""প্রবাস বলতে আশা আকাঙ্ক্ষার মৃত্যকে বুঝি। প্রবাস বলতে এক মহা সমুদ্র সমান যন্ত্রনাকে বুঝি। প্রবাস বলতে নতুন এক অজানা পৃথিবীকে বুঝি যেখানে মা নেই বাবা নেই,অনেকের আবার স্ত্রী নেই সন্তান নেই। আছে শুধু হাহাকার আর না পাওয়ার অসংখ্য লাল কালো কষ্ট।""

লিখেছেন লিখেছেন জিসান গাজি ৩০ ডিসেম্বর, ২০১৫, ১০:১৪:৪০ রাত



30-12-2015

দ্যা এডিটোরিয়ালঃ “প্রবাসের কান্না-পর্ব-৬-পূর্ব প্রকাশের পর”

""প্রবাস বলতে আশা আকাঙ্ক্ষার মৃত্যকে বুঝি। প্রবাস বলতে এক মহা সমুদ্র সমান যন্ত্রনাকে বুঝি। প্রবাস বলতে নতুন এক অজানা পৃথিবীকে বুঝি যেখানে মা নেই বাবা নেই,অনেকের আবার স্ত্রী নেই সন্তান নেই। আছে শুধু হাহাকার আর না পাওয়ার অসংখ্য লাল কালো কষ্ট।""

বুক ভরা অগনিত না বলা চাপা কষ্ট মিথ্যা হাসি দিয়ে ঢেকে রাখি আমরা প্রবাসীরা। এক একটি ক্ষন মূহুর্ত আমরা নিজের সাথে ছলনা করেই বেঁচে থাকি যাহা আমার মত লক্ষ লক্ষ প্রবাসী এক বাক্যে মেনে নিতে দ্বিমত থাকার কথা নয়। যারা আমার মত প্রবাসের স্বরূপ দেখেছেন শুধু ওরাই আমার কথার সত্যতা স্বীকার করবেন।

কল্পনা আর বাস্তবের মাঝে কত যে ব্যাবধান তা ভূক্তভোগী ছাড়া আর কেহ অনুমান করা সম্ভব নয়। প্রবাস বলতে আমরা শুধু কষ্টকে বুঝি। প্রবাস বলতে আশা আকাঙ্ক্ষার মৃত্যকে বুঝি। প্রবাস বলতে এক মহা সমুদ্র সমান যন্ত্রনেকে বুঝি। প্রবাস বলতে নতুন এক অজানা পৃথিবীকে বুঝি যেখানে মা নেই বাবা নেই স্ত্রী নেই সন্তান নেই। আছে শুধু হাহাকার আর না পাওয়ার অসংখ্য লাল কালো কষ্ট। আমাদের কষ্টের কোন সীমা পরিসীমা নেই।যেদিকে দুচোখ যায় অশান্তি আর নিরাশাই দেখতে পাই। দেশে বিদেশে আমরা বিভিন্ন ভাবে কষ্টের সাথে পরিচিত হই। রক্তের টানে নাড়ীর টানে প্রবাসীরা যখন দেশের মাটিতে পা রাখে, আমাদেরকে তাচ্ছিল্য করে বলা হয় “তোমরা বিদেশে থাকো,থাকো দেশে আসো কেন ??তা ও আবার মিডেল ইস্ট??” কেউ কেউ হেসে হেসেই এই কথা গুলো বলতে থাকেন, আবার অনেকেই আছেন এই কথা গুলো শুনার পর গর্ব অনুভব করেন, মুচকি হাসেন। তবে আমার কষ্ট হয়, অনেক কষ্ট হয়। এই দেশ আমার এই দেশের আলো বাতাস আমার একান্ত আমার। প্রয়োজনের তাগিদে আমি প্রবাসী, আমি এই দেশের এই বাংলা মায়ের সন্তান। আমার একটি মাত্র পরিচয় আমি বাংলাদেশী। আমার আর কোন পরিচয় নেই, আমি আর কেউ নই আমি সব সময় বাংলাদেশী।

আমার রক্ত মাংসে চলনে বলনে আমি বাংলাদেশীত্ব ধরে রেখেছি। আমাদেরকে কেন এই ভাবে বলে খোঁচা দেয়া হয়? কেন আমাদের দেশের মানুষ,অথবা রাস্ট্র সুন্দর ভাবে আমাদের বরন করে নিতে পারে না?? আমার দেশের অপন মানুষ গুলো পারেনা কেণ? আমরা যখন দেশের প্রতি ভালোবাসার কথা প্রকাশ করি, তাচ্ছিল্যের স্বরে অনেকেই বলে থাকেন “দেশের প্রতি যাদের প্রেম আছে ভালোবাসা আছে তারা দেশ ছেড়ে কোনদিন পালাবে না” তাই আমার আরো বেশী কষ্ট হয়। কথায় আছে যার জন্য চুরি করি সে বলে চুরা। এই ধরনের কথার উত্তর যে কতবার দিয়েছি তার কোন হিসাব নেই। দেশের বাইরে আসার পরেই সত্যিকারের দেশ প্রেম জন্ম নেয়। দেশে থাকলে দেশ সেবার সুযোগ বেশী তাতে আমার দ্বিমত নেই; তবে বিদেশে থেকে দেশ সেবা করা যায়না, দেশ প্রেম জন্ম নেয় না এটা ভুল ধারনা। তাৎক্ষনিক ভাবেও এই প্রবাসীরা অনেক কিছুই করতে পারে যার প্রমান আমরা বারবার দিয়েছি। প্রবাসীর ঋন অস্বী্কার করার কোন উপায় নেই, যারাই প্রবাসীর ঋন কে অস্বী্কার করবে তারাই বাংলাদেশ এবং স্মধীনতা বিরোধী.. ।...চলবে .....

বিষয়: বিবিধ

১২৬৭ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355754
৩০ ডিসেম্বর ২০১৫ রাত ১১:১৪
মোবারক লিখেছেন : ভালো লাগলো। অনেক দিন পরে ব্লগে কবিতা নিয়ে হাজির হয়েছি। ঘুরে আসবেন http://www.bdfirst.net/blog/blogdetail/detail/6119/MOBAROK/73039#.VoQQzLZ95kg
355755
৩০ ডিসেম্বর ২০১৫ রাত ১১:১৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : প্রবাসিদের পাঠান রেমিটেন্স এ দেশে বিদেশি জিনিসপত্র আমদানি হয় আর সেই প্রবাসিদেরই অবজ্ঞা করা কিছু লোকের কাছে ক্রেডিট!
355774
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ০১:২২
দ্য স্লেভ লিখেছেন : ধন্যবাদ ,লেখাটা ভালো লাগল।
৩১ ডিসেম্বর ২০১৫ সকাল ১০:৪৩
295416
জিসান গাজি লিখেছেন : Applause
355782
৩১ ডিসেম্বর ২০১৫ রাত ০১:৫১
শেখের পোলা লিখেছেন : আক্ষেপ সত্য তবে বলতে বাধা নেই যে কথাগুলো প্রবাসে যাাওয়ার পরের কথা৷ আর শুধু আপনার নয় কম বেশী সব প্রবাসীর৷ মজার বিষয় প্রবাসে যাওয়ার আগে এরাই প্রবাসে সোনার হরীণের অবাধ চলা ফেরা দেখতে পেত৷ অনেকে একান্ত বাধ্য হয়েই যায়, আর অনেকে ঐ সোনার হরীন ধরতে যায়৷ আর স্বাধীনতার পক্ষের শক্তিরা প্রবাসে আমাদের পাঠানোকে তাদের কৃতৃত্ব বলে গর্ব করে৷ কেননা প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সই তাদে যত ফুটানি এনে দেয়৷ আপনাকে ধন্যবাদ৷
৩১ ডিসেম্বর ২০১৫ সকাল ১০:৪৪
295417
জিসান গাজি লিখেছেন : Applause
355790
৩১ ডিসেম্বর ২০১৫ সকাল ১০:৪৪
জিসান গাজি লিখেছেন : অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File