দ্যা এডিটোরিয়ালঃ “প্রবাসের কান্না-পর্ব-৭ পূর্ব প্রকাশের পর” "হাতেগুনা কিছু মানুষ ছাড়া বাকি সবাই শুধু নামে মাত্র বাংলাদেশী, দেশ প্রেমিক নয়। দেশ প্রেমের স্বরূপ দেখতে হলে একজন প্রবাসীকে দেখুন। প্রবাসীরা হলো দেশ প্রেমের জলন্ত প্রমান"

লিখেছেন লিখেছেন জিসান গাজি ১১ জানুয়ারি, ২০১৬, ১০:৪৪:১৮ রাত



দ্যা এডিটোরিয়ালঃ “প্রবাসের কান্না-পর্ব-৭ পূর্ব প্রকাশের পর”

"হাতেগুনা কিছু মানুষ ছাড়া বাকি সবাই শুধু নামে মাত্র বাংলাদেশী, দেশ প্রেমিক নয়। দেশ প্রেমের স্বরূপ দেখতে হলে একজন প্রবাসীকে দেখুন। প্রবাসীরা হলো দেশ প্রেমের জলন্ত প্রমান"

একটা উদাহরন দিয়ে বলা যায়। আপনি যদি একটা ঘরের ভিতরে সারাজীবন বন্ধী থেকে যান তাহলে কি আপনি ঘরটির প্রকৃত স্বরূপ বোঝতে পারবেন? তা বোঝতে হলে আপনাকে ঘরের বাইরে এসে দূর থেকে দেখতে হবে। এটা মনে হয় দেশের বেলায়ও সম্পুর্ণ না হলেও কিছুটা মাত্রায় সত্য। তাই দেখা যায় দেশের বাইরে গেলে সবার মধ্যে হটাৎ করে দেশ-মাতৃকার জন্য একটা প্রচন্ড ভালোলাগার জন্ম নেয়, কাছে থেকেও যাকে তেমন করে অনুভব করা হয়নি কোনোদিন। তাকেই বড়ো বেশি করে মিস করা শুরু করে সবাই। তাই প্রবাসীরা অতিমাত্রায় হটাৎ করে স্বদেশপ্রেমী হয়ে উঠে, তারা নিয়মিত প্রবাসজীবনে উদযাপন করতে চায় স্বদেশীয়ানাকে। দেশ সেবায় প্রবাসীরা পিছিয়ে নেই। দেশে থেকে দেশ সেবার সুযোগ থাকলেও ক’জন দেশ সেবা করছে? প্রতিদিন দেশের জন্য আমরা ক’টা কাজ করি? যারা দেশকে ভালবাসে তারা বিদেশে থেকেও দেশ প্রেমকে জিইয়ে রাখতে পারে।

বাংলাদেশের প্রায় এক কোটি শ্রমিক বিদেশ থেকে দেশের রেমিটেন্স বাড়াচ্ছে তা সম্পর্কেক কজন অবগত? সেটা আমাদের দেশের অর্থনীতিতে কি প্রভাব ফেলছে তা কি দেশের মানুষ জানেন না? যে ছেলেটার তেমন শিক্ষা নেই, সে তার শ্রম দিয়ে দেশের জন্য তার পরিবারের জন্য যে অবদান রাখছে তাতে তাদের প্রতি কজন শ্রদ্ধায় অবনত হয়। সে কি খুব সুখে আছে? বাবা মা ভাই বোন বন্ধু আত্মীয় পরিনজকে ছেড়ে এত দূর দেশে তার কি কষ্ট হয়না? শ্রমিকদের কথা বাদ দিলাম। এবার আসি মেধাবীদের কথায়।পশ্চিমা দেশ গুলো তাদের স্কলারশিপ দিয়ে নিয়ে আসছে আমার দেশের মেধাবী ছাত্র ছাত্রী। তাদের দেশের উন্নতি হচ্ছে ঠিক কিন্তু তাতেও কি আমার দেশ কিছু পাচ্ছে না? যে কোন ইউনিভার্সিটির শিক্ষকদের কথা যদি বলি; সবাই দেশের বাইরের কোন ইউনিভার্সিটি থেকে উচ্চতর শিক্ষা নিয়ে আমাদের শিক্ষায় বিশাল অবদান রেখে যাচ্ছেন। বিদেশে একটা এক্সপেরিমেন্টে যে খরচ করা হয় তা আমার দেশের সাধ্যের বাইরে।

এখানে সারা পৃথিবীর যে কোন রাইটারের ব্ই পড়তে পারছি। সেটা কি দেশে থেকে সম্ভব হত? তাহলে কি যে এক্সপেরিয়েন্স হচ্ছে তা থিওরেটিকাল এন্ড প্রাকটিক্যাল নলেজ বাড়াতে সুবিশেষ ভুমিকা রাখছে না? প্রবাসীদের এক্সপেরিয়েন্স দেশের সরকার কি কাজে লাগিয়ে দেশকে উন্নতির দিকে নিয়ে যাচ্ছে না? এই প্রবাসীর অবদান আছে বলেই আজ বাংলাদেশ মাথা উচু করে দাঁড়িয়ে আছে। প্রবাসীদের প্রতি দেশের মানুষের অনেক ভুল ধারনা আছে যাহা আমি সহজে মেনে নিতে পারি না আমার কষ্ট হয়। দেশ প্রেম বলতে কি বুঝায়? কাজ কর্মহীন বেকার জীবন নিয়ে ধুকে ধুকে মরে যাওযার নাম কি দেশ প্রেম? শুধু কি লাল সবুজের পতাকা নিয়ে জয় ব্বাংলা জয় বাংলা শ্লোগান দেয়ার নাম দেশ প্রেম?দেশকে ভালোবাসি বললে তো আর হবে না! ভালোবাসার প্রমান দিতে হবে যাহা আমরা প্রবাসীরা প্রতিদিন প্রমান দিয়ে যাচ্ছি। দেশে বাস করার নাম দেশ প্রেম নয় আর যদি তাই হয়ে থাকে আমি তা বিশ্বাস করি না। গত চল্লিশ বছরে যে চিত্র আমরা দেখেছি তা যদি বিচার করি তাহলে কি দেখি? হাতেগুনা কিছু মানুষ ছাড়া বাকি সবাই শুধু নামে মাত্র বাংলাদেশী, দেশ প্রেমিক নয়। দেশ প্রেমের স্বরূপ দেখতে হলে একজন প্রবাসীকে দেখুন। প্রবাসীরা হলো দেশ প্রেমের জলন্ত প্রমান।...চলবে .....

বিষয়: বিবিধ

১৪৫২ বার পঠিত, ৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356706
১২ জানুয়ারি ২০১৬ রাত ১২:১২
মোবারক লিখেছেন : ভালো লাগলো
১২ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:২২
296122
জিসান গাজি লিখেছেন : ধন্যবাদ৷
356710
১২ জানুয়ারি ২০১৬ রাত ০২:৪৯
দ্য স্লেভ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১২ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:২৩
296125
জিসান গাজি লিখেছেন : ধন্যবাদ৷
356717
১২ জানুয়ারি ২০১৬ সকাল ০৬:৩৬
শেখের পোলা লিখেছেন : "প্রবাসীরা হলো দেশ প্রেমের জলন্ত প্রমান।." সহমত৷ধন্যবাদ৷
১২ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:২২
296123
জিসান গাজি লিখেছেন : ধন্যবাদ৷
১২ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:২২
296124
জিসান গাজি লিখেছেন : ধন্যবাদ৷
356763
১২ জানুয়ারি ২০১৬ বিকাল ০৪:৩২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
অনেকে দেখি বড় বড় কথা বলে যে প্রবাসে না গিয়ে দেশে কিছু করতে। অথচ দেশে সুযোগ আছে কিনা বিবেচনা করেনা।
356789
১২ জানুয়ারি ২০১৬ রাত ০৯:৫৪
সামছুল লিখেছেন : অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File