কওমি মাদ্রাসার সনদের স্বীকৃতি ও পাপের প্রয়াশ্চিত্ব।

লিখেছেন লিখেছেন Ruman ১৬ এপ্রিল, ২০১৭, ০৮:৫৬:৫৩ সকাল

কওমী মাদরাসা সনদের রাষ্ট্রীয় স্বীকৃতির তাৎপর্য ও গভীরতা কতটুকু তা এখন উপলব্ধি করা যাচ্ছে ইসলাম বিরোধী এবং কওমী বিরোধীদের গাত্রদাহ দেখে।

আওমী লীগও যে ইসলামী শিক্ষাকে বা কওমী মাদরাসাকে মোহাব্বত করে সনদের স্বীকৃতি ঘেষণা করেছে, বিষয়টি এমনও নয়।বরং তারা একটি পাপের প্রয়াশ্চিত্ব করার রাজনৈতিক কৌশল নিয়েছে মাত্র।

২০১৩ সালের ৫মে‘র পর থেকে সম্ভবতঃ শেখ হাসিনার মাঝে একটি অপরাধবোধ কাজ করছিল।সেই অপরাধবোধের মানসিক ও রাজনৈতিক পীড়ন থেকে পরিত্রান পাওয়ার জন্যেই তিনি ওলামায়ে কেরামকে গণভবনে ডেকে নিয়ে আল্লামা আহমদ শফী দাঃ বাঃ কে পাশে বসিয়ে স্বীকৃতির ঘোষণা দিয়েছেন। এছাড়া দেশের কওমী আলেমদেরকে কাছে ডাকার উত্তম কোন কৌশল তার কাছে ছিল না।

শেখ হাসিনার মাঝে অতিতের অপরাধবোধ না থাকলে কওমী মাদরাসার প্রতি তার এতোটা উদার হওয়ার কথা নয়।এর মধ্য দিয়ে আওয়ামী লীগ চেষ্টা করবে আগামী জাতীয় নির্বাচনের আগে ইসলামবিরোধী ইমেজ থেকে বেড়িয়ে এসে ধর্মপ্রাণ বৃহত্তর জনগোষ্ঠীর সহানুভুতি লাভ করতে।

তবে শেখ হাসিনা যে উদ্দেশ্যেই স্বীকৃতি দেক না কেন, দেশের কওমী শিক্ষাব্যবস্থার জন্যে এটা একটি ঐতিহাসিক অর্জন। কেউ কেউ এ নিয়ে শঙ্কা প্রকাশ করলেও আমাদেরকে একদিন না একদিন এমন চ্যালেঞ্জ নিতেই হতো।কওমী শিক্ষাব্যবস্থা এখন কোন অনানুষ্ঠানিক শিক্ষাব্যবস্থা নয় যে, এটা ‍দিনের পর দিন রাষ্ট্র থেকে বিচ্ছিন্ন থাকবে।বরং এখন কয়েক মিলিয়ন ছাত্র-শিক্ষক এর সঙ্গে জড়িত।দেশের সর্বত্র তৃণমূল পর্যায়ে এর বিশাল অবকাঠামো গড়ে ওঠেছে।অতএব এখন রাষ্ট্র থেকে বিচ্ছিন্ন নয় বরং কিভাবে রাষ্ট্রযন্ত্রের বিভন্ন সেক্টরে কওমী শিক্ষিতদের প্রভাব প্রতিষ্ঠা করা যায় সেই চ্যালেঞ্জ গ্রহন করতে হবে।

আনুষ্ঠানিকভাবে দাওরায়ে হাদিসের মাস্টার্সের সমমান ঘোষণার পর কওমী কর্তৃপক্ষকে এখন আরো সতর্ক ও দয়িত্বশীলতার পরিচয় দিতে হবে।

এতো দিন এ শিক্ষাব্যবস্থা নিয়ে কেউ তেমন একটা মাথা ঘামাতো না। কিন্ত এখন সবাই তীক্ষ্ণভাবে ওয়াচ করবে।অতএব তাড়াহুড়া না করে সবকিছুই গুছিয়ে করা উচিৎ।এ বছরই ছাত্রদের হাতে সনদ তুলে দিতে হবে এমন আবেগী সিদ্ধান্ত নেয়াটা আত্মঘাতি হতে পারে।বরং যারা মাস্টার্সের সনদ চায়, তাদেরকে আরো এক বছর বা দুই বছর প্রস্তুতি গ্রহন করে প্রক্রিয়াটির আকটি সুন্দর ও সুসৃঙ্খল সুচনা হওয়া উচিৎ।

বিষয়: বিবিধ

৮৩৫ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

382731
১৮ এপ্রিল ২০১৭ রাত ০৮:২৩
বিন হারুন লিখেছেন : সুন্দর বলেছেন কিন্তু ওরা যদি এই বছর থেকেই পারে তাহলে সোনায় সোহাগা. কারন ওরাতো ১২/১৩ বছর শুধু আরবীতে অধ্যয়ন করেই পরীক্ষা দিতে আসে

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File