ছোট্ট ই বুক রিভিউ – The Best of Productive Muslim

লিখেছেন লিখেছেন আহমাদ আল সাবা ১৯ জুন, ২০১৫, ১১:১৬:৪৪ সকাল

বিসমিল্লাহির রাহমানীর রাহীম



আলহামদুলিল্লাহ, সমসস্ত প্রশংসা আল্লাহ সুবহানাহু ওয়া তা’য়ালার জন্য। সালাত ও সালাম বর্ষিত হোক মানবতার মুক্তির বার্তাবাহক, রাহমাতাল্লিল আলামিন মুহাম্মাদ ﷺ এর উপর ও তার পরিবার ও সাহাবীদের(রাজিয়াল্লাহু আনহুম) উপর।

আমরা কি বারাকাহর অর্থ জানি?


বারাকাহর বলতে বুঝায় – যেমন ধরুন আপনি আর মাত্র ৩ বছর বেঁচে থাকবেন। কিন্তু আপনি যদি এমন কিছু কাজ করেন যা অন্যের ২০ বছরের কাজের সমান তবে এই বৃদ্ধি পাওয়া কাজই আপনার ৩ বছরের বেঁচে থাকার তুলনায় ‘বারাকাহ’। অর্থাৎ Doing Small but Getting Unexpected Increasing in Rewards or Expectations বা ছোট্ট কাজ বা প্রচেষ্টায় অপ্রত্যাশিত অধিক পাওয়াকেই বারাকাহ বলে।

হ্যা, এই উদ্দেশ্যেই Productive Muslim নিয়ে এসেছে প্রোডাক্টিভ হওয়ার কিছু বাস্তবিক বিষয়াবলী যেগুলোর মাধ্যমে আমরা প্রোডাক্টিভ হয়ে এই ছোট্ট জীবনে কম সময়ে অধিক কাজের ধারা প্রবাহিত রাখতে পারি এবং একই সাথে হতে পারি বারাকাহর অন্তর্ভূক্ত।

যারা ইসলামী জগতে ইংরেজী রিসোর্সের সাথে পরিচিত আছে তারা অবশ্য জানে Productive Muslim সাইটের কথা। এটি মূলত শুরু হয়েছে সমসাময়িক বিশ্বে মুসলিমদেরকে Productive করে তুলে সর্বাধিক উপকারিতা অর্জন। সাইটে লেখার শুরু থেকে লেখক বুঝতে থাকেন যে একজন ব্যক্তিকে কোন জ্ঞান প্রোডাক্টিভ করে তুলে এবং ইসলাম কীভাবে এবং কখন প্র্যাক্টিকালি পালন করলে প্রোডাক্টিভিটি উন্নত হবে, বাড়তে থাকবে এর ব্যবহারদিকগত উন্নতি।

এই ওয়েবসাইটের টিম মেম্বার বৃদ্ধি পাওয়ার সাথে সাথে এর কার্যকারিতাও বৃদ্ধি পেতে থাকে এবং এভাবে তাদের কন্টেন্টগুলোও আরো উন্নত ও বিভিন্ন বিষয়ে লিখতে থাকে যেগুলো একজন মুসলিমকে আরো উন্নত ধাপে ও প্রোডাক্টিভ করে তুলবে।

এভাবে ওয়েবসাইটের দু’বৎসরের সময় ধরে যে সব অধিক কার্যকরী ও উন্নত পরামর্শ, কার্যকরী কৌশল, বিভিন্ন প্ল্যান এসেছে সেগুলোর সংকলিত রুপ একটি ছোট্ট ই-পুস্তিকা প্রকাশ করা হয়,যা এক নজরে পড়ে ফেলা সম্ভব কিন্তু এর গুরুত্ব, ওজন ও প্রায়োগিক চিন্তার ফলন-ফসল এক নজরে দেওয়া কল্পনা করা অসম্ভব।


মোট দশটি সেকশনের এই ছোট্ট ই-বুকটি সমাপ্ত হয়েছে মাত্র ৩২ পেইজে। সেগুলোর ব্যাপারে কিছু জিনিস এখানে পয়েন্ট আকারে তুলে ধরলাম…বইটি আপনাকে বিস্তারিত ও সিস্টেম্যাটিক প্ল্যান দেখিয়ে দিবে ইন শাআ আল্লাহ।

1. টাইম ম্যানেজমেন্ট – সফলতার মূল


সময়ের সংকলন ও এর মাঝে টাইম ম্যানেজমেন্ট করে কতটুকু ও কীভাবে আমরা প্রোডাক্টিভ করে ব্যয় করতে পারি…কীভাবে সময়ের সদ্ব্যবহারের মাধ্যমে পেতে পারি ম্যাক্সিমাম উপকারিতা। এ সেকশনে তিনটি জিনিস নিয়ে আলোচনা করেছেন।

1. টাইম এনালিসিস

2. আনপ্রোডাক্টিভ ডিমান্ডগুলো ছেটে ফেলা

3. স্বল্প সময়ের মধ্যে অধিক পরিমাণ কাজ সম্পন্ন করা

2. ৭টি প্রোডাক্টিভ আধ্যাত্বিক অভ্যাস গড়ে তুলুন


তারিক রামাদানের পিতা সাঈদ রামাদান (রাহিমাহুল্লাহ) বলেছিলেন…

“আজকের মুসলিমদের প্রধান সমস্যা হলো আধ্যাত্বিক সমস্যা”

অর্থাৎ আল্লাহর সাথে আমাদের আত্মিক বন্ধনের ঘাটতি রয়েছে…এগুলো কিভাবে পূরণ করে অধিক উপকৃত ও প্রোডাক্টিভ হওয়া যায় সে বিষয়ে আলোচনা করা হয়েছে।

এই সাতটি অভ্যাস গড়ে তুলে পূর্ণ জীবনের উপকার নিশ্চিত করে এরকমভাবে গড়তে হবে। আল্লাহর ভালোবাসায় সিক্ত হতে এগুলো করা যেন ধ্বংসপ্রাপ্ত বালির বাধে সীসাঢালা প্রাচীরের স্তুপ করে স্পাত কঠিন করে নিজেকে প্রস্তুত করা।

3. চলার পথে প্রোডাক্টিভ মুসলিম স্টাইলটা কেমন হবে?!


জীবনের চলার পথে বা জ্যামে অথবা কোথাও যাচ্ছেন কিন্তু এর মাঝে আর কিছুই করছেন না…আপনি প্রোডাক্টিভ অনেক কিছুই করতে পারতেন যা আপনার জীবনের এক অসম্ভব মূল্য যোগ করতে পারবে। আপনার চলার পথটাকে এতো বড় ও বারাকাহপূর্ণ কাজে ব্যয় হতে পারে এ কি কখনও উপলব্ধিতে এসেছে?!!এতভাবে এই সময়টাকে এত প্রোডাক্টিভ পন্থায় চালানো যায় আগে কি কখনও বিন্দুমাত্র চিন্তায় এসেছে?…নাহ। এটাই প্রোডাক্টিভ মননের চিন্তাশীল আইডিয়া!

আমি অবাক হয়ে এই সেকশন পড়েছি…এরপর থেকে আমি আমার মোবাইল ও আইপডে উস্তাদ নুমান আলী খানের কুরআনের উপর ২৬টি তাফসীর থেকে তার নিজস্ব তাফসীর ও অন্যান্য শেষ করেছি আনওয়ার আল-আওলাকী(রাহিমাহুল্লাহর)Hereafter Series কত কিছুই তো শেষ করেছি এই সেকশনের প্রোডাক্টিভ প্ল্যানের কারণে। আরো চলছে Shaykh Abdun Nasir Jangda এর রাসূল ﷺ এর বিস্তারিত জীবনী যা ফিকহুস সিরাহ(সিরাহর উপলব্ধি…অর্থাৎ বর্তমান প্রেক্ষাপটে রাসূল সা এর জীবনী থেকে শিক্ষা নেওয়া)। এছাড়া যেকোন নতুন লেকচার-ই রাখা হয় এবং দেখা হয় নিয়মিত-হোক তা তাফসির, জীবনী বা ভালো কোন লেকচার। এছাড়া অনেক সেরা ইসলামী বই রয়েছে আইপডে যা আমি নিয়মিত পড়ি। এছাড়াও এই সেকশনে এমন কিছু আলোচনা ও প্ল্যান রয়েছে যা আপনার জীবনকে ঘুরিয়ে দিতে পারে…একবার পড়েই দেখুন নাহ!

প্ল্যান লিখে রাখার ব্যাপারে রয়েছে এক অচিন্তনীয় ও অভূতপূর্ব কার্যকরী চিন্তার ফসল – জীবনে চলার পথে অনেক কাজের কথা মনে পড়েছে, কোন লেখা পড়ার সুবাধে অনেক প্ল্যানের কথাই মাথায় এসেছে, কারো সাথে কথা বলার কারণে অনেক জিনিস মাথায় এসেছে । কিন্তু এগুলোর সিস্টেম্যাটিক প্ল্যান এর অভাবে লেখা হয় নি- পরে ভুলেও গিয়েছি এবং এর বহু উপকার থেকে এই উম্মাহ বঞ্চিত হয়েছে। এই সেকশনের মাধ্যমে একজন মানুষ যে কত ইসলামী কাজ, পলিসি, ও স্ট্রাটেজি তৈরি করতে পারে আমি তার উদাহরণ। আমি নিজেই ডাইরি কিনে এ পর্যন্ত ২৫টির উপরে লিখে রেখেছি…সমৃদ্ধি করতেছি চিন্তাগুলো…লিখে যত্ন করে রেখে দিচ্ছি…হতে পারে একটি কাজ যদি লেখা ও শেয়ার করার কারণ অন্য কারো ভালো লেগে যায় ও কার্যকর করে তবে আমি সমস্ত জীবন ভরেই না কত সওয়াব পাবো!! সুবহানাল্লাহ! এই প্ল্যানগুলো একসময়ে হয়তো অনেক বড় আকারে বিশাল সাদাকায়ে জারিয়াতে রুপান্তরিত হতে পারে।

4. আপনার সকালের রুটিন কী?


সকালের রুটিন ঠিক তো সারাদিনের রুটিন স্ট্রেইট-কাট! সকালের কাজই আপনাকে সারাদিনের প্রেরণায় উজ্জীবিত করবে অন্যান্য কাজে। এক ঝলক দেখে নিন।

5. বারাকাহর ১৮টি উৎস!!


সুবহানাল্লাহ! ইসলামে Productivity বলতে কি বুঝায় যদি বলতে হয় তবে ‘বারাকাহ’ শব্দ দিয়েই তা বোঝানো উচিৎ। ছোট্ট ছোট্ট প্রচেষ্টায় অনেক বড় প্রাপ্তিই তো বারাকাহ। আমাদের জীবনে যেন বারাকাহ হারিয়েই ফেলেছি অথচ এর উৎস জেনে কাজ করলে ফিরে পাওয়া সম্ভব…এবং খুব সহজেই কিছু জিনিস আয়ত্বে এনে আমল করলেই!

6. অপ্রয়োজনীয় জিনিস থেকে মনকে মুক্ত করুন


মনকে ফোকাস করতে হবে প্রয়োজনীয় ও প্রোডাক্টিভ জিনিসের প্রতি। অপ্রয়োজনীয় বিষয়াবলীকে মন থেকে ঝেড়ে ফেলতে হবে-যেন এগুলো মনকে আচ্ছন্ন করতে না পারে। অপ্রয়োজনীয় চিন্তাকে মাথায় আনারই দরকার নেই। আপনি চিন্তা করুন প্রত্যকেটি অপ্রয়োজনীয় চিন্তার রেসপন্স করতে গেলে আপনার প্রোডাক্টিভ খাতে সময় পাবেন কি?! কিন্তু কীভাবে সম্ভব এটা করা?-দেখতে থাকুন চমৎকার কিছু প্রোডাক্টিভ ফসল।

7. পড়ার অভ্যাস গড়ে তুলার পদ্ধতি


শাইখ হামযা ইউসুফ বলেছিলেনঃ

“আমি আগে ভাবতাম মুসলিম বিশ্বের সংকটটা আধ্যাত্মিক। মুসলিম বিশ্বের যে সংকট রয়েছে তা হলো জ্ঞানের, তা হলো বুদ্ধিমত্তার।”

“পড়” দিয়েই যেই ইসলামের শুরু সেই দ্বীনে পড়াকে কীভাবে ইগনোর করতে পারি?! না। তবে কীভাবে পড়ার টেকনিক ডেভেলপ করবে? যারা পড়ে আর যারা পড়ে না তাদের লেখা, ভাষার মার্জিত রুপ ও সাহিত্যিক মানের মাঝে অবশ্যই পার্থক্য পান। ইসলাম এবং সাধারণ- দুই ধরণের পড়ালেখাই চালিয়ে যেতে হবে এবং কীভাবে চালিয়ে যেতে হবে তার কিছু কার্যকরী পদ্ধতি বর্ণিত হয়েছে।

8. বাবা, বাবা? আমরা কখন একটু আরাম করবো?!


আহমাদ দীদাদ (রাহিমাহুল্লাহ) কি বলেছিলেন জানেন? তিনি বলেছিলেনঃ

“আপনি ইসলামের কাজ করুন বা না করুন-ইসলাম বিজয়ী হবেই। কিন্তু আপনি যদি কাজ না করেন তবে আপনিই ক্ষতিগ্রস্থ হবেন”।

“আপনি যেদিন উপলব্ধি করবেন ইসলামের জন্য কী বিশাল পরিমাণ কাজ করা প্রয়োজন অথচ হাতে কতটা কম সময় রয়েছে, সেদিন বুঝতে পারবেন ছুটির দিন কাটানোর মতো কোন সময় নেই।”

— ড. বিলাল ফিলিপস


ছোট্ট জীবন। অনেক কিছুই বাকী। কিন্তু সময় যে অনেক কম। তাহলে এই ছোট্ট জীবনে কত ব্যস্ত, কত সময় ব্যয় হচ্ছে…আর আমাদের অনেক কাজই বাকী রয়ে গেছে এখনও। তাহলে আমরা কীভাবে এখনো বিশ্রাম নেওয়ার কথা চিন্তা করি।

ইমাম আহমাদ বিন হাম্বল (রাহিমাহুল্লাহর) ছেলে পিতাকে জিজ্ঞেস করেছিলঃ বাবা, আমরা কখন একটু আরাম করবো?

পিতা উত্তর দিলেনঃ জান্নাতে যখন প্রথম পদক্ষেপটি ফেলবো!

সুবহানাল্লাহ।

ছোট্ট জীবনে অনেক কিছু করার আছে…শুরু করা যায় না?

9. প্রোডাক্টিভ মুসলিমের ঘুমের তালিকা


সকালের রুটিন অনেক সময়ই আপনার মেসি হতে পারে। কিন্তু তাতে কি হয়েছে? আরো প্রোডাক্টিভ পদ্ধতি আছে না সেই মেসি দিনের জন্য?। হ্যা, তাহলে দিন প্রোডাক্টিভহীন যাবে কেন?। এই পদ্ধতি অনুসরণ করে তুলে নিন হারানো সুযোগকে নতুন পদ্ধতিতে, নতুন করে, নতুনভাবে, সমস্ত দিনকে তিন ভাগে ভাগ করে।

1. ১ /৩ অংশ আল্লাহর জন্য

2. ১ /৩ অংশ নিজের জন্য

3. ১ /৩ অংশ ঘুমের জন্য

একটু বিস্তারিত ভেতরেই দেখুন না।

10. কুরআনে সত্যিকারের প্রোডাক্টিভ মুসলিমের বর্ণনা


আমরা একটু সময় দেই এই অংশে…একটু মিলিয়ে নেই আমাদের গুণগুলো কুরআনের আয়নায়…। একটু চিন্তা করি প্রত্যেকটি গুণ নিয়ে। আর একটু উন্নত করার চেষ্টা করি নিজেকে। বারাকাহর সুযোগ কি এভাবে ছেড়ে দেবো? আল্লাহ তো আমাদের সাধ্যাতীত কোন কাজই সৃষ্টি করেন নি।

এসব প্রোডাক্টিভ বিষয়াবলী নিয়েই ছোট্ট অথচ প্রচন্ড শক্তিশালী ও বারাকাহর অশেষ হাতছানি নিয়ে বইটির চমৎকারিত্ব উপস্থাপনা! বইটি একজন মানষের জীবনকে পালটে দিতে পারে…পারে বারাকাহর মাধ্যম্যে ও অধিক প্রোডাক্টিভ হয়ে আল্লাহর সম্মুখে একজন জান্নাতী বান্দা হিসেবে আবির্ভূত হতে।


সাইটের ই-মেইল দিয়ে সাবস্কাইব করলেই ফ্রি পাঠিয়ে দেয়। আমি এখানে দিয়ে দিচ্ছি।

http://productivemuslim.com/start-here/

এখানেই পাবেন এবং সাথে আরো কিছু এক্সক্লোসিভ জিনিস তো পাচ্ছেনই।

সম্ভব হলে বইটি প্রিন্ট করে পড়তে পারেন, অন্যদের পড়িয়ে সাদাকায়ে জারিয়াহর অসাধারণ সুযোগটি হাত ছাড়া করবেন না।

বইটির পিডিএফ – http://tinyurl.com/ocb8gj4

ওয়েবসাইট লিংক – http://productivemuslim.com/

ঘুরে আসতে পারেন আমার ব্যক্তিগত সাইটে - https://alsabanow.wordpress.com



বিষয়: বিবিধ

১৪৬১ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

326727
১৯ জুন ২০১৫ দুপুর ০৩:৩৮
অবাক মুসাফীর লিখেছেন : Pdf link ti kaj kore na.
১৯ জুন ২০১৫ সন্ধ্যা ০৭:৪৪
269069
আহমাদ আল সাবা লিখেছেন : ঠিক করে দিয়েছি ভাই। জাযাকাল্লাহ খাইরান ভাই, সংশোধন এ মূল্যবান সাহায্য করার জন্য। Happy Happy
326771
১৯ জুন ২০১৫ রাত ১০:১০
বৃত্তের বাইরে লিখেছেন : নুমান আলী খানের সবগুলো লেকচার ই অসাধারণ. ইয়াসীর ক্বাদীর এর সিরাত নিয়ে আলোচনা গুলো আমাদের সবার জানার জন্য দেখা উচিত । গুছিয়ে খুব সুন্দর লিখেছেন। লিঙ্কের জন্য শুকরিয়া । রমজানের এই প্র্যাকটিস আমরা যেন সারা বছর ধরে রাখতে পারি। ধন্যবাদ আপনাকে
২২ জুন ২০১৫ রাত ১১:১১
269362
আহমাদ আল সাবা লিখেছেন : জাযাকাল্লাহ খাইরান আপনার জন্যও। হুম- কতটুকু নিজেরা প্র্যাক্টিস করি সেটাই মূল বিষয়। Happy
326814
২০ জুন ২০১৫ রাত ০২:৩১
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন :

লোড করে নিলাম। অনেক ধন্যবাদ আপনাকে..
২২ জুন ২০১৫ রাত ১১:১১
269363
আহমাদ আল সাবা লিখেছেন : আপনাকেও ধন্যবাদ। Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File