বিখ্যাত মণিষীদের বিখ্যাত বাণি (পর্ব-৫)

লিখেছেন লিখেছেন মোহাম্মদ আব্দুল্লাহ আসাদুল ইসলাম ২৩ মার্চ, ২০১৪, ১০:৫২:৫৫ রাত

বিসমিল্লাহির রহমানির রহিম। সমস্ত প্রশংসা মহান আল্লাহর। শান্তি অবতীর্ণ হোক হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর উপর।

২১. আল্লামা ইবন তাইমিয়্যাহ রহঃ বলেছেন, তাওয়াক্কুলের দুটি পর্যায় রয়েছে। এক. কোন কাজ আরম্ভ করার পূর্বে তাওয়াক্কুল করা। দুই. কাজটি সম্পন্ন হবার পর তাওয়াক্কুল করা। অতএব দুপর্যায়ের তাওয়াক্কুল সাব্যস্ত হবার পর লোকটি আল্লাহর ইবাদতের হক আদায় করতে সক্ষম হয়েছে বলে বুঝতে হবে।

২২. ড. আশ শাইখ রাবী বিন হাদী উমাইর আল মাদখালী---

তাওহীদই হচ্ছে একমাত্র সেই পথ,আল্লাহের দিকে মানুষকে আহ্বানের ক্ষেত্রে যে পথ অবলম্বন করা অত্যাবশ্যক। যে পথ ও পন্থাকে আল্লাহ তাআলা তাঁর নবী-রাসুলগণ এবং তাঁর সত্যিকার অনুসরণকারীদের জন্য প্রণয়ন করেছেন।তাই এই পথ ও পন্থা পরিবর্তন করা কিংবা তা লঙ্ঘন করা মোটেই বৈধ নয়।

২৩. আবুল হাসান মাওয়ারদী (রাহিমাহুল্লাহ) বলেনঃ "তুমি অল্প লোককেই তার ইলমে পরিতৃপ্ত এবং নিজের ইলমে অহংকারী দেখতে পাবে, তবে শুধু তাকেই পাবে এসব করতে যার ইলম সামান্য ও ত্রুটিপূর্ণ। কারণ সে কখনো নিজের অবস্থান ভুলে যায়। ধারণা করে সে বুঝি ইলম দরিয়ায় একটু বেশিই ঢুকে পড়েছে। পক্ষান্তরে যে ব্যক্তি ইলমের ক্ষেত্রে অতৃপ্ত থাকে, আরও বেশি অর্জনে আগ্রহী হয়, সে তার লক্ষ্যের দূরত্বে এবং প্রান্ত স্পর্শে অক্ষমতা সম্পর্কে সজাগ থাকে। আর এটি তাকে আত্মতৃপ্ত ও অহংকারী হতে বাধা দেয়।" [আদাবুদ্দুনইয়া ওয়াদ্দীন, পৃ. ৮১]

২৪. শাইখ আব্দুল আজীজ ইবন আবদুল্লাহ ইবনে বা’য (রহ) বলেন: আল্লাহ সকল মানুষকে ইসলামে প্রবেশ করে এর সাথে লেগে থাকতে বলেছেন এবং ইসলামের বিপরীত যে কোন কিছু থেকে সতর্ক থাকতে বলেছেন। তিনি তার নবী মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কে পাঠিয়েছেন মানুষকে ইসলামের পথে ডাকার জন্য। তিনি বলেন যে যারা নবীর অণুসরন করবে তারা সুপথ প্রাপ্ত হবে এবং যারা তার থেকে দূরে সরে যাবে তারা বিপথগামী হবে।

২৫. ড. মুহাম্মাদ সাইফুল্লাহ মাদানি---

আপনার জীবনে তাওহীদ প্রবেশ করেছে তাঁর শ্রেষ্ঠ বহিঃপ্রকাশ হল আল ওয়ালা ওয়াল বারাআ। মানে আপনি শুধু আল্লাহর জন্যই ভালবাসবেন ও আল্লাহর জন্যই ঘৃণা করবেন।

বিষয়: বিবিধ

২৭৯৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

196831
২৩ মার্চ ২০১৪ রাত ১১:৩৬
আরোহী রায়হান প্রিয়ন্তি লিখেছেন : অনেক ভালো লাগলো। জাযাকাল্লাহ।
196889
২৪ মার্চ ২০১৪ রাত ০৩:২৬
দ্য স্লেভ লিখেছেন : জাযাকাল্লাহ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File