আর তালিকা !

লিখেছেন লিখেছেন তরবারী ১৮ ডিসেম্বর, ২০১৯, ০৩:২৮:২৯ রাত

এমনটা খুব বেশী শোনা যায়নি যে রাজাকারের তালিকা চাই বা রাজাকারের তালিকা তৈরি হউক কিংবা রাজাকারের তালিকা তৈরি করবে এমন প্রতিশ্রুতি দিয়ে কেউ ক্ষমতায়ও আসেনি।কিন্তু কন্ট্রোভার্শিয়াল সংখ্যা শহীদ এবং বীরঙ্গনার তালিকা তৈরি করার জন্য দাবী বহু আগের হলেও কোন সরকার সেই দুঃসাহস দেখাতে পারেনি কিংবা দেখাবে না এটা আমি আমারে জানের কসম করে চ্যালেঞ্জ করে বলতে পারি।

অথচ অনেক সমস্যার সমাধান করতে পারে এর সঠিক তালিকা তৈরির মাধ্যমে।আবেগের জায়গায় না বরং হুমায়ুন আহমেদের কমন ডায়ালগ বিরাট আবেগের জায়গায় এই সংখ্যাকে রেখে পুরো বাংলাদেশের নোংরা রাজনীতি চলছে যুগের পর যুগ ধরে।

মুক্তিযুদ্ধ কোন কল্পনার গল্প না হলেও প্রতিনিয়ত নানা গল্প তৈরি করে এক বিভীষিকাময় বাংলাদেশ তৈরি করে ফেলা হয়েছে ইতিমধ্যে।

তারপরও রাজাকার তালিকা তৈরিও একটা সাধুবাদ জানানোর কাজ হলেও ৪৮ বছর পর এই তালিকা কি সামাজিক,অর্থনৈতিক কিংবা মানবতার কোন উপকারে আসবে শুধুমাত্র রাজনৈতিক স্বার্থ হাসিল ছাড়া!

পৃথিবীর সবচেয়ে বেকুব জাতি প্রতিদিন বেকুব বনে গিয়েও রাতে বহুত স্বপ্ন নিয়ে টক শো দেখে ঘুমায় আর সকালে পাছায় বাড়ি খেয়ে গোঁ গোঁ করে।যাদের কাছে কথিত পদ্মা সেতু কিংবা ভাঙা রাস্তার উপর প্রতি বছর সুড়কি ফেলানোই উন্নতির সূচক তাদের কাছে ’৭১ এর আখ চিবানোই জীবনের সব স্বাদের নদ।সেখানে আজো আমরা তালিকা খুঁজি!

যাই হউক তালিকা একটি হয়েছে।মন্ত্রী বলেছেন স্বাধীনতার পরপর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এসব তালিকা করা হয়েছে আর সেই তালিকা মোতাবেক প্রথম পর্বের রাজাকার তালিকা হয়েছে।তার মধ্যে দুইজন সিগ্নিফিকেন্ট ক্যারেক্টার ঢুকে গিয়েছে যাদের একজনকে সর্ষের মধ্যে ভুত আখ্যা দেয়া হচ্ছে এবং আরেকজনকে রাজনৈতিক প্রতিহিংসার শিকার বলা হচ্ছে।যদি এই ঘটনা দুইটা সত্য হয়ে থাকে তবে কারা কাদের বিচার করলো এবং নৈতিকতার ভিত্তি কোথায় এবং আরেকজন রাজনৈতিক প্রতিহিংসার শিকারই যদি হয় তবে এই তালিকার বিশ্বস্ততা থাকবে কোথায় ?

আবার যদি এগুলো ভুল হিসেবে ধরি (চাপে পড়ে) তবে বাকীগুলো শুদ্ধ কিনবা ভবিষ্যতে শুদ্ধ লিস্ট হবে কিংবা এমন ব্যাক্তিদের মাধ্যমে যাদের ফাঁসী দেয়া হয়েছে তাদেরকে সঠিক প্রমানের উপর ফাঁসী দেয়া হয়েছে এমন বিশ্বস্ততার নিশ্চয়তা কোথায় পাবো?

তবে কেন এটাই ধারনা হবে না যে এই তালিকা নিতান্তই রাজনৈতিক তালিকা !

বিষয়: বিবিধ

৬৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File