কওমি মাদ্রাসার স্বীকৃতি

লিখেছেন লিখেছেন চিলেকোঠার সেপাই ২০ এপ্রিল, ২০১৭, ১২:২৬:০৮ দুপুর

কওমি মাদ্রাসার স্বীকৃতি নিয়ে যে প্রশ্ন উঠছে তার মূল কারন সম্ভবত আমাদের মধ্যে ইতিহাস চর্চা একবারেই নেই এটা। আমাদের দেশে শিক্ষা বলতে মূলত মসজিদ কেন্দ্রিক কওমি মাদ্রাসার শিক্ষা বা টোলকেই বোঝানো হতো। এই শিক্ষায় শিক্ষিত মানুষ ব্রিটিশদের শাসনে একটা বাঁধা হয়ে দাঁড়ায়। এছাড়া দেশ চালানোর জন্য ব্রিটিশদের কিছু এদেশীয় চ্যালাও দরকার ছিল। সেই প্রয়োজনীয়তা থেকে পরবর্তীতে লর্ড ম্যাকলে আমাদের এই প্রচলিত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষা ব্যবস্থা প্রনয়ন করেন। এরপর ওয়ারেন হেস্টিং আলিয়া মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা প্রনয়ন করেন। এগুলো এটা একদম বিশুদ্ধ উপনিবেশিক শিক্ষা। আজ এই উপনিবেশিক শিক্ষা গ্রহন করে আমরা আমাদের দেশের শিকড়ের শিক্ষাকে বলছি অর্বাচীন। এই সরকার এই শিক্ষার স্বীকৃতি দিয়েছে তাই কত সমালোচনা।

কোন সন্দেহ নেই কোন এক দল অবশ্যই অর্বাচীন।

বিষয়: বিবিধ

১১১৬ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382747
২০ এপ্রিল ২০১৭ রাত ০৮:১৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : দুটা দলই তাই। একটা দল ঐতিহ্য ও সত্য কে অস্বিকার করছে আর একটা দল বর্তমান বিশ্বের সমস্যাগুলি কে ২০০ বছর আগের কারিকুলাম দিয়ে মোকাবিলার চেষ্টা করছে।
382752
২০ এপ্রিল ২০১৭ রাত ০৮:৪১
হতভাগা লিখেছেন : নির্বাচনে জেতার পর এই স্বীকৃতি অস্বীকৃতি হয়ে যায় কি না ?
382755
২০ এপ্রিল ২০১৭ রাত ১০:২০
বিন হারুন লিখেছেন : ইংরেজদের শিক্ষার পেছনে পড়ে ইসলাম শিক্ষা ভুলেই গেল জাতি. একমাত্র ক্বওমী মাদ্রাসাই আছে যারা ১৪৩৮ বছর আগের কোরআ্ন হাদীসকে আগলে রাখার চেষ্টা করে. ধন্যবাদ আপনাকে অনেক অনেক
382761
২১ এপ্রিল ২০১৭ রাত ০২:৩৭
কুয়েত থেকে লিখেছেন : ধন্যবাদ আপনাকে
382779
২৩ এপ্রিল ২০১৭ দুপুর ০২:২২
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
সুন্দর বিশ্লষণ, জাযাকাল্লাহ খাইর
ভবিষ্যৎ আল্লাহর হাতে। আল্লাহই উত্তম হেফাজত কারী।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File