একটা কোম্পানীর গল্প

লিখেছেন লিখেছেন কাওছার জামাল ২২ আগস্ট, ২০১৫, ১১:১৮:৪৫ রাত

যে কোম্পানী জন্মলগ্ন থেকে লোকসান করে আসছে। কোন অবস্থাতে লাভের মূখ দেখতে পারছেনা। তো হঠাৎ একদিন কোম্পানীর চেয়ারম্যান সবাইকে খবর দিলো যে লোকের জন্য আমাদের কোম্পানীর এই বেহাল দশা সেই লোকটি মারা গেছে। খবর শুনে সবাই দুঃখিত হওয়ার বদলে আনন্দে আত্মহারা। স্বস্থির নিশ্বাস ফেলে সবাই মনে মনে বললো যাক শেষ পর্যন্ত বদ লোকটা মরছে, এখন আমরা কিছুটা এগুতে পারবো। কিছুক্ষন পর আবার খবর আসলো যে লোকটি মারা গেছে তার ডেড বডি পরদিন সকালে অফিসে আনা হবে দেখার জন্য। অতপর সবাই পরদিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করতো লাগলো।

যথারীতি পরদিন ডেড বডি একটি কফিনে করে অফিসে আনা হলো এবং কফিনের মূখ খুলে একটু উচু স্থানে রাখা হলো। অফিসের সবাই সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে লোকটির চেহারা দেখার জন্য। পশ্চিমা বিশ্বে সাধারনত ডেড বডি দেখার সময় সবাই ফুল হাতে নিয়ে আসে কিন্তু এই লোকের ক্ষেত্রে ঘটলো ভিন্ন ঘটনা, কারো হাতে কোন ফুল নেই বরং সবার চোখে মূখে প্রচন্ড ঘৃনা এবং ক্ষোভ দেখা গেল। যাইহোক ওয়ান বাই ওয়ান সবাই ডেড বডি দেখতে লাগলো। দেখার পর কারো মূখ থেকে আর কোন কথা বের হচ্ছেনা, সাবই একদম চুপ। অথচ তার মৃত্যুর খবর শুনার পর সবাই কপকপ করে আলাদা আলাদা ভাবে কখনও কখনও দলবদ্ধভাবে কানাঘুষা করছিলো। কিন্তু ডেড বডি দেখার পর একদম সুস!!!

আসলে ঐ কফিনের ভিতর কোন ডেড বডি ছিলোনা, ছিলো একটি আয়না "দ্যা মিরর" অর্থাৎ যে ই উকি দিয়ে কফিনের ভিতর তাঁকিয়েছিলো সে তার নিজের চেহারাই দেখেছিলো।

গল্পটি এই জন্য বললাম, আজকে যদি আমরা কাউকে প্রশ্ন করি জন্মলগ্ন থেকে বাংলাদেশের এই বেহাল দশা কেন? কে বা কারা এর জন্য দ্বায়ী? কেউ বলবে শেখ মুজিব কেউ জিয়া, কেউ এরশাদ খালেদা হাসিনা থেকে শুরু আওয়ামীলীগ জামাত বিএনপিকে দোষারুপ করতে শুরু করবে। আসলে কি তাই? অবশ্যই না! যদি কখনও মনে এই প্রশ্ন জাগে যে আজকের এই অবস্থার জন্য কে দায়ী তাহলে আয়নার সামনে গিয়ে দাঁড়ান। আপনি নিজ চোক্ষে দেখতে পারবেন কে এর জন্য দ্বায়ী। আসলে আমাদের স্বভাব ই হচ্ছে নিজের দোষ ত্রুটি স্বীকার না করে জোর করে অন্যের উপর দোষ চাপিয়ে দেওয়া। এই জোরা জোরিতে হয়তো আমরা সাময়িকভাবে লাভবান হচ্ছি; বস্তুত আমরা ধীরে ধীরে ভয়ংকর সমস্যার দিকে ধাবিত হচ্ছি। আপনি আমি এমনকি খাটি দেশ প্রেমিক সহ আমরা সবাই ই শুধুমাত্র নিজের স্বার্থ করার জন্য কোন না কোনভাবে দেশের ক্ষতি করছি। সুতুরাং আসুন অন্যকে শুদ্ধরানোর আগে নিজে শুদ্ধ হই।

বিষয়: বিবিধ

১৫৪৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

337702
২৩ আগস্ট ২০১৫ সকাল ০৭:৩৭
নাবিক লিখেছেন : জি ধন্যবাদ
337717
২৩ আগস্ট ২০১৫ সকাল ০৯:১৩
হলুদ রঙ মেঘ লিখেছেন : আসুন অন্যকে শুদ্ধরানোর আগে নিজে শুদ্ধ হই।
337742
২৩ আগস্ট ২০১৫ সকাল ১১:৫২
শফিউর রহমান লিখেছেন : সবাই সুধরে গেলে আমার দাপট কমে যাবে যে...
ডোমিনেট করার জন্য ডিভাইডেশন রূলের চাইতে মজাদার কিছু আছে নাকি? আমাদের দেশতো ডিভাইডেশন রূলের একটি বাস্তব নমূণা।
337792
২৩ আগস্ট ২০১৫ দুপুর ০২:১১
প্যারিস থেকে আমি লিখেছেন : আসলেই আমরা সবাই দায়ী।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File