স্বার্থপর

লিখেছেন লিখেছেন আল ইমরান ২৬ আগস্ট, ২০১৬, ০৮:৩৩:০৪ রাত

স্বার্থপর! অন্যের মুখে কথাটা শুনলে কখনো আমরা ক্ষোভে ফেটে পড়ি। কখনো মুমূর্ষু, কিংকর্তব্যবিমূঢ় বা বাকরুদ্ধ হই। দুনিয়ার চলার নিয়মে আমরা সবাই স্বার্থপর। পৃথিবীতে স্বার্থপর হওয়া দোষের কিছু নয়। সব মানুষই স্বার্থপর। সবাই স্বার্থের জন্যে করে, স্বার্থের জন্যে লড়ে, স্বার্থের জন্যই বাঁচতে চায়। হোক ধর্মীয় ব্যাপার বা ব্যক্তিগত পদক্ষেপ। দৈনন্দিন আমরা যা করি তাতো পরিবার-পরিজনের জন্য পক্ষান্তরে নিজের স্বার্থেই করি। সবাইকে হাসি-খুশি রাখতে, দেখতেই করি।

কেও যদি ধর্মীয় কোন কাজ করে, বিধি-নিষেধ মেনে চলে যেমন নামাজ,রোজা, ইনসাফ-আদল ও জিহাদ করে তা সুদূর ভবিষ্যৎ এর জন্য। পরকালে কিছু পাওয়ার আশায়, কিছু অর্জনের নেশায়, মুক্তির পিপাসায়।

যারা আখেরাতে বিশ্বাসী নয় তারা? তারা ও করে ভালো লাগে এই জন্যে। ভালো লাগার স্বার্থে। নিজের প্রশান্তি আর দায়ভারের মুক্তির স্বার্থে। কিছু একটা করেছি মনে হবে এ কারণে।

আর যারা বলেন নিঃস্বার্থভাবে করেন তারা? ভুল বলেন, তাদেরও একটা স্বার্থ আছে! নিজেকে বুঝাতে পারবে পৃথিবী এসে কিছু হলেও করেছি একবারে বৃথা যাইনি। বিবেকের দংশন থেকে মুক্তি পাবে, আত্মা প্রশান্তি পাবে এ স্বার্থে।

কিন্তু পারিভাষিক অর্থে 'স্বার্থপর' কে! যে স্বার্থান্ধ।সবসময় নিজের স্বার্থকে অগ্রগণ্য করে অন্যের স্বার্থকে গৌণ মনে করে। স্বার্থসিদ্ধ তো কেটে পড়ে। স্বার্থোদ্ধারের জন্য অনেক রূপ ধারণ করে।

এ স্বার্থের ও একটা পরিধি থাকা চাই। সবকিছুরই একটা সীমানা থাকে। গণ্ডির ভিতর থাকাই বাঞ্চনিয়। নিজের ওপর অন্যকে প্রাধান্য না দিতে পারলেও অন্যের অধিকার খর্ব না করি। অধিকার বঞ্চিত না করি। নিজের স্বার্থে অন্যের স্বার্থকে আস্তাকুঁড়ে না ফেলি। নিজের চোখে, নিজের জায়গা থেকে অন্যের স্বার্থকে দেখি।

তাহলেই আমাদের এই স্বার্থের 'স্বার্থসিদ্ধ' হবে।

বিষয়: বিবিধ

১৭৭৭ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

376819
২৭ আগস্ট ২০১৬ রাত ০৩:৫২
কুয়েত থেকে লিখেছেন : সবকিছুরই একটা সীমানা থাকে। গণ্ডির ভিতর থাকাই বাঞ্চনিয়। ভালো লাগলো ধন্যবাদ
376827
২৭ আগস্ট ২০১৬ সকাল ০৯:৪১
হতভাগা লিখেছেন : স্বার্থপর মানুষ হতেই পারে । কিন্তু এটাকে কি বলবেন ...

নিজের প্রয়োজনে নিজের আপনজনকেই ডাকলো । সেই আপনজন তার জন্য সর্বোতভাবেই চেষ্টা করলো এবং এখনও করেই যাচ্ছে ।
সেই মানুষ তার সেই উপকারী আপনজনের বিপদে সাহায্য করা তো দূরের কথা , সামান্য এক সেকেন্ডের জন্যও দেখতে এল না । এমনকি বাসায় গেলেও তার সাথে দেখা করতে এল প্রায় ঘন্টা দুয়েক পর ।

তারপরও তার সেই আপনজনের কাছ থেকে এখনও সে উপকার নিয়েই যাচ্ছে....
376835
২৭ আগস্ট ২০১৬ দুপুর ০২:২৭
আফরা লিখেছেন : পথিবীতে স্বার্থপর হওয়া দোষের কিছু নয়। সব মানুষই স্বার্থপর। এ স্বার্থের ও একটা পরিধি থাকা চাই। সবকিছুরই একটা সীমানা থাকে।

না কোন সীমা পরিধি থাকা লাগবে না আপনি পুরাপুরি এ স্বার্থপর হয়ে যান আখেরাতের জন্য শুধু আখেরাতের জন্য তাহলেই আপনার দুনিয়ার সব কাজই সুন্দর হবে ।

ধন্যবাদ সুন্দর লিখার জন্য ।
377095
০৩ সেপ্টেম্বর ২০১৬ সকাল ১১:২১
দ্য স্লেভ লিখেছেন : নি:স্বার্থভাবে করার মানে হল সেই লোকটির থেকে প্রতিদান আশা না করা। আর এর ভেতরও যে স্বার্থ আছে তা হল আখিরাতে আল্লাহর থেকে পাওনা গ্রহন করা। আল্লাহ এটাই শিখিয়েছেন,এটাই কল্যানকর। আল্লাহই আমাদেরকে জান্নাতের বিনিময় দান করবেন বলেছেন,ফলে আল্লাহর প্রতি ভালোবাসায় আমরা দুনিয়ার মানুষের থেকে প্রতিদানের অঅশা না করে আল্লাহর থেকেই কিছু পেতে চাই। এটাই ভালো স্বার্থ,যা অন্যকেও লাভোবান করে।
377375
০৯ সেপ্টেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:২৫
আল ইমরান লিখেছেন : সবাইকে ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File