দেশে অবৈধ আয় ও বিবাহযোগ্য কন্যা বেড়েছে

লিখেছেন লিখেছেন স্বপ্নচারী মাঝি ১৩ ফেব্রুয়ারি, ২০১৭, ০৬:০২:২৮ সন্ধ্যা



সারাদেশে এবং বিশেষ করে রাজধানী ঢাকায় অবৈধ উপার্জনের পাশাপাশি বেড়ে গেছে বিবাহযোগ্য কন্যার সংখ্যা। মোটামুটি কোনোভাবে একটি উৎসব ঘোষণা করতে পারলেই এর প্রমাণ দেখতে খুব বেগ পেতে হয় না। এই কিছুদিন আগে সাকরাইন উৎসবের কথাই যদি বলি, এটি ঢাকার একটি ঐতিহ্যবাহী প্রাচীন উৎসব তাতে কোন সন্দেহ নেই।

কিন্তু কে কোন জনমে এমন দেখেছে যে, এই দিনে সেজেগুজে কেউ জোড়া বেঁধে কেউ জোড়া ছাড়াই দলে দলে রাস্তায় বেরিয়ে এসেছে? আজ পয়লা ফাল্গুন। কিন্তু তাই বলে সেজে গুজে উৎসব করতে র‌্যালী করতে রাস্তায় বেরিয়ে আসতে হবে এ কথা কে কবে শুনেছে? বসন্ত নিয়েও যে উৎসব করতে হবে এদেশের কবে কোথায় চিন্তা করেছে?

ঘটনা আসলে কি? কি আছে এর পেছনে? কিভাবে সম্ভব এত বিপুল জনগোষ্ঠী উদভ্রান্ত হয়ে উদ্দেশ্যহীন মাতালের মত রাস্তায় বেরিয়ে আসা? আমার বিশ্লেষণ এটি খুব অস্বাভাবিক ব্যাপার নয়। ধরুন যারা এভাবে সুযোগ করে সেজে গুজে নিজেকে প্রদর্শনের নিমিত্তে রাস্তায় বেরিয়ে পড়ে তারা এত্ত টাকা পায় কোথায়? সাজু-গুজু, খাওয়া-দাওয়া, রিক্সা ভাড়া আরও কত কি! সব জায়গাতেই ব্যাপক টাকা পয়সার ব্যাপার। কিন্তু হালাল উপার্জনের অভিজ্ঞতা বলে, সাধারণ জীবন-যাপনের বাইরে এসব করতে যাওয়া প্রায় অসম্ভব। আপনাদের অভিজ্ঞতা কেমন তা আমার জানা নেই।

দ্বিতীয়ত: এসব আয়োজনে ছেলেদের চেয়ে মেয়েদেরই বেশি দেখা যাচ্ছে। কখনও কখনও একজন ছেলের বিপরীতে ৩ থেকে পাঁচজন মেয়েকেও ছুটে বেড়াতে দেখা যাচ্ছে! এবং এদের প্রায় সকলেই বিবাহযোগ্য। এ দৃশ্য আমাদের কি মেসেজ দিচ্ছে? কিয়ামতের আলামত যা বলছে তারই প্রতিফলন দেখা যাচ্ছে। দেশে বিবাহযোগ্য কন্যা বেড়ে যাচ্ছে ঠিক। কিন্তু অসম্ভব হয়ে যাচ্ছে তাদেরকে পাত্রস্থ করা। যার ফলে তারা যখন বিবাহের বয়স অতিক্রম করে ফেলছে তখন একই গতিতে এসব মেয়েদের পিতা-মাতারা হারিয়ে ফেলছে তাদেরকে নিয়ন্ত্রনের ক্ষমতা। কিন্তু এসব কি অবৈধ উপার্জনের কারণেই ঘটছে কি না তা আমার জানা নেই। তবে এভাবে চলতে থাকলে নিম্নে উল্লেখিত শিরোনামের মত খবর যে ঢের বাড়বে তা হলফ করে বলা যায়...

আজকের দৈনিক যুগান্তরের খবর:

লিভ টুগেদার থেকে অবিশ্বাসের জেরেই খুন হন রোজিনা

বিষয়: বিবিধ

৯৭৯৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381831
১৩ ফেব্রুয়ারি ২০১৭ রাত ০৯:৫৩
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ
381838
১৪ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ১২:১২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বিবাহযোগ্য কন্যা বাড়ছে না । বরং বিবাহযোগ্য পাত্র বেশি। কিছু দৃশ্য দিয়ে প্রকৃত অবস্থা বোঝা যায়না। আসলে মেয়েদের বেশি চোখে পরে সাজগোজ এর জন্য।
381864
১৪ ফেব্রুয়ারি ২০১৭ রাত ০৯:৪৬
হতভাগা লিখেছেন : ঢোলে বাড়ি পড়লেই মেয়েরা নাচ শুরু করে দেয়
381935
১৯ ফেব্রুয়ারি ২০১৭ বিকাল ০৪:২১
রাশেদ বিন জাফর লিখেছেন : ভালো লাগল

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File