গেজ বা অর্শরোগ,চিকিৎসা ও পরামর্শ।

লিখেছেন লিখেছেন মোঃফজলুল হক ১৬ জানুয়ারি, ২০১৯, ১২:২৮:৪৬ দুপুর

আসছি চিকিৎসা বিষয়ক লেখাতে,আজকের সাবজেক্টঃ-বলি বা গেজ অরিশ

ইউনানি ভাষায়:বাওয়াসির রিহি

ইংরেজি ভাষায়:Haemoryad

s,চিকিৎসার ভাষায় পাইলস ও বলা হয়ে থাকে।

আসছি সংক্ষিপ্ত আলোচনাতে:

রোগের লক্ষণ:এই রোগে কোষ্ঠকাঠিন্যতা,গুহ্যদ্বারে বা মলদ্বারে প্রবল শূল ব্যথা হয়,চিম`চিম`চুলকানি এবং ভারি বোধ হয়,কোষ্ঠ কাঠিন্যতার ফলে মল ত্যাগের সময়ে রোগির কষ্টি বেড়ে যায়,শক্ত মল নিঃসরনকালে গুহ্যদ্বারে কোন শিরা ছিঁড়ে গেলে মলের সাথে মিশ্রিত বা মল ত্যাগের পর রক্তক্ষরণ হয়।

গুহ্যদ্বারে একপাশে বা কখনো চারদিক ফুলে যায়,একপাশে গেজ বা বলি বাহির হয়।রোগীর মাথা ধরা,গাড়ে ধরা অস্থিরতা, পেরেশানি,স্মরণ শক্তি লোপ,দুর্বলতা এবং পিপাসা ইত্যাদি উপসর্গ দেখা দিতে পারে।

কারণ: বিরোদ্ধ ভোজন,গরম মসলাযুক্ত খাদ্য ও মাংস জাতীয় খাদ্য বেশি খাবার ফলে এই রোগ হতে পারে।কোন কারণে দেহের রক্ত প্রজ্জলিত হয়ে রক্তের মধ্যে আঙ্গার বা কার্বণ(তলানি)সৃষ্টি হলে রক্ত গাঢ় ভারী হয়ে যায় তখন ঐ গাঢ় ভারী রক্ত নিম্নগামী হয়ে গুহ্যদ্বারে বা মল দ্বারে গিয়ে জমা হলে তখন মলদ্বার বা রেকটামের শিরা উপশিরা সমূহ ভারী রক্তের প্রভাবে ফুলে মোটা হয়ে যায় এবং মলদ্বারকে সংকীর্ণ করে ফেলে।

যার ফলে রোগীর কোষ্ঠকাঠিন্যতা দেখা দিতে পারে এবং গুহ্যদ্বারে প্রবল ব্যথা,চিম চিম ভারী ও রক্তক্ষরণ দেখা দেয়।

অর্শ বা গেজ খুব যন্ত্রণাদায়ক ব্যাধি,এই রোগ দেখা দেওয়া মাত্র চিকিৎসার ব্যবস্থা করতে হবে এবং যেসব কারণে এই রোগ হয় এবং রোগ যাতনা বেড়ে যায় তা বর্জন করতে হবে।

আজকাল হাতুড়ে চিকিৎসক গ্যারান্টি দিয়ে বিনা অস্ত্রে অপারেশনের আশ্বাস দিয়ে রোগীর চিকিৎসা করে প্রায় রোগীর সর্বনাশ করে যাচ্ছেন,ঐসব চিকিৎসা পদ্ধতির কোন প্রযুক্তিক বা বৈজ্ঞানিক ভিত্তি নেই,ঐসব চিকিৎসার ফলে অনেক রোগী জীবনে কঠিন ভোগান্তি হয়,তাই অত্যন্ত সতর্কতার সহিত এই রোগের চিকিৎসা করানো উচিৎ বলে মনে করি।

ন্যাচারাল ট্রিটমেন্ট/চিকিৎসা:

সিরাপ অভয়ারিষ্ট ৪চামচ করে ২বার

সিরাপ আওরামিন বা মুহাল্লিল আওরাম ৪চামচ করে ২বার,এত্রিফল মুকেল ১০গ্রাম করে ২বার,ইসবগুল প্লাস(ইবনেসিনা)প্রতি রাতে ১পেকেট এক গ্লাস পানিতে মিশিয়ে।

ট্যাবলেট হাব্বে বাওয়াসির বাদি ২টা করে ২বার,কাসিসাধ্য তেল গুহ্যদ্বারে ব্যবহার করিবেন।

চিকিৎসা ও মেডিসিনের প্রয়োজন হলে যোগাযোগ করিবেনঃ✆ 01718329360

বিষয়: বিবিধ

১৪৪১ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File