সাদা-মাঠা ভালোবাসা --- মেহেদী জামান লিজন

লিখেছেন লিখেছেন মেহেদী জামান লিজন ০৫ আগস্ট, ২০১৪, ০৯:৩৪:৪৮ রাত



হাওয়ারপাল, কেবল উড়েই চলে, আর টেনে নিয়ে যায় নৌকোর মতো করে আমাদের সবাইকে।ভালোবাসা আসলে একটা অনেক কিছুর মতো, অনেক অনেক মিলিয়ে একটা কিছু, এবং সেটাইভালোবাসা। ভালোবাসা মানে অনেক কিছুর মানে খোঁজা, একেবারেই অন্যরকম অর্থএনে হাজির করার মতো। সেজন্যই ভালোবাসলে জীবনানন্দের ‘বুড়িচাঁদ গেছো বুঝিবেনোজলে ভেসে’ কবিতার মধ্যেও ভালোবাসার মর্ম উঠে আসতে চায়।

দুটোশোবার ঘর, একটি বসার, একটি খাবার, রান্নাঘর আর দখিনা বারান্দা ওয়ালাভালোবাসার সংজ্ঞায় আজ আর কারও মন ভরেনা। সখী আর সখারা ভালোবাসাকে জানারজন্য, জয় করার জন্য ব্যাকুল চিরকাল। ভালোবাসা আসলে কি? ভালোবাসা কারো কাছেজীবন, কারো কাছে ছেলেমানুষি। কারো কাছে ভালোবাসাতেই বেঁচে থাকার সবসুখ আবারকারো কাছে সময়ের অপচয়মাত্র। সত্যিকার অর্থে অস্তিত্ববিহীন কিন্তু অন্যরকমএক জ্যান্ত অনুভূতির নামই হল ভালোবাসা। পৃথিবীর কোন ভাষাতেই যার সহজবোধ্যকোন সংজ্ঞা দেয়া হয়তো সম্ভব নয়।



“আমিফিরে আসি বারবার তার কাছে। যেন তার মুখে অনেক কিছু শোনার টান, অনেকভালোবাসা অনেক মুহূর্ত!” ভালোবাসা নিছক যাতনা বা বেদনা পাওয়ার জায়গা নয়।সুখের মাঝে এক চিলতে বেদনা তো থাকবেই।’ যে যাই বলিনা কেন ভালোবাসা নামকঅনুভূতির জনপ্রিয়তা বাড়ছে বৈকি কমছেনা, এবং কমবেও না হয়তো কোনদিন।



সেকাল যতোই বলিনা কেন এটা টিক যে ভালোবাসার বড্ড দরকার আমাদের জীবনে।ভালোবাসা হচ্ছে এমন একটা জিনিস যা চাইলেই পাওয়া যায়না, কিন্তু অনেক সময় নাচাইলেও এতো বেশী পাওয়া হয় যার যন্ত্রণায় অস্থির হয়ে যাই। আবার অনেকে ভালোবাসা না পেয়ে যন্ত্রণায় অস্থির হয়, মরে যায়। মূল কথা হচ্ছে সর্বোচ্চক্ষমতাবান থেকে রাস্তার ভিখিরি এবং আমরা সবাই ভালোবাসার বড়ই কাঙাল।ভালোবাসার জন্য লড়াই করি সারাদিনমান-নিশি।

বিষয়: সাহিত্য

১৬৯১ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

251285
০৫ আগস্ট ২০১৪ রাত ১১:৩৪
বাজলবী লিখেছেন : ভালবাসা শব্দটি চিত্তাকর্ষক। যা অাত্বত্যাগ করাকে বুঝি। ভালো লাগলো ধন্যবাদ।
১২ আগস্ট ২০১৪ সকাল ০৯:৫১
197493
মেহেদী জামান লিজন লিখেছেন : আপনাকেও ধন্যবাদ বাজলবি সত্যিই ভালোবাসা চিত্তাকর্ষক(~~) (~~) (~~)

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File