রানা প্লাজার মালিক রানার ফাঁসী চাঁই?

লিখেছেন লিখেছেন কাউসার আরিফ ২৪ এপ্রিল, ২০১৪, ০৭:১৭:০৫ সন্ধ্যা

♦ একনজরে রানাপ্লাজা ট্রাজেডি ♦

√√ ক্ষয়ক্ষতিঃ

নিহত - ১১৩৪ জন,

আহত - প্রায় আড়াই হাজার,

নিখোঁজ - ৩৩২ জন,

স্থায়ীভাবে পঙ্গুত্ব বরণ - কয়েকশো।

[এটা সরকারি হিসেব,বেসরকারিভাবে আরো বেশি দাবি করা হয়। ]

√√ অসংগতিঃ

একটি বেসরকারি আন্তর্জাতিক সংস্থার হিসেব মতে, আহত শ্রমিকদের মধ্যে ৫৮% ঋণগ্রস্ত,৩৭.৬% এর নিজস্ব কোন সম্পত্তি নেই এবং ৯২.৮% শ্রমিকের কোন সঞ্চিত অর্থই নেই!

অথচ এই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান কর্তৃক প্রধানমন্ত্রীর তহবিলে জমাকৃত ১২৭ কোটি টাকার মধ্যে মাত্র ২২ কোটি ১৩ লক্ষ ২৮ হাজার টাকা ক্ষতিগ্রস্ত শ্রমিক ও তাদের পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। বাকি টাকা বিতরণ তো দূরের কথা,কোথায় গায়েব হয়ে গিয়েছে তারই সঠিক হদিস মিলছে না!

বেঁচে যাওয়া শ্রমিকদের সরকারী-বেসরকারীভাবে সঠিক পুনর্বাসনের কথা থাকলেও, একবছর পেরিয়ে যাবার পরে আজো এক হাজার ৫৮ জন শ্রমিকের কোন কর্মসংস্থানের ব্যবস্থা হয়নি।

√√ রহস্যঃ

একাই ৩০ জন আহত শ্রমিক উদ্ধারকারী বাবু অসুস্থ হয়ে ঢাকা মেডিকেলে ভর্তি হলে, মেডিকেলের বারান্দায় চিকিৎসাধীন অবস্থায় রহস্যজনকভাবে নিখোঁজ হবার দু'দিন পরে মেডিকেলের একটি তালাবন্ধ বারান্দা থেকে বাবুর লাশ উদ্ধার করা হয়।

√√ পাগলামি ও নির্লজ্জ মিথ্যাচারঃ

সবকিছুর মাঝে বিরোধীদলের ষড়যন্ত্র খোঁজা তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী মখা বিবিসিকে বলেন, "মৌলবাদী বিএনপি হরতাল সমর্থকরা বিল্ডিংয়ের পিলার ধরে নাড়াচাড়া করার ফলে এই দুর্ঘটনা ঘটেছে।"

এরপরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সিএনএন-কে দেয়া এক সাক্ষাৎকারে রানাপ্লাজার মালিক রানা আওয়ামীলীগের কেউ না বলে দাবি করে সাংবাদিক আমানপোরের কাছে ব্যাঙ্গমির শিকার হন এবং এই সাক্ষাৎকারে তিনি বিভিন্ন বিষয়ে অসত্য তথ্য উপস্থাপন করে আমানপোরের কাছে নাস্তানাবুদ হয়ে সারাবিশ্বের সামনে দেশের মাথা হেট করেন।

√√ নাটকঃ রানাপ্লাজার উদ্ধারকাজের ব্যর্থতা ও ৫ মে হেফাজতের উপরে চালানো গণহত্যা আড়াল করতে দেশবাসী ও মিডিয়ার দৃষ্টি অন্যত্র সরানোর জন্য ঘটনার ১৭ দিন পরে ১০ মে রানাপ্লাজার ধ্বংসস্তূপ থেকে রেশমা নামে এক গার্মেন্টস কর্মীকে জীবন্ত উদ্ধার করার নাটক সাজানো হয়

বিষয়: বিবিধ

৯২২ বার পঠিত, ৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

212775
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আমরা তার দৃষ্টান্ত মূলক শাস্তি চাই
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
161064
ফখরুল লিখেছেন : সহমত
212784
২৪ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:২৩
ফেরারী মন লিখেছেন : ওরে হাজার বার ফাঁসি দিলেও এই হাজার মানুষের ঋণ শোধ হবে না।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File