যার নাক নেই তার লজ্জা কিসের ?

লিখেছেন লিখেছেন স্বপ্নচারী মাঝি ১৬ মে, ২০১৪, ০৭:০৪:৩৪ সন্ধ্যা



লজ্জার সাথে নাকের সম্পর্ক অঙ্গাঅঙ্গি ভাবে জড়িত। মানুষ লজ্জা অনুভব করলে তার নাক আড়াল করার চেষ্টা করে। এটা প্রাকৃতিক নিয়ম। কিন্তু কেউ যদি এই লজ্জার কেন্দ্রবিন্দু নাকহীন হয় তাহলে সে আর লজ্জা পেলেও কি আর আড়াল করবে। জাতি হিসেবে আমরা যেমন নাকহীন তেমনি নাকি ভীষণ তেলবাজ। তেল সংগ্রহ থেকে শূরু করে তার যথোপযুক্ত মর্দনে আমরা খুবই সিদ্ধহস্ত। অর্থাৎ তেল মারায় আমাদের জুড়ি নেই।

নির্বাচন হয়েছে ভারতে। জয়ী হয়েছে চরম ধর্মান্ধ নরেন্দ্র মোদী। যার হাত শুঁকলে এখনো গুজরাটের অসহায় মুসলমান নর-নারী, শিশু ও বৃদ্ধের রক্তের গন্ধ পাওয়া যায়। নির্বাচনে জয়ী হওয়ার সাথে সাথেই আমাদের দেশের সকল জ্বী হুজুর তেলবাজ মার্কা দলগুলো নীতি নৈতিকতা বিসর্জন দিয়ে ঐ খুনী নরেন্দ্রকে অভিনন্দন জানানোর প্রতিযোগীতায় নেমেছে। নিজেদের বরাবর ধর্মনিরপেক্ষ বলে যারা ঢোল পিটিয়ে বেড়ান, সেই আওয়ামী লীগ সভানেত্রী অভিনন্দন জানালেন এই কুখ্যাত ধর্মান্ধ মোদীকে। জাতীয়তাবাদের ঢোল পেটান আমাদের বাংলাদেশ নন্দলাল পার্টি (বিএনপি)। যে ভারত আমাদের সীমান্তে প্রতিদিন অসংখ্য লাশ উপহার দিচ্ছে, একের পর এক বাঁধ নির্মান করে মরুভূমিতে পরিণত করছে এই সুজলা-সুফলা শস্য শ্যামলা বাংলাদেশকে, মাদক আর অবৈধ অস্ত্রের প্লাবনে ভাসিয়ে দিচ্ছে আমার এ সোনার দেশ। যারা বারবার আমাদের উপহার দেয় আমার বোন ফেলানীর লজ্জা। প্রতিনিয়ত যে দেশটি এই স্বাধীন ভূ-খন্ড নিয়ে খেলছে ষড়যন্ত্রের গেম। সেই ভারতে কে জয়ী হল আর তাকে অভিনন্দন জানাতে ব্যস্ত হয়ে পড়লেন জাতীয়তাবাদের ধ্বজাধারী আমাদের চেয়ারপার্সন! ইসলামী আন্দোলনের কথা বলে আজ জামায়াত বাংলাদেশের তৃতীয় শক্তি। আরও অবাক করার মত বিষয় হল সারাক্ষণ তারা ভারতের এই তাবেদারীর বিরোধীতাই করেন। শুধূমাত্র ভারতের এই তাবেদারীর বিরোধীতা করার অপরাধে ভারতের প্রত্যক্ষ ষড়যন্ত্রে শহীদ হলেন এদেশের মেধাবী মুখ শহীদ আবদুল কাদের মোল্লা। সেই শহীদের শাহাদাতকে সামনে রেখে জামায়াতও অভিনন্দন জানিয়েছে মুসলমানদের রক্তে রঞ্জিত এই নরেন্দ্র মোদীকে!

আমরা কি মানুষ ? সত্যিই কি আমাদের লজ্জা আছে ? নাকি লজ্জা অনূভুত হওয়ার সেই নাক ই নেই ? তেল মারতে মারতে আমরা নীতি-নৈতিকতা সবই বিসর্জন দিয়েছি। যেন সবাই যোগ্য খয়ের খাঁ হওয়ার প্রতিযেগিতায় নেমেছে। সত্যিই বিচিত্র এই দেশ।

বিষয়: বিবিধ

১২৫৫ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

222336
১৬ মে ২০১৪ রাত ০৮:০১
হারিয়ে যাবো তোমার মাঝে লিখেছেন : অভিনন্দন জানানো একটা সামাজিকতা। এটা জানাতেই হয়।
222538
১৭ মে ২০১৪ দুপুর ১২:১৪
বিডি রকার লিখেছেন : বাংলাদেশ জামায়াত ইসলামীর অস্তিত্বই যেখানে লীগ স্বীকার করতে চায় না, মিটিয়ে দিতে চায় ; সেখানে স্বাভাবিক ভাবেই জামায়াত তার অবস্থান জানান দিতে চাইবে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File