মাহে রমজান, কুরআন বুঝার শ্রেষ্ঠ সময়!

লিখেছেন লিখেছেন একজন বীর ২৯ জুন, ২০১৪, ০৪:৫৫:২০ বিকাল

তখন পৃথিবী অন্ধকারে ডুবে। পাপ পঙ্খিলতায় ছেয়ে গেছে চারিদিক। অন্যায় অপরাধই ছিল পৃথিবীর ন্যায়। মানবজাতি জুলুমের বিষবাষ্পে জর্জরিত। তখন সমগ্র পৃথিবীকে আলোকিত করে মক্কার বুকে নেমেছে এক খণ্ড আলোর জ্যোতি। আর সেই আলোর জ্যোতি সমস্ত অন্ধকারকে দূরে ঠেলে একে একে আলোকিত করতে থাকে বিশ্বময়। সে আলোর জ্যোতিই হচ্ছে মহাগ্রন্থ আল কুরআনের বাণী।

রাসূল (সঃ) এর বয়স তখন চল্লিশ পেরিয়ে। তখন তিনি পাপ পঙ্খিলময় পৃথিবীকে শুদ্ধ করার নিমিত্তে ধ্যানে বসেছিলেন। ঠিক সে সময় আকাশ ফুড়ে ফেরেশতা জিব্রাইল এসেছিলেন। বলেছিলেন, "ইকরা" পড়ুন। আল্লাহর রাসূল বলেছিলেন, "লা আদ্রী" আমিতো পড়তে জানিনা। জিব্রাইল আল্লাহর রাসূলকে প্রচন্ড জোরে আলিঙ্গন করেছিলেন। এভাবে কয়েকবার আলিঙ্গন করার পর ফেরেশতা আল্লাহর পক্ষ থেকে আনা সুমহান বাণী শিখিয়ে দিলেন, "ইকরা বিস্মি রব্বিকাল্লাজি খালাক" পড়ুন আপনার প্রভূর নামে যিনি আপনাকে সৃষ্টি করেছন।

এর পর ধারাবাহিকভাবে যখন যা প্রয়োজন আল্লাহপাক তখন জিব্রাইলের মাধ্যমে দীর্ঘ ২৩ বছরে নাজিল করেছেন মহা গ্রন্থ আল কুরআন।

যে মহাগ্রন্থ আল্লাহ তায়ালা নাজিল করেছেন গোটা পৃথিবীর সমস্ত মানব এবং জ্বীনদের উপর। আল্লাহ তায়ালা কুরআনের প্রথমেই বলে দিয়েছেন। এ কুরআন দ্বারা কারা লাভবান হবে। "জ্বালিকাল কিতাবু লা রইবা ফি হুদাল্লিল মুত্তাকিন" অর্থাৎ এটা এমন একটা কিতাব যার মধ্যে কোন সন্দেহের অবকাশ নেই, আর মুত্তাকীরাই এর থেকে হেদায়াত লাভ করবে।

আর এই কুরআন থেকে হেদায়াত লাভ করতে হলে কুরআন পড়তে হবে বুঝে। আর কুরআন নাজিলের মাস রমজানই কুরআন বুঝা এবং সে অনুযায়ী আমল করার শ্রেষ্ঠ সময়।

বুঝে কুরআন পড়তে যে পদ্ধতি অনুসরণ করবেনঃ-

১। কুরআন পড়ার পূরবে নিজের মন মানসিকতা, চিন্তা চেতনা, মনোযোগ সব কুরআনের দিকে সপে দিন।

২। কুরআনের অনেকগুলি তাফসীর সাথে রাখুন।

৩। কুরআনের অর্থ ব্যাখা বারবার পড়ুন।

৪। শানে নুজুল ও ঐতিহাসিক প্রেক্ষাপট জানতে চেষ্টা করুন।

৬। রাসূল (সঃ) এর জীবনীর সাথে মিলিয়ে নিন।

৬। নিজের জীবনে কিভাবে আমল করবেন তা নির্ধারণ করুন।

৭। সর্বপরি কুরআনকে কিভাবে সমাজে বাস্তবায়ন করা যায় সে চেষ্টা করুন।

৮। কুরআনের দাওয়াত অন্যের কাছে পৌঁছে দিন।

এ পদ্ধতিগুলো অনুসরণ করে মহাগ্রন্থ আল কুরআন থেকে আপনি হেদায়াত লাভ করতে পারেন, যদি আল্লাহ চায়।

আল্লাহ তায়ালা আমাদের সকলকে কুরআনের আলোকে নিজের ব্যক্তি, পরিবার, সমাজকে গঠন করার এবং রমজানকে কুরআন বুঝার এবং আমল করার মাসে পরিণত করার তাওফিক দিন।

আমিন।

বিষয়: বিবিধ

১২৮৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

239991
২৯ জুন ২০১৪ বিকাল ০৫:২৪
ছিঁচকে চোর লিখেছেন : অত্যন্ত চমৎকার বলেছেন। আসলেই জীবনকে পরিশুদ্ধ করে গড়তে হলে কুরআনের কোনো বিকল্প নেই। আল্লাহ আমাদের সবাইকে কুরআন বুঝে জীবনে ধারণের তৌফিক দিন আমিন।
240020
২৯ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:০৭
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো
240021
২৯ জুন ২০১৪ সন্ধ্যা ০৬:০৯
আমি মুসাফির লিখেছেন :

১২১.) যাদেরকে আমি কিতাব দিয়েছি তারা১২২ তাকে যথাযথভাবে পাঠ করে। তারা তার ওপর সাচ্চা দিলে ঈমান আনে। আর যারা তার সাথে কুফরীর নীতি অবলম্বন করে তারাই আসলে ক্ষতিগ্রস্ত।
240117
২৯ জুন ২০১৪ রাত ১০:২১
একজন বীর লিখেছেন : সবাইকে ধন্যবাদ পোষ্টটি পড়ে মন্তব্য করার জন্য। আমি মোবাইল থেকে ইউজ করছি বলে প্রতি মন্তব্য করতে পারছিনা। দয়া করে আমাকে অহংকারী ভাববেন না।
ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File