Modernism

লিখেছেন লিখেছেন গোলাপ ২৭ জুন, ২০১৩, ১২:১৯:৫৯ দুপুর

বাংলাদেশের সনামধন্য একটা প্রাইভেট ইউনিভার্সিটির লেকচারার এক সিনিয়র ভাইকে আমি একদিন জিজ্ঞাস করেছিলাম- ভাইয়া ক্যামন অভিজ্ঞতা ইউনিভার্সিটির ক্লাস নেওয়া? উত্তর টা এ ছিল রকম “অনেক ভালো লাগে ক্লাস সব ছাত্রদের সাথে তাঁর এবং ছাত্রদের অভিজ্ঞতা গুলো শেয়ার করতে এবং করাতে। কিন্তু ক্লাস যখন দেখি কন ছাত্র হাতে ২/৩ টা চুড়ি মেয়েদের মত পরে আছে, গলায় একটা হার আর গেঞ্জিটা এতো ছোট যে গেঞ্জী আর প্যান্ট এর মাঝে একটা গ্যাপ দেখা যায়( যে টাকে বলা হয় Generation Gap), তখন মনে হয় ক্লাস থেকে বের করে দেয়”।

Modernism means modern thought, character, or practice and a peculiarity of usage or style, as of a word or phrase that is characteristic of modern times.

প্রকৃতিপক্ষে, Modernism এর সময় যুগটা শুরু হয় ১৮ শতাব্দীর শেষ এবং ১৯ শতাব্দীর প্রথম থেকে যার মূল কেন্দ্রবিন্দু হল Romanticism. আর Romantic Movement এর মূল হোতা ছিল J. M. W. Turner, Charles Darwin, Karl Marx, Pablo Picasso থেকে শুরু করে আধুনিক সব পপ, জাজ জগতের মানুষ গুলো। কারণ Modernism টা দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর Culture এ রুপান্তর হয়। অর্থাৎ Modernism থেকে Romantic Movement এবং Romantic Movement থেকে আধুনিক Culture। কিন্তু Culture কি এবং কাকে বলে?

Culture is the characteristics of a particular group of people, defined by everything from language, religion, cuisine, social habits, music and arts। গোষ্ঠী, জাতি এবং অঞ্চল ভেদে তাই Culture টা হয় ভিন্ন ভিন্ন। Culture মানুষের আচার-আচারণ, ব্যবহার, রীতি-নীতির সাথে জড়িত। একটা সমাজ পরিবর্তন এর জন্য Culture এর প্রভাব টা সবচেয়ে বেশি।যেমন আমরা হাত দিয়ে ভাত খায় এটা বাঙ্গালি সংস্কৃতি/Culture আর ওয়েস্টার্ন রা কাঠি দিয়ে খায় ওটা ওদের Culture। আমরা Handshake করি আবার অনেক দেশে মাথা নুয়ে শ্রদ্ধা জানায়।

ধর্মভেদে ও Culture টা আলাদা আলাদা। আমরা মুসলিম আমাদের Culture টা ও অন্য ধর্ম থেকে ভিন্ন। হিজাব পরা, সালাম দেওয়া এবং নেওয়া, মেয়েদের সাথে হ্যান্ডশেক না করা, ট্যাটো, উল্কি না লাগানো ইত্যাদি আমাদের মুস্লিম Culture। একজন মুসলিম হিসেবে আপনি তাই ট্যাটো বা উল্কি লাগাতে পারেন না এটা হারাম। কৃত্রিম কোন জিনিস আপনার শরীরে লাগানো বা বসান হারাম সেটা হতে পারে সার্জারি করে বা শিল্পীর কাছ থেকে কারুকাজের মাধ্যমে।তেমনিভাবে আপনার পোশাকও হতে হবে মার্জিত, রুচিশীল আর শালীন। অনেকে এখন এত ছোট গেঞ্জি আর প্যান্ট পরে যে তাঁর আন্ডারওয়ার দেখা এবং নাভী দেখা যায়। এটা কোন শালীণ পোশাক নয়। আধুনিকতার নামে আজ মেয়েদের কে আমরা যত ইচ্ছা তত ছোট ছোট পোশাক পরিয়ে পণ্যের মত করে বাজারে বাজারে ফেরী করে বেড়াচ্ছি। ছেলেদের কে সুযোগ করে দিচ্ছি অবাধ মেলা-মেশায়।

কিন্তু এটা কি Modernism যে আপনি আপনার নিজস্ব সংস্কৃতি/Culture কে ভুলে যেয়ে অন্যের সংস্কৃতি/Culture টা গ্রহন করা? এটা কি Modernism যে আপনি আপনার নিজস্ব Tradition ভুলে যেয়ে অন্যের Tradition গ্রহন করা? আপনি আপনার সংস্কৃতি আর ঐতিয্য কে সেকেলে থেকে আধুনিকায়ন করুন। আপনি ক্যান অন্যেরটা গ্রহন করবেন আপনার মূল কে ছেড়ে? আমি একটা কথা বলি সব সময় – Modernism is like a open book exam. You are looking for answer but cannot get exact one/ right one.”

বিষয়: বিবিধ

১৬৩০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File