তোমার বাপ দাদারা কি করতো ?

লিখেছেন লিখেছেন চিলেকোঠার সেপাই ১৬ এপ্রিল, ২০১৭, ১০:৫৭:৪৯ সকাল



মঙ্গলযাত্রার নিয়ে যারাই কথা বলেছেন এই প্রশ্ন তাদের সবাইকে বার বার শুনতে হচ্ছে। তোমার বাপ-দাদা কি করতো? একজন মানুষের পরিচয় সে নিজে কি বিশ্বাস করে তার উপর নির্ভর করে। বাবা-মা কে দিয়ে কাউকে বিচার করা প্রগতি বিরুদ্ধ এবং অজ্ঞতার বহিঃপ্রকাশ। তারপরও তারা এই প্রশ্ন করছে, তাদের কথা বাংলাদেশের মানুষ নাকি আদিতে নিম্ন বর্ণের হিন্দু ছিল। তারা সবাই মঙ্গলযাত্রা করতো।

এটা একটা ডাহা মিথ্যা কথা। বাংলাদেশের সিংহ ভাগ মানুষ ইসলাম আসার পূর্বে ছিল বৌদ্ধ এবং বৌদ্ধ ধর্ম তখন ছিল একেশ্বরবাদী[https://goo.gl/3pckpo], বৌদ্ধ মূর্তির পুজা করা হতো না। বৌদ্ধ ধর্মের আগে ছিল সেমেটিক ধর্মের অনুসারী [https://goo.gl/3pckpo]।

তারও আগে আমার পূর্ব পুরুষ কে ছিল?

"তোমরা তাদের বংশধর, যাদের আমরা নূহের সাথে তার নৌকায় সওয়ার করিয়েছিলাম। বস্তুতঃ সে (তারা) ছিলেন আল্লাহের কৃতজ্ঞ বান্দা"

ইসরা [১৭:৩]

*একটা মজার ব্যাপার হল আদম আঃ ব্যতীত কুরআন বর্নিত সব নবীর কাছেই তাদের সাম্প্রদায় এই কথাগুলো বলেছিল। আমাদের বাপ-দাদা এগুলো করতো। এটা আমাদের বাপ-দাদার ধর্ম ইত্যাদি ইত্যাদি।। যেমন- নূহ আঃ [নূহ ৭১/২১-২৩], হুদ আঃ - [আরাফ ৭/৬৫-৭২] সালেহ আঃ - [হুদ ১১/৬৩], ইব্রাহিম আঃ - [শো'আরা ২৬/৭৪-৭৬]

বিষয়: বিবিধ

১০৩৮ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382714
১৬ এপ্রিল ২০১৭ রাত ০৯:৩১
হতভাগা লিখেছেন : কত পেছনের বাপ দাদাদের খবর জানতে চান ? সবই তো আদম (আঃ) ও বিবি হাওয়া (আঃ) এ গিয়ে ঠেকবে। উনারা কি মঙ্গল শোভাযাত্রা করতেন ?
382718
১৬ এপ্রিল ২০১৭ রাত ০৯:৪৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বাপদাদারা করলেই করতে হবে ্মন কোন কথা নেই!
382721
১৭ এপ্রিল ২০১৭ রাত ০৪:০৭
আনিসুর রহমান লিখেছেন : মানুষ মাত্র ই ভুল। তাই বাব-দাদাদের ভুল করাটাই স্বাভাবিক কিন্তু ভুলকে ভুল যেনে অনুসরণ করাটা, জ্ঞানের দৈন্যতা ও পশ্চাৎপদতা। তাই এই পশ্চাৎপদ গুষ্ঠির বিরুদ্ধে সচেনতা তৈরি করার জন্য আমাদের কাজ করতে হবে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File