বিকলঙ্গ করে দেয়া হচ্ছে বাংলাদেশ ক্রিকেট টিমকে ভারত র্কতৃক।

লিখেছেন লিখেছেন সায়িদ মাহমুদ ২৩ জানুয়ারি, ২০১৪, ১২:৫৯:৩৯ দুপুর



হতাশা আর বিভাদের এই বাংলাদেশে যে কয়টি ঐক্য আর গর্বের নাম আছে তার মধ্যে বাংলাদেশ ক্রিকেট টিম" একটি। কিন্তু জাতী হিসেবে আমাদের এতোই বদ্ নসিব সেই ক্রিকেট টিমও আর আমাদের কপালে থাকছেননা। বাংলাদেশ ক্রিকেটটিমের নীতি নির্ধারক কর্তা পদে বসে আছে কিছু স্তুবক বা মোড়লদের পদলেহনকারী আত্বমযর্দা আত্বসম্মানহীন উচ্ছিষ্ট ভোগি।

আামদের প্রাণের ক্রিকেটে ‘এক্সকো’র আর্বিভাব হয়েছে। এই এক্সকো হলো ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার শয়তান ক্রিকেট বোর্ড। এরা চাচ্ছে ক্রিকেটের যাবতিয় আইন, আয়-ব্যয় থেকে শুরু করে আইসিসির যাবতীয় কর্মকাণ্ডেরও নিয়ন্ত্রক হবে। শুধুই কি তাই? ২০১৫ সাল থেকে পরের চার বছর এক জিম্বাবুয়ে ছাড়া অন্য কোনো টেস্ট খেলিয়ে দেশই বাংলাদেশ সফর করবে না। তারমানে বাংলাদেশের সাথে তারা আর খেলবেনা যদি গতদিনের মতো গু-হারা হেরে যায়। বাংলাদেশ যখনি ভারত অষ্ট্রেলিয়া সহ পৃথিবীর বাঘা বাঘা ক্রিকেট টিমকে হারানো শুরু করেছে, ঠিক তখনি টেস্ট ক্রিকেটের মান বাড়ানুর নামে দ্বি-স্তরের ফর্মুলা নামক একটি পজিশন পেপারে আইসিসিতে জমা দিয়েছে। যেটিতে দ্বিতীয় স্তরের জিম্বাবুয়ে, আফগানিস্তান, আয়ারল্যান্ডের মতো দলের বিপক্ষে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে বাংলাদেশকে খেলতে হবেফল সরূপ এই সব আফগানিস্তান, আইয়ারল্যান্ড, জিম্বাবুয়েদের সাথে খেলতে খেলতে বাংলাদেশে তার দীর্ঘদিনের সাধনায় অর্জীত ক্রিকটের ক্লাস,কৌশল, ভেলু্স সবটুকুই হারাবে। অন্যদিকে আমাদের ক্রিকেট মাঠের দর্শক আগের তুলনায় কমে যাবে, আয়ারল্যান্ডে, আফগানিস্তানদের মতো "লো প্রোফাইলে ম্যাচ" দেখতে কেউ লাইনে দাড়িয়ে লাঠিপেঠা খাবেনা নিশ্চয়। যেভাবে ভারত-বাংলাদেশ, বাংলাদেশ-নিউজিল্যান্ড ম্যাচ দেখতে লাইনে দাড়িয়ে পুলিশের মার খেয়ে টিকিট কিনেন এইদের প্রেমীরা। এর পর বিসিবি হবে পকিন্নি! কেমনে? লো প্রোফাইলে'র ম্যাচে যেহেতু দর্শকই থাকবেনা মুখ ফিরিয়ে নেবেন বিজ্ঞাপনদাতারা। তখন গাঁট থেকে টিভি প্রোডাকশন্সের খরচ মেটাতে হবে বিসিবিকে। কারণ বাংলাদেশ-আফগানিস্তান সিরিজ সম্প্রচারের জন্য লক্ষাধিক ডলার খরচ করতে চাইবে না কোনো সম্প্রচারকারীই। এর ধাক্কায় হারিয়ে যাবে লক্ষডলারের টিম স্পন্সরশিপ, টাইটেল স্পন্সরও।

এই কুট কৌশল যে ভারত বাংলাদেশ ক্রিকেট টিমের জন্য করছে তাদের কে এখনো আমরা জ্বি হুজুর টাইপের প্রণাম করছি। অন্যুদকে যারা ক্রিকেটের স্বার্থে ভারত, ইংল্যান্ড, অষ্ট্রেলিয়া'র হীন চক্রান্তের বিরূধীতা করছে সেইসব শ্রীলঙ্কা,দক্ষিণ আফ্রিকা'র সাথে দুরত্ব সৃষ্টি করছি।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড যদি ভারতের এই কৃঞ্ষকূপের জোরালো বিরুধীতা না করে তাদের পদলেহন কারী জ্বী-হুজুরর ভূমিকা অব্যাহত রাখে সেখানে ভবিষ্যতে আর কেউ সাকিব-মুশফিক হওয়ার স্বপ্ন দেখবে কিনা কোনো সপ্নবাজ কিশোর?

সেই সাথে বাংলাদেশ হারাবে ভারত, অষ্ট্রেলিয়া, ইংল্যান্ডেকে হারানোর গৌরব।

মাঠের দর্শক, সাথে টিকিটির বিক্রির শত কোটি টাকার আয় ও টিভি, স্পন্সরের

অর্থ ও সম্মানের সঙ্গে সম্ভাবনাও হারানোর পথে বাংলাদেশ! ক্রিকেট টিম। আর সব কিছুর পেছনে ভারতের হিংসুটে মনোভাব।

বিষয়: বিবিধ

২৪০৮ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

166264
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:২৩
মুক্তহাত লিখেছেন : অর্থনৈতিক করিডোরের আওতায় বাংলাদেশের ভেতর দিয়ে ট্রানজিট চাইছে ভারত।
Click this link
166267
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:২৮
মোঃ ফজলে রাব্বী লিখেছেন : আইসিসি-র সংস্কার প্রস্তাব নিয়ে দু’ভাগ হয়ে যাচ্ছে ক্রিকেটবিশ্ব
বিস্তারিত পড়ুন
Click this link
১০ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩৩
128774
সায়িদ মাহমুদ লিখেছেন : কিন্তু ভয় হয় শেষ পর্যন্ত কার ঠিকে থাকে ষড়যন্ত্র কারীরা নাকি। বাংলাদেশের টেষ্ট ষ্ট্যাটাসের মর্যদা?
ধন্যবাদ রাব্বী ভাইয়া।
166285
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:০০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মূলত ভারতিয় ক্রিকেট বোর্ড এর চেষ্টায় এই প্রস্তাব। ভারতে এখন আইপিএল এর মাধ্যমে ক্রিকেট থেকে প্রচুর আয় হয়। তাদের তাই আন্তর্জাতিক ক্রিকেট এর দিকে নজর না দিলেও চলে। তাই তারা চাচ্ছে সারা ক্রিকেট বিশ্বের নিয়ন্ত্রন নিজেদের হাতে নিতে। দুঃখ জনক ব্যাপার হলো শ্রিলংকা ও পাকিস্তান এর বিরোধিতা করলেও প্রাথমিক প্রস্তাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড নাকি সম্মত হয়েছে। তবে আইসিসি ট্রফি যাতে না খেলতে সে প্রস্তাব দিয়েছে। দক্ষিন আফ্রিকাও এর বিরোধিতা করবে। ওয়েষ্ট ইন্ডিজ এর সিদ্ধান্ত এখনও নিশ্চিত নয়। তবে এই প্রস্তাব গৃহিত হলে ভারত,ইংল্যান্ড,অস্ট্রেলিয়া ছাড়া আর সবাই ক্ষতিগ্রস্থ হবে। আইপিএল এ পাকিস্তানি খেলোয়াড়দের খেলতে না দিয়ে ভারত ভেবে ছিল পাকিস্তানকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করবে। কিন্তু দুবাইকে ব্যবহার করে পাকিস্তান নিজের দেশে কোন ম্যাচ না হওয়া সত্বেয় আন্তর্জাতিক ক্রিকেটে টিকে গেছে।
১০ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩৪
128775
সায়িদ মাহমুদ লিখেছেন : হুম সবকিছু ঠিক আছে কিন্তু। ভারত তো তাদের স্বর্থ ঠিকিই আদায় করে নিয়েছে “সবুজ ভাই?
166487
২৩ জানুয়ারি ২০১৪ রাত ১০:২০
হতভাগা লিখেছেন : এর ফলে ক্রিকেটের বিশ্বায়ন থমকে যাবে । বাংলাদেশের মত উদীয়মান ক্রিকেট শক্তিই সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হবে ।

ঔপনিবেশিক মানসিকতাই প্রকাশ পেয়েছে এই নিয়মের মাধ্যমে ।

বাকী ৭ টি দেশের কারও এই নিয়মের পক্ষে যাবার কথা নয় । যারা যাবে তারা এখনও সেই দাসগিরি করার মানসিকতাতেই রয়ে গেছে ।

১০ ফেব্রুয়ারি ২০১৪ বিকাল ০৪:৩৭
128776
সায়িদ মাহমুদ লিখেছেন : বাংলাদেশের মতো উদয়মান ক্রিকেট শক্তি ধ্বংস হবে তার চেয়েও বড় কথা কিক্রেটের যে প্রচার প্রসার, আকর্ষন তা চিরথরে থমকে যাবে। ফুটবল এমনিতেই অনেক এগিয়ে আছে কিন্তু এই আইনগুলো যদি কার্যকর হয় তাহলে ফুটবল এবং ক্রিকেটের জনপ্রিয়তার ডিসটেন্স হবে যোজন যেজন দূর। ”ধন্যবাদ ভাইয়া”

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File