আযানে সনো নিগামের আপত্তির নেপথ্যে

লিখেছেন লিখেছেন আব্দুল্লাহ আল রাহাত ২১ এপ্রিল, ২০১৭, ১০:১১:১৩ রাত

আযান মুসলিমদের কাছে অত্যন্ত শ্রুতি মধুর। অমুসলিমদের কাছেও শ্রুতি মধুর হওয়ার কথা। মুয়াজ্জিন পরম মমতা দিয়ে মনপ্রাণ খুলে যেভাবে আযান দেন তাতে প্রত্যেকের মন ছুঁইয়ে যাওয়া স্বাভাবিক।

সনো নিগামের মত শিল্পী যারা সুর ও কন্ঠ নিয়ে খেলা করে তাদের কাছে আযানে আপত্তি থাকবার কথা নয়। কারণ একে তো ছন্দময় আওয়াজ। অন্যদিকে আযানের অর্থে কোন সাস্প্রদায়িকতা নেই। নেই জংগিবাদের গন্ধ। আযান দিয়ে অতি উত্তম ও কোমল ভাষায় মানুষকে নামাযের দিকে ডাকা হয়, কল্যাণের দিকে ডাকা হয়। সনো নিগামদের ভয় পাওয়া মত কিছু আযানে নেই

কিন্তু কেন এই আপত্তি? হতে পারে একটু আলোচনায় আসার অর্থহীন চেষ্টা। নতুবা ইসলাম ও মুসলিমদের প্রতি তাঁর বুকে জমে থাকা বিদ্বেষ প্রকাশ করে দেওয়া। কারণ তাঁরা জানেন আযানের মর্যাদা মুসলিমদের কাছে কতটুকু।

পৃথিবীতে সবচেয়ে সহজে জনপ্রিয় হয় গায়ক/নায়ক/খেলেওয়াড়রা। এদের লক্ষ কোটি ভক্ত দেখা যায়। কিন্তু এই সব ভক্তরা প্রকৃতপক্ষে অনুরক্ত নয়। নায়ক/নায়িকাদের কন্ঠ-দেহ-দর্শন ভোগ-উপভোগ করতেই এই ভক্তি। সুযোগে এই ভক্তরা গালি দিতেও কুন্ঠা করে না। খেলায় একটু খারাপ খেললে/ একটা খারাপ শর্ট খেললেই ভক্তকুল তাদের প্রিয় খেলেওয়াড়ের মা-বোনদের সহ গালি দিতে দ্বিধা করে না। কিন্তু এই মেকি ভক্তির উপর ভর করে গায়ক/নায়ক/খেলেওয়াড়রা নিজেদেরকে হনু ভাবা শুরু করে। এই হনুভাবা থেকেই সনো নিগামরা মাঝে মধ্যে মানুষকে জ্ঞান দিতে চেষ্টা করে যাহা কেবল হিংসা-বিদ্বেষই বহন করে।

যেখানে হিন্দুরা গরুর গোশত খাওয়ার জন্য মুসলিমদের খুন করছে যেখানে শব্দ দুষণ বা ঘুমের ডিস্টাবের জন্য আযানে আপত্তি তুলার নেপথ্যে ধর্ম বিদ্বেষই মূল কারণ। সনো নিগামরা যখন কনসার্ট করে সেই সময় যে মাত্রায় শব্দ দুষণ হয় তার সিকি ভাগও আযানে হয় না। তাহলে কনসার্ট বন্ধের দাবি কেন করা হয় না? তাছাড়া কনসার্ট যেখানে করা হয় সেখানে তো সবাই কনসার্টের মিউজিকের আওয়াজ শুনতে চায় না। তাদের যাতে অসুবিধা না হয় সেজন্য বদ্ধ ঘরে লাউটস্পিকার কমিয়ে কেন কনসার্ট করা হয় না? সনো নিগামের ঘুম যদি সত্যি আযানের শব্দে ভাংগে তাইলে তার শয়ন কক্ষের চারদিকে শব্দ নিরোধক গ্লাস লাগাইলে তো মামলা খালাস। আযানের শব্দে ঘুম ভাঙ্গে এটা অবশ্যই মুসলিমরা বিশ্বাস করে না কারণ এদের অনেকেই জিন্দা অবস্থায়ও আযানের ডাক শুনতে পায় না!

বিষয়: বিবিধ

১২০৪ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382767
২২ এপ্রিল ২০১৭ দুপুর ০২:৫০
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার লিখেছেন।
382772
২৩ এপ্রিল ২০১৭ সকাল ১০:৪৪
হতভাগা লিখেছেন : সোনু একটা ভুল তাস খেলেছেন । এটা যদি কোন মুসলমান নামধারী কন্ঠশিল্পী বলতো তাহলে তার ক্যাসেট বির্কি হুহু করে বেড়ে যেত । যেমনটা পেরেছে তসলিমা ও মালালা।

একদিনেই স্টার হবার কিছু আবশ্যিক শর্ত হচ্ছে :

০ আপনাকে ইসলাম বিদ্বেষী হতে হবে
০ আপনাকে মুসলমান নামধারী হতে হবে
০ আপনাকে হতে হবে একজন নারী
০ সাথে যদি মৌলবাদী থ্রেট পান/খান তাহলে তো কথাই নেই (সেটার জন্য নোবেল আছে)

সোনু নিগমের এই চারটি ক্রাইটেরিয়ার একটিও নেই।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File