ইসলাম ধর্ম গ্রহণের কাহিনী (পর্ব-৩)

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল্লাহ আসাদুল ইসলাম ২৬ মার্চ, ২০১৪, ০৪:২৪:৫৫ বিকাল

বিসমিল্লাহির রহমানির রহিম। সমস্ত প্রশংসা মহান আল্লাহর। শান্তি অবতীর্ণ হোক হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর উপর।

বিশ্বকাপে খেলা নাইজেরীয় ফুটবলার এমেকা বিশ্বনবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর জীবনাদর্শে আকৃষ্ট হয়ে ইসলাম গ্রহণ করেছেন। ঢাকা মোহামেডানের নাইজেরীয় কোচ ও খ্যাতিমান তারকা ফুটবলার এমেকা ইজিউগোর নতুন নাম মুস্তাফা মুহাম্মাদ।

নবী মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) -এর জীবনী পড়ার মাধ্যমেই তিনি ইসলাম গ্রহণে অনুপ্রাণিত হয়েছেন বলে জানান।

নাইজেরীয় বার্তা সংস্থা ‘স্পাই ঘানা’ জানায়, বিশ্বকাপে খেলা সাবেক এই ফুটবলার বলেছেন, ‘আমি সবসময়ই একজন অনুসন্ধিৎসু বা সত্য-সন্ধানী। আমি নানা ধর্মের ওপর পড়াশুনা করেছি। নবী মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) -এর জীবনী পড়ে আমি খুবই অনুপ্রাণিত হয়েছি।’

২০১২ সালের ফেব্রুয়ারি মাসেই একবার এ খবর প্রকাশিত হয়েছিল যে এমেকা ইজিউগো মুসলমান হয়েছেন। তবে এই প্রথম তিনি কোনো গণমাধ্যমকে জানিয়েছেন তার মুসলমান হবার কারণ।

৪৬ বছর বয়স্ক এমেকা ইজিউগো ১৯৯৪ সালে নাইজেরিয়ার জাতীয় দলের সদস্য হিসেবে বিশ্বকাপ ফুটবলে অংশ নিয়েছিলেন এবং প্রায় এক দশক ধরে খেলেছেন ঢাকার ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাবে।

নবীদের নেতা মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) -এর অনুসারী হতে পেরে নিজেকে সম্মানিত অনুভব করছেন বলে জানান তিনি। তাই নিজের নতুন নাম হিসেবে বেছে নিয়েছেন- মুস্তফা মুহাম্মাদ।

বার্তা সংস্থাটি জানায়, এরই মধ্যে তিনি নতুন পাসপোর্টের জন্য আবেদন জানিয়েছেন যাতে নাইজেরিয়ায় ফিরে যেতে পারেন এই নতুন নাম নিয়েই।

জানা গেছে, ঢাকা মোহামেডানের ম্যানেজার আমিরুল ইসলাম ও সাবেক সতীর্থ তারকা খেলোয়াড় কায়সার হামিদকে নিয়ে একজন ইসলামী চিন্তাবিদের সঙ্গে সাক্ষাতের পর তিনি কালেমা শাহাদাত (বা ইসলামের সাক্ষ্য বাক্য) পাঠ করেন।

এমেকা জানান, বাংলাদেশে তার অনেক বন্ধু রয়েছেন, যারা তার নিজ পরিবারের মতই আপন এবং তারা ইসলাম গ্রহণে তাকে সমর্থন যুগিয়েছেন।

ইসলাম গ্রহণের সিদ্ধান্ত তার শক্তি বাড়িয়ে দিয়েছে বলেও তিনি মন্তব্য করেছেন। আগের চেয়েও বেশি ইবাদত এবং ধর্ম-কর্ম করতে হচ্ছে বলে তার জীবন এখন অনেক বেশি নিয়মানুবর্তী বলে এমেকা জানান।

তিনি আরও বলেছেন, ‘আমি সবে মাত্র একটি বীজ বুনেছি এবং এখন একে পরিচর্যা করে একটি গাছে পরিণত করতে হবে। ইসলাম আমার জীবনকে আগের চেয়েও সুশৃঙ্খল করেছে।

সূত্রঃhttp://www.rtnn.net//newsdetail/detail/4/51/76392#.UtEhGvQW3PI

বিষয়: বিবিধ

২০০৭ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

198378
২৬ মার্চ ২০১৪ সন্ধ্যা ০৭:১৫
শেখের পোলা লিখেছেন : আবারও আপনাকে ধন্যবাদ৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File