২০১৬ আমাদের অতীত

লিখেছেন লিখেছেন আল ইমরান ২০ জানুয়ারি, ২০১৭, ১০:৩৮:০৯ রাত

গেল বছরটা আমাদের স্মৃতির পাতায় চলে গেল।অতীত মানেই স্মৃতি। স্মৃতি আর অতীত শব্দ দু'টো ওতপ্রোতভাবে জড়িত। অনেক আশা-আকাংখা, হতাশা-দুর্দশা, ভালো লাগা ভালোবাসার মধ্য দিয়ে অতিবাহিত হল ২০১৬। বয়সের সাথে একবছর যোগ হলেও জীবন থেকে একটা বছর কমে গেল। মরণের দিকে এগোলাম আরো এক পা। হাঁটি হাঁটি পা পা করে আমরা এভাবেই প্রতিনিয়ত কবরের দিকে এগিয়ে যাই। যেতে যেতে একদিন দেখা যাবে জীবন খাতা শেষ।

প্রত্যেক বছর মানুষের জীবনে কিছু নিয়ে আর কিছু নিয়ে যায়। এভাবে চলতে থাকে ভাঙ্গা-গড়ার খেলা। এ খেলার সাথে মানুষ চির পরিচিত তবুও ঘটমান কালে মনে হয় এমন হবার কথা ছিল না। প্রথমে মেনে নিতে চায় না কিন্তু প্রকৃতি তাকে মেনে নিতে বাধ্য করে। চোখে হাত দিয়ে দেখিয়ে দেয় তার চারপাশ। বহমান কালে এমনি হয়ে আসছে তাই তোমার বেলায়ও এমন হয়েছে, এমনি হবে। আজ তুমি হারিয়েছ অন্যদিন তোমায় কেও হারাবে। এখন তুমি কারো জন্য কাঁদছ একদিন তোমার জন্য কাঁদবে।

এ বছর আমাদের অনেক আকাবির আসলাফ রফিকে আ'লার ডাকে সাড়া দিয়েছেন। হাজির হলেন মহান প্রভুর দরবারে। চিরনিদ্রায় তাঁরা শায়িত হলেন। নশ্বর এ পৃথিবীর আলো-বাতাস অনন্তকালের জন্য ছেড়ে গেলেন। তাঁদের শূন্যস্থান জাতি হয়ত কখনো পূরণ করতে পারবে না। মানুষ হারিয়ে গেল তাঁর শান-মান, প্রয়োজনীয়তা বুঝা যায়। এটাই বাস্তব এটাই সত্য।

আমাদের দেশসহ সারা পৃথিবীর মানুষ কত শত নতুন বিষয়ের সম্মুখীন হল। অনেক বিরল অভিজ্ঞতা অর্জন করল। কত হাজার মানুষ নিগৃহীত নিষ্পেষিত হল। অজস্র জীবন জীবনের মানে বুঝার আগেই দুনিয়া ত্যাগ করল। কাশ্মীর, সিরিয়া, মায়ানমারসহ কত দেশে জালিমের জুলুম মজলুম সহ্য করতে হচ্ছে। সহ্যসীমা ছাড়িয়ে গেল মৃত্যুর কোলে ঢলে পড়ছে। মানবতা গুমরে কাঁদছে, অসহায়ের পাশে কেও নেই। দিন দিন মজলুমের বুক ফাটা আর্তনাদে আকাশ ভারি হচ্ছে। তাদের রক্তমেঘে লাল হচ্ছে পৃথিবীর আকাশ। দম বন্ধ হয়ে যাচ্ছে লাশের গন্ধে। বাতাসে উৎকট গন্ধ। হায় মানব হায় মানবতা...

আমাদের দেশে হল স্বরণকালের ভয়ংকর জঙ্গি হামলা। তা দেখে অনেকে সুশীল সমাজ (!) হতভম্ব! ছোট জামাওলারা জঙ্গি! এতদিন তো বড় জামাওলারাদের বলে আসছি। হলিআর্টিজেন রেস্টুরেন্টে হামলা করে আইএস আমাদের দেশে তাদের অস্তিত্বের জানান দিয়েছে। গত ২০১৫ 'র সেরা টপিকগুলোর একটা ছিল আমাদের দেশে আইএস আছে কিনা কিন্তু সবার সব সংশয় কাটিয়ে তারা একটি আক্রমণ করেই বসল, গোটা বিশ্ব তা দেখল। এবং সরকার আর জঙ্গিদের কানামাছি খেলায় জনগণ এখনো দোটানায় আছে।

২০১৬ বিমর্ষ খবরগুলো একটি হল আমার বন্ধু মাসুমের মায়ের মৃত্যু। কথাটা মনে হলে গোটা দেহ অবশ হয়ে যায়। বিমর্ষ-বিবর্ণ হয়ে যাই। মনে হয় কখন জানি আমার হৃদয়টা এভাবে এফোঁড়ওফোঁড় হয়ে যায়। বিদীর্ণ হয়ে যায় আমার সব স্বপ্ন। দুমড়ে-মুচড়ে যায় আমার পৃথিবী। আল্লাহ কাছে দোয়া আমার মা-বাবাকে দীর্ঘ হায়াত দান করেন।

অনেক পাওয়া না পাওয়ার মধ্য দিয়ে শেষ হল বছরটি। মানুষের সব স্বপ্ন-চাহিদা পূর্ণতা পায় না তবে প্রয়োজন পুরা হয়। কোনো কিছুর জন্য জীবন থেমে থাকেনা জীবন নিজের গতিতে চলে। কারো জন্য সময় থমকে দাঁড়ায় না তার আপন গতিতে বয়ে যায়। এভাবে চলে জীবনতরী চলবে, চলতে থাকবে...

অতীত থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যৎ উজ্জ্বল করার প্রত্যয় নিয়ে আমাদের আগামীর পথ চলা। অতীত থেকে শিক্ষা নিতে হবে। এজন্যই যে বর্তমান, ভবিষ্যৎ আমাদের অতীত হয় শিক্ষা গ্রহণ করার জন। আগামীকে সুন্দর করার জন্য।

বিষয়: বিবিধ

৯৯৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File