হজ্জের লাভ লোকশান

লিখেছেন লিখেছেন বড়মামা ০৪ সেপ্টেম্বর, ২০১৪, ০১:৩৫:৩৩ রাত

কেউ নামের আগে আলহাজ্জ্ লিখলে, আল্লাহর কছে হজ্জের সওয়াব পাবার সন্দেহ আছে।কারন মুসলিদের দিনে পাঁচবার নামায আদাই করতে হয় ।সাল্লি আদাই করতে মসজিদে যায়। তাদের মসজিদে অবস্থান সময় শুধূ মুসাল্লি বলাহয় মসজিদ থেকে বাহির হলে সে আর মুসাল্লী থাকেনা ।সাধারন মনুষের মত হয়ে যায়।কেউ নিয়মিত নামায আদাই করলে তাকে সাধারন মানুষ লোকটিকে নামাযি মনে করে বা বলে ।তাইবলে তার নামে আগে যদি নামাজি সেলিম বলে তাহলে কেমন হয় ।মানুষ যখন রোজা রাখে তখন তাকে রোজাদার বলে মাগরিবের পর আর রোজাদার থাকে না ।সারা বছর যদি একজনকে রোজাদার ছাবের সাব বলা হয় তবে মানুষ মনে করবে লোকটি কি সারাবছরই রোজা রাখে ? তদরুপ যারা হজ্জ পালন করার জন্য মক্কার উদ্ধেশে বাড়ি থেকে বাহির হওয়ার পর পুনরায় বাড়িতে ফিরে আসা পর্যন্ত হাজ্জি তাকে ।পরে আর হাজ্জি থাকে না আমাদের দেশের লোকেরা নামের আগে আলহাজ্জ লিখলে বা বল্লে খুব খুশি হয় পৃথিবীর বহু দেশের মানুষ হজ্জ পালন করতে আসে কোন দেশের মানুষ হজ্জকে নামের আগে টাইটেল হিসাবে ব্যবহার করেনা ।ঈমান, নামায,রোজা,হজ্জ,যাকাত,এগুলি মুলিমের ইবাদত এইগুলি টাইটেল হিসাবে ব্যবহার করার কোন নিয়ম নাই রাসুল[সাঃ]এর কোন সাহাবী এগুলি ব্যবহার করেন নাই।যদি প্রমান থাকতো তাহলে আরাবিয়ানরা সবাই ইবাদতকে টাইটেল হিসাবে ব্যবহার করতো।বাংলাদেশের বক্তাদের বলতে চাই পোস্টারে যে আপনাদের নামের আগে আলহাজ্জ লেখা হয় এইটা কোথায় পাইলেন ।যেকোন কাজের ফলা ফল তার নিয়তের উপর ।বন্দু বান্দব আনেকে হজ্জ করেছে,আলহাজ্জ লাগাইছে, মাইকে কিসুন্দর করে নাম বলে।মানুষেও শুধু বলে ভাই হজ্জ করতে যান্না কেন।ছেলে মেয়েরাও বলে টাকা লাগলে আমরা দিবো তবু আপনি হজ্জে যান মানুষ বলে তোদের বাবা হজ্জে যায়না কেন।মুরব্বী বলে আরে আমি কি পাপ করেছি নাকি যে হজ্জে যাবো।একবারো মনে করলোনা যে আমাদের জন্য [যাদের যাতায়াত খরছ আছে] আল্লাহ হজ্জ ফরজ করেছেন। তার পর যারা হজ্জে যায়।তারা আল্লাহর কাছে এই হজ্জের কি পাবে আল্লাহই ভালো যানেন ।হাদিস অনুজায় দুনিয়ায় সবই পাবে ।কিন্তু হাশরের দিন দেখবে হজ্জের ঘর খালি।সেই দিন আল্লাহ বলবেন হজ্জের এর পতিদান তুমি দুনিয়াতে পাইছো, আলহজ্জ পাইছো আমার ভয়েতো হজ্জ করোনাই। আমি কিছু দিবো না।আমারা যারা হজ্জ করি বা করবো সবার একটাই উদ্ধেস হওয়া উচিত একমাত্র আল্লাহরকে রাজি খুশি করা ।

বিষয়: বিবিধ

১৪০৫ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

261466
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৪৪
নোমান২৯ লিখেছেন : রিয়া |রিয়া |রিয়া |রিয়া |
ধন্যবাদ| অনেক ধন্যবাদ|
Thumbs Up Thumbs Up Thumbs Up Thumbs Up
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০১:৫৩
205313
বড়মামা লিখেছেন : ধন্যবাদ
261494
০৪ সেপ্টেম্বর ২০১৪ রাত ০৩:৫৮
কাহাফ লিখেছেন : দ্বীনের অবশ্য পালনীয় বিধান হিসেবেই হাজ্জ্ব আদায় করা উচিত,অন্য নিয়তে নয়। আলহাজ্ব শব্দের ব্যবহার নিয়ে অনর্থক বিতর্ক করা হচ্ছে ইদানিং,নামাজ-রোজার সাথে তুলনা দিয়ে আলহাজ্ব শব্দের ব্যবহার কে হারাম পর্যায়ে রাখছে,এটা ঠিক নয়।হাজ্ব একবারই ফরজ শুধু তাই এমন ব্যবহার।এ বিষয় টা নিয়ে বিতর্ক পরিত্যাজ্য।
০৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ১২:৫৫
205486
বড়মামা লিখেছেন : আপনি ভুল শিকার করুন।
কোন সাহাবী আলহাজ্জ ব্যবহার করেনি ।আপনিতো বেদায়াতের পক্ষে।
০৪ সেপ্টেম্বর ২০১৪ দুপুর ০১:১০
205491
কাহাফ লিখেছেন : পুণ্যের নিয়তে দ্বীনে নতুন বিষয়/কর্ম সংযোজন কে বিদাত বলে। আমার কথা হয়তো বুঝতে অসুবিধা হয়েছে আপনার.......।
261542
০৪ সেপ্টেম্বর ২০১৪ সকাল ০৮:৪৩
হতভাগা লিখেছেন : টাইটেল লাগানোই হয় লোক দেখানোর জন্য । আর লোক দেখানো কোন কিছু ইসলাম সমর্থন করে না ।
269611
২৮ সেপ্টেম্বর ২০১৪ সন্ধ্যা ০৭:২৫

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File