খুন হওয়া BDR থেকে, বদলে যাওয়া BGB

লিখেছেন লিখেছেন সায়িদ মাহমুদ ২৫ ফেব্রুয়ারি, ২০১৫, ০৭:১৮:৩৬ সন্ধ্যা

খুন হওয়া বিডিয়ার সীমান্তে শত্রু পাহারাতো, আর বদলে যাওয়া বিজিবি স্বাদেশী ১,২,, অগণন স্বদেশীর লাশ ফেলে লুটেরাদের পাহারায়!,

৬'বছর গত হতে চললো তবুও এতটুকু ভুলিনি হারানো ঐর্শয্য ৫৭’অফিসার সহ মোট ৭৪’জন বীর সেনানির খুন হওয়া ২৫'শে ফ্রেব্রোয়ারী ২০০৯ সালের রক্তাক্ত ট্রেজিক।

বিডিয়ার ট্র্যাজিডি নামে যে বিশাল ধ্বংসলিলা ২৫’শে ফেব্রোয়ারী হয়েছিল তার ইতিহাস যেন আগামী প্রজন্ম না জানে তাই ‪#‎BDR‬ নাম বদলে ‪#‎BGB‬ করা হয়েছে, যেন স্বদেশপ্রেমী প্রজন্ম বদলা সরূপ, সব ষড়যন্ত্রিদের ‪#‎নরকে‬ না পাঠাতে পারে।

যেদিন ঢাকায় বিডিয়ার বিদ্রোহের নাটক হচ্ছিল, তখন আমি কক্সবাজার থাকতাম, সকাল ১০/১১টার দিকে অনেকগুলো টিভি চ্যানেল পিলখানার অবস্থা লাইভ দেখাচ্ছিল অনেকটা মুভি ষ্ট্যাইলে, উপর থেকে পাশ থেকে এভাবে । ফিলখানার বাউন্ডারির ভেতর মুখে/মাথায় লাল কাপড় বাধা অনেক জওয়ান উপরের দিকে ফাকা গুলি ছুড়তে ছুড়তে টহল দিচ্ছিল। কেউ আবার এদিক সেদিক ছুটোছুটি করছিল। আমার বাসার একটু দূরেই কক্সবাজার বিডিয়ার ক্যাম্প, ক্যাম্পের সামনে লাগোয়া কক্সবাজার সদর রাস্তাটা, পেছনের দিকে পাহাড়ি জনপদ । যখন টিভিতে পিলখানার নিউজ দেখছিলাম তখন থেকেই বিডিয়ার ক্যাম্পেরদিক থেকে থেমে থেমে গুলির আওয়াজ আসছিল। বন্ধুরা সবাই মেসে টিভি দেখছে আর আমি কৌতুহল বসত বিডিয়ার ক্যাম্পেরদিকে হাটা দিলাম, যেথে যেথে কক্সবাজার সিটি কলেজ গেটের একটু ধুরের ব্রিজে আমি সহ অনেককেই থামতে হলো, কারণ বিডিয়ার জওয়ানরা রাস্তায় ব্যারিক্যাড ও লাল নিশানা পুতে দিয়েছে, যেন সাধারণরা ওদিকে না যায়। এদিকে সমাবেত অনেকেই বলা বলি করছে ‪#‎হিমছড়ির‬ ওদিক থেকে আর্মি, ‪#‎লাইট‬ হাউস থেকে ‪#‎নেভি‬, আর ঝাউতলা থেকে ‪#‎বিমান‬ বাহিনির চৌকসরা আসবে। বিদ্রোহি বিডিয়ারদের সায়েস্থা করবে, আজ এখানে একটা যুদ্ধ হবে, ইত্যাদী, ইত্যাদী। এভাবে দুপুর গড়ানোর পরও ক্যাম্পের ভিতর থেকে থেমে থেমে গুলি আওয়াজ আসছিল। কৌতুহলী আমরা কজন মেইন রোড ধরে ক্যাম্পের দিকে যেতে না পারায়, পেছনের পাহাড় দিয়ে ক্যাম্পের অবস্থা দেখতে গেলাম, দেখি পাহাড়েও বিডিয়ার জওয়ানরা চেইন পাহারা বসিয়েছ। এবং ওদিক থেকেও ফায়ার হচ্ছে থেমে থেমে । এমনি করে এক বেদনা বিধুর দিনের শেষে, উৎকন্ঠার রাতে আসলো, সেই থেকে লাষ্ট ৩৬ ঘন্টার এক হৃদয়বিদারক টিভিশুর পরে লাশ গুনলাম ১,২,৩.....৭৪ টা। পূর্বসূরিদের কাছ থেকে মুক্তি যুদ্ধের ইতিহাস শুনেছি, আমাদের উত্তরসুরিদের পিলখানা ট্রেজেডি শুনাবো, শুনাবো ডিজাটাল ঘসেটি বেগমদের কথা, কিভাবে তারা আমাদের গর্বের ‪#‎সেনা‬ অফিসারস হত্যকারীদের রাতের আধাঁরে অধরা পালিয়ে যেতে সাহায্যে করেছিল। যে ইতিহাস বিজয়ীরা লিখে তা কিন্তু সাময়িক!

এতবড় একটা ‪#‎ট্রেজিডি সেদিন পিলখানায় ঘেটেগেল অতচ সেই হৃদয়বিদারক ২৫'শে ফেব্রোয়ারি ‪#‎জাতীয়‬ ‪#‎শোকদিবস ঘোষিত হলোন, তবে ভাবার আছে অনেক কিছু।

বিষয়: রাজনীতি

১৩৩৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

306113
২৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৮:০৬
এ,এস,ওসমান লিখেছেন : বাঙ্গালি স্বজনপৃতি হতে পারে কিন্তু ভাই এর প্রতিশোধ নিতে কখনও ভুলে না। অপেক্ষায় আছি এর বদলা নেওয়ার।
306120
২৫ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১১:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ৫৭ জন হত্যার অপরাধে প্রায় ৩০০ জনের ফাঁসির রায় হয়েছে। কিন্তু এর কারন বা এর পিছনে কি সেটা এখনও অনুদঘাটিত।
আমরা অপেক্ষায়....


ভালো লাগলো অনেক ধন্যবাদ
353936
১৪ ডিসেম্বর ২০১৫ দুপুর ১২:০৮
গাজী সালাউদ্দিন লিখেছেন : এক বোনের মন্তব্য, "ভাইয়া, আমার কাছে মনে হয়, এই ব্লগটা এখন অর্ধ মৃত"। তিনি যথার্থই বলেছেন, আপনাদের সম্মিলিত অনুস্পস্থিতি বিডিটুডের ভবিষ্যৎ নিয়ে পাঠকদের খুব ভাবাচ্ছে। আগের সেই সরগরম অবস্থা এখন আর নেই, এ আসেনা, ও আসেনা, সে আসেনা, তাই আমারও আসতে ভালো লাগে না, অতঃপর নিরুত্তাপ... এমন প্রবণতা থেকে বেরিয়ে আসা উচিৎ।
প্লিজ, কারো দিকে আর তাকিয়ে থাকা নয়, কেউ আসুক অথবা নাই আসুক, আপনি আসছেন, লিখছেন, ভালো কিছু উপহার দেয়ার চেষ্টা করছেন, এটাই নিশ্চিত করুন!
355715
৩০ ডিসেম্বর ২০১৫ সকাল ১০:৫২
সায়িদ মাহমুদ লিখেছেন : আমিতো ভাই পাঠক, আমার রূচির পাঠ্য পাইনা তাই আর ব্লগ আসা হয়না। তারপরও মাঝে মাঝে আসি,আপনাদের খোজ খবর নেয়ই, এই আরকি।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File