষণা

লিখেছেন লিখেছেন আব্দুল্লাহ আল রাহাত ২৮ ফেব্রুয়ারি, ২০১৭, ০৬:৩২:২৭ সন্ধ্যা



যে ভাষার জন্য আমরা জীবন দিয়েছি, সেই ভাষার যথাযোগ্য মর্যাদা স্বাধীনতার ছেচল্লিশ বছর পরও প্রতিষ্ঠা পায়নি। বাংলা ভাষার চর্চা কেবল কাব্য উপন্যাস চর্চায় সীমাবদ্ধ হয়ে আছে। কিন্তু শুধু সাহিত্য চর্চার মাধ্যমে ভাষার সমৃদ্ধি আসে না। জাতীয় জীবনের সবক্ষেত্রে বাংলার ব্যবহার না করলে বাংলা ভাষার বহুমাত্রিক বিকাশ সম্ভব নয়। কেবল উচ্চশিক্ষা ও গবেষণায় বাংলা ব্যবহারের মাধ্যমে বাংলাকে বিজ্ঞানের জ্ঞানে সমৃদ্ধ করা সম্ভব। তাই প্রকৌশল ও বিজ্ঞানের ক্ষেত্রে উচ্চশিক্ষা ও গবেষণায় বাংলার ব্যবহার সময়ের দাবি।

সমৃদ্ধ সব জাতিই মাতৃভাষায় সকল ধরণের শিক্ষা পাচ্ছে, কিন্তু রক্তের বিনিময়ে হায়েনার মূখ থেকে রক্ষা পাওয়া প্রাণের বাংলা ভাষাকে বাদ দিয়ে ইংরেজী ভাষায় উচ্চশিক্ষা গ্রহণের ফলে বাংলাকে যেমন অপমান করা হচ্ছে তেমনি প্রকৃত জ্ঞান অর্জনও সম্ভব হচ্ছে না। বর্তমানে যেটুকু বিজ্ঞান চর্চা বাংলায় করি তার অধিকাংশই সাহিত্যের মাধ্যমে। সাহিত্যের বিজ্ঞান দ্বারা কেবল বিজ্ঞানের আনন্দ পাওয়া যায়, জ্ঞান সৃষ্টি বা প্রযুক্তিগত উন্নয়নে ব্যবহার করার দক্ষতা সৃষ্টি করা যায় না। তাই প্রকৌশল, বিজ্ঞান ও মেডিকেলের উচ্চশিক্ষার শিক্ষার্থীরা যাতে বাংলায় বিজ্ঞান চর্চা করতে পারে সেই জন্য বাংলায় বিজ্ঞানের পাঠ্যবই অনুবাদ ও লেখা দরকার।

ভাষার বিকাশ ও সমৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ দিক হল নিত্য নতূন আবিষ্কৃত ধারণাগুলোকে নতুন শব্দের মাধ্যমে উপস্থাপন ও জনপ্রিয় করা। বাংলায় বিজ্ঞান চর্চা না থাকায় তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞানের সৃষ্ট বিদেশী শব্দ বাংলায় সরাসরি প্রবেশ করছে। যেমন টিভি, কম্পিউটার, রিমোট ইত্যাদি শব্দের জনপ্রিয় বাংলা প্রতিশব্দ নেই। বরং সবাই কম্পিউটার, রিমোট শব্দ ব্যবহারে স্বাচ্ছন্দ্যবোধ করছে। এর জন্য মিড়িয়া থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত দায়ী কারণ তারা এই সব শব্দ আমদানী করছে বাংলা ভাষায় প্রতিশব্দ সৃষ্টি না করেই। কিন্তু আমরা যদি শুরু থেকেই নতুন যে কোন বিদেশী শব্দের বাংলার প্রতিশব্দ সৃষ্টি করে সর্বত্র ব্যবহার করতাম তাহলে বিদেশী শব্দের আগ্রাসন যেমন রুখা যেত তেমনি জ্ঞান-বিজ্ঞানে বাংলা ভাষাও সমৃদ্ধ হত।

বিষয়: বিবিধ

১০৬১ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382051
২৮ ফেব্রুয়ারি ২০১৭ রাত ১১:২২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই উদ্দেশ্যে বিসিএস পরীক্ষা ইংরেজিতে নেওয়ার একটি প্রস্তাব করা হয়েছে!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File