একটা উদাহরণ,হাজারটা ঘটনার আয়না।

লিখেছেন লিখেছেন তরবারী ০৪ নভেম্বর, ২০১৭, ০৩:৪০:১৮ রাত

দেশে দেশে বাটপারদের মুখোশ থাকে ধার্মিক ধরনের।লন্ডন থেকে শুরু করে আমেরিকা বা প্যারিস।

প্যারিসের প্রাণকেন্দ্রে অবস্থিত একটি বাংলাদেশী গ্রোসারি শপ বাংলাদেশীদের সকলের কাছে খুব পরিচিত একটা নাম।সুনামের জন্য নয় তবে দীর্ঘদিনের বাংলাদেশী কমিউনিটির অংশ হিসেবে বাংলাদেশীদের কাছে দোকানটি পরিচিত।বলা বাহুল্য খুব সুনাম নিয়ে পরিচিত এমনটা অবশ্যই না।

বিশেষ একটি দলের সাথে জড়িত থেকে দাড়ি টুপী আর ওয়াজ নসিহতের মাধ্যমে দোকান পরিচালিত করলেও আচরনের রুক্ষতা আর মানুষে মানুষে শ্রেণিবিন্যাস এবং ক্রেতা দের সার্ভিস প্রদানে হেয় ভাব দোকানটিকে প্রতারক হিসেবে ধীরে ধীরে বাংলাদেশী মহলে আলোচিত করে তুলছে।

নিজস্ব দলের কিছু লোকজনের জন্য একধরনের তোষামোদি ভালো আচরণ করলেও বাকী ক্রেতাদের সাথে দুরব্যাবহার তাদের প্রতি ঘৃণা জন্ম দিচ্ছে।

নিজদেরকে পরহেজগার দাবী করে এর বর্তমান মালিক পক্ষ ভিতরে ভিতরে প্রতারণা করে যাচ্ছে যা বড় ধরনের অন্যায় বলেই মনে করি।

স্টাফদের সাথে দুর্ব্যবহার এবং হাড়ভাঙ্গা শ্রমের বিনিময়ে যৎসামান্য মূল্য পরিশোধ যেন তাদের নিত্য নৈতিকতার চরিত্র।

কাগজবিহিন একজন মানুষ সৃষ্টিকর্তার দৃষ্টিতে কোন অন্যায়কারী না কিন্তু তাকে ব্যাবহার অবশ্যই অন্যায়।সেটা দোকানের মালিক পক্ষ নিদারুনভাবে দাড়ি টুপী এবং বিশেষ দল ভাঙ্গিয়ে করে যাচ্ছে।

মুখে দাড়ি আর হজ্ব করে ধর্মের নাম দিয়ে বিশেষ লোকজনের তোষামোদি করে বিশেষ দলের পরিচয় দিয়ে যে প্রতারণামূলক চেহারা তাদের তাতে হয়তো সেই বিশেষ দলটি এমন লোকজনকে লালন করে নতুবা বিশেষ দলের নাম ভাঙ্গিয়ে এইসকল মুনাফিক রা লেবাস ধরে দুনিয়ার স্বার্থ হাসিল করে যাচ্ছে।

এরকম প্রতারণা আরও অনেকে করে গেলেও তারা যেহেতু বিশেষ দল এর পরিচয়ে পরিচিত সেই জন্যই দৃষ্টি আকর্ষণী এবং মালিক পক্ষের মুনাফিকির ব্যাপারে তাদেরকে সচেতন করার প্রয়াসেই এই লিখা।

(ক্রেতা দের কে উন্নত সেবা প্রদান একটি ব্যাবসার অন্যতম শর্ত এবং স্টাফদের কে মূল্য দেয়া একজন নীতিবানের ফরজ দায়িত্ব)

বিষয়: বিবিধ

১০৯৫ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384377
০৪ নভেম্বর ২০১৭ বিকাল ০৫:১৩
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : বলে আর লাভ কি??? এই দেশের বেশিরভাগ ব্যবসায়িই তো একই মানসিকতার।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File