হালাল এবং হারাম

লিখেছেন লিখেছেন গোলাপ ২৭ জুন, ২০১৩, ০৬:৫৮:৫৯ সকাল

আধুনিকতার রমারমা চাকচিক্য বেশভূষা এবং বাহারি পণ্যের Packaging, Leveling, Designing, and Advertising দেখে আমরা পণ্যের প্রেম পড়ে কেনার জন্য উতগ্রিব হয়ে যায়। কিন্তু কেউ কি পণ্যের গায়ে লেখা Ingredients List টা পড়ে দেখি। বাংলাদেশে বা যে কোন মুসলিম দেশের জন্য পণ্যের Ingredients List টা জানার দরকার হয় না কারণ মুসলিম দেশ হিসেবে সব পণ্যই হালাল উপাদান থেকে তৈরি করা হয়। যদিও কিছু সমস্যা আছে এখন যা আমি শেষে আলোচনা করবো। যারা অমুসলিম দেশে থাকেন বা বাস করেন, তাদের জন্য এটা জানা খুবই জরুরি কারণ আমি প্রথমে এ সমস্যায় পড়েছিলাম। বিশেষ করে যারা নতুন তাদের জন্য প্রবলেম টা বেশি। আরও একটা প্রবলেম হল যে সব দেশের ভাষা ইংরেজি না এবং যারা ইংরেজি বোঝে না। এসব দেশে নতুন যারা আসে তারা প্রথমে সে দেশের ভাষা না জানা বা কম জানার কারনে কোন টা হালাম আর কোনটা হারাম সেটা না বুঝে অনেক কিছু কিনে খায়। কিছু লোক আছে যারা জেনেও খায়। কিন্তু যারা একটু সচেতন, আল্লাহের ভয় আছে মনে হালাল খাবার ছাড়া অন্য খাবার খায় না, তাদের জন্য এ এটা জানা জরুরি।

আল্লাহ বলেনঃ হে মানব জাতি! তোমরা পৃথিবীর হালাল ও পবিত্র বস্তুসামগ্রী ভক্ষণ কর (সুরা বাকারা-১৬৮ আয়াত)।বল, আমার নিকট যে ওহী পাঠানো হয়, তাতে আমি আহারকারীর উপর কোন হারাম পাই না, যা সে আহার করে। তবে যদি মৃত কিংবা প্রবাহিত রক্ত অথবা শূকরের গোশ্ত হয়।কারণ, নিশ্চয় তা অপবিত্র, (সুরা আন-আম-১৪৫)। তিনি তোমাদের উপর হারাম করেছেন, মৃত জীব, রক্ত, শুকর মাংস এবং সেসব জীব-জন্তু যা আল্লাহ ব্যাতীত অপর কারো নামে উৎসর্গ করা হয়। অবশ্য যে লোক অনন্যোপায় হয়ে পড়ে এবং নাফরমানী ও সীমালঙ্ঘনকারী না হয়, তার জন্য কোন পাপ নেই। নিঃসন্দেহে আল্লাহ মহান ক্ষমাশীল, অত্যন্ত দয়ালু। (সুরা বাকারা-১৭৩)।

কোনটা হালাল,কোনটা হারাম, কিভাবে জবেহ করলে হালাল হয়, কোন কোন জন্তু হালাল আর হারাম আমি সেটা নিয়ে আজ আলোচনা করব না। আজ আমি শুদু বলব কিছু পণ্যের কথা যা বিভিন্ন কোম্পানি তৈরি করে তাদের স্থানীয় Customer এর জন্য যার মধ্যে থাকে শুকরের মাংস এবং শুকরের মাংস স্পষ্ট হারাম যা কুরআনে বলা হয়েছে।

কিছু রুটি এবং বিস্কুট আছে যার মধ্যে Cream থাকে যেটা আবার দু রঙের Black and white । এ Cream মধ্যে অধিকাংশই শুকরের কিছু উপাদান থাকে যেটা হেম বলে পরিচিত।

হেম হল একটা উপাদান যা শুকরের মাংশ থেকে তৈরি। আর এই হেম টা বিভিন্ন খাবারের মধ্যে অমুসলিম দেশ গুলো দিয়ে থাকে। এমনকি আপনি যদি হোটেলে খেতে যান, সেখানে ও কিছু সালাত তৈরি করে পাতাকপি দিয়ে যার মধ্যে হেম থাকে।

মৃত জন্তু, রক্ত এবং আল্লাহ ছাড়া অন্য কারো নামে যবেহকৃত প্রাণী হারাম করেছেন। তাই যারা Fast Food, Pizza, Donut’s খেতে যাবেন তারা Beef, chicken গুলো খাওয়া থেকে বিরত থাকুন কারণ অমুসলিম দেশে আল্লাহ নাম ছাড়া যবেহ করা হয়। তাই shrimp Pizza, Shrimp burger, shrimp sandwich, অথবা cheese burger, pizza বা sandwich খেতে পারেন।

আর সবচেয়ে বেশী শুকরের মাংশ থাকে Noodles এবং Noodles এর মসলার মধ্যে। তাই Processed করা কোন Noodles খাবেন না। হাঁ তবে কিছু অপ্রক্রিয়া(unprocessed) করা Noodles পাওয়া যায় যা কিনে বাসায় সিদ্ধ করে আপনি আপনার মত করে বিভিন্ন ভাবে খেতে পারেন। অনেক সময় spaghetti এর মসলাতে ও হেম থাকে। তাই খাওরার আগে ভালকরে জেনে বা শুনে নিবেন।

Bacon হল আর একটা উপাদান যেটা হেমের মত যা company গুলো তাদের পণ্যে ব্যাবহার করে। বিস্কুট, রুটি বা যে কন পণ্যে এটা থাকে। তাই কেনার আগে Ingredients list দেখে কিনবেন।

কিছু sauce এর মধ্যে হেম বা Bacon থাকে। বিশেষ করে Black color sauce গুলোর প্রতিটা তে হেম বা Bacon থাকে। সাদা color sauce টা অধিকাংশই হেম বা Bacon থাকে না। তবে সেটা কেনার আগে দেখে নিবেন।

অনেক দেশে কিছু Processed করা ভাত পাওয়া যায় যেটা যে কোন দোকানে বা Food Mart এ থাকে যার মধ্যে সবজি, মাছ আবার মাংশের মিশ্রণ থাকে। মাছ আর সবজি হলে তো আপনি সংশয় ছাড়া খাবেন। কিন্তু মাংশ হলে সেতা পরিহার করার চেষ্টা করবেন।

সব দেশে এখন হালাল ফুডের দোকান আছে। যারা সচেতন তারা সব সময় চেষ্টা করবেন হালাল ফুড থেকে কেনার। আর যেখানে হালাল ফুডের সুবিধা নাই তারা দেখে শুনে কিনবেন। কারণ আত্ম সচেতনতা হল সব চেয়ে বড় জিনিস নিজেকে রক্ষা করতে।

বিষয়: বিবিধ

১৩৪০ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File