সৌদিতে দায়েশের জন্য তহবিল সংগ্রহ: ব্যাখ্যা চেয়েছে ইরাক

লিখেছেন লিখেছেন ইনতিফাদাহ ১২ জুন, ২০১৬, ০১:৩৩:৪৪ দুপুর

সৌদি আরবে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী আইএসআইএল বা দায়েশের জন্য তহবিল সংগ্রহ সম্পর্কে প্রকাশিত খবরের ব্যাখ্যা চেয়েছে ইরাক সরকার। সৌদি আরবের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা স্বীকার করেছেন যে, ফালুজা শহরে যুদ্ধে লিপ্ত দায়েশ সন্ত্রাসীদের জন্য তহবিল সংগ্রহ করা হচ্ছে।

চলতি সপ্তাহের প্রথম দিকে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মানসুর আল-তুর্কি জানিয়েছেন, ফালুজা শহরে দায়েশের বিরুদ্ধে ইরাকি বাহিনীর সামরিক অভিযানের পরিপ্রক্ষিতে সৌদি আরবে নতুন করে তহবিল সংগ্রহ জোরদার হয়েছে। অবশ্য তিনি ফালুজা শহরের শিশুদের নামে এ তহবিল সংগ্রহের দাবি করেছেন।

সাংবাদিকরা জানতে চান ফালুজায় সন্ত্রাসীদের জন্য কেন তহবিল সংগ্রহ করা হচ্ছে। জবাবে তুর্কি বলেন, “জনগণের সহানুভূতিকে আপনি তো নিয়ন্ত্রণ করতে পারেন না।” তিনি আরো দাবি করেন, “সৌদি জনগণ ফালুজার চলমান ঘটনার মতো যেকোনো মানবিক সংকটের বিষয়কে গুরুত্ব দেয়। সেজন্য এখন জনগণকে বেশি বেশি ফালুজার শিশুদের জন্য অর্থ দিতে উৎসাহিত করা হচ্ছে।”

সৌদি আরবের এ তৎপরতা সম্পর্কে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (শনিবার) বলেছে, “সৌদি আরবের এ পদক্ষেপ নিশ্চিতভাবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের লঙ্ঘন। সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র যে বক্তব্য দিয়েছেন তার ব্যাখ্যার জন্য আমরা অপেক্ষা করছি।” ইরাকি মন্ত্রণালয় আরো বলেছে, সন্ত্রাসীদের বিরুদ্ধে প্রকৃত যুদ্ধ হচ্ছে তাদের অর্থের উৎস বন্ধ করা।

পার্স্টুডে/সিরাজুল ইসলাম/১১

সোর্স:http://parstoday.com/bn/news/middle_east-i11803

বিষয়: আন্তর্জাতিক

১০৭৫ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

371848
১৩ জুন ২০১৬ দুপুর ০১:৫৯
আবু জান্নাত লিখেছেন : ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File