এক জোনাকির অভিযোগ

লিখেছেন লিখেছেন দক্ষিনের জলদস্যু ২৬ জুলাই, ২০১৩, ০৪:৩৮:৫২ বিকাল

জোত্‍সনা রাতে জোনাকি দেখা যায় না,গেলেও তার আলো মৃদু মনে হয়। শহরের ইট-কাঠ-পাথরে সেটা আরো বিরল। শুধু গ্রামে ঝোপের আড়ালে আমাবস্যা অন্ধকারে জোনাকির অস্তিত্ব।

হ্যাঁ আমি জোনাকিই বলছি.....

আমার বিবেক এসেছে তোমার কাছে আমার মনস্কামনা নয়,অভিযোগ জানাতে। গল্পের বইয়ে আর রুপকথায় নয়,কখনো কি বাস্তবে কল্পনা করেছো এই অভাগা জীবটির কথা !.....

দুই ভবনের ফাঁকে অন্ধকারে এসেছিলাম একটু ভালো থাকার,একটু বাঁচার আশায়। আমি জানি আমার স্থান এটি নয়,কিন্তু যেখানে প্রানের অস্তিত্ব আছে,সেখানে আমার প্রানের কি কোনোই ঠাই নাই?

এই শহরে আমার মতো সামান্য প্রানের কোনো শত্রু নাই,নাই বেঁচে থাকার রসদের অভাব। উপভোগের বস্তুর অভাব নাই,নাই অন্ধকার।

আমার ছোট্ট জীবনের শহুরে অভিজ্ঞতার অভাব নাই।রাতে আলোর ঝলকানি দেখেছি, দিনে ব্যাস্ত প্রানীদের গতি দেখেছি। স্বামীর কাছে নববধুর আবদার দেখেছি,দেখেছি মাতাল স্বামীর স্ত্রীর উপর অত্যাচার। রাতে কুকুরের ডাক আর ছিনতাইকারীর হুংকার শুনি আর কখনোবা প্রেমিক-প্রমিকার ভালোবাসার আলাপ।

আমি নিভৃত নিশিতে তোমার জানালায় ঘুরি,আর মুগ্ধ হই তোমার বহুরুপতা-বিচিত্রতা দেখে।তুমি আপনজনকে হত্যা করতে পারো তার আর্তনাদ উপেক্ষা করে আর নিজেকে কবর দিতে পারো কাউকে ভালোবেসে।

আমার মতো সামান্য প্রান তোমার কাছে ভিক্ষা চায়না,তোমাকে দেয়া সেবার প্রতিদান চায়।তুমি উপভোগ করো জীবনটাকে আর আলো আর কবিতার লাইন যোগাই আমি।আমি আর আমার সহোদরগন যখন জ্বলি,তোমাদের ক্যামেরার ঝলকানি আমার আলোকে উপহাস করার মতো।

এই শহরে আমার শত্রু নাই,হয়তো আমি ভাবিনা যে,একটা উপরতলার মানুষের অজান্তে নিক্ষপ্ত থুথু আমার জন্য প্রাণঘাতী হতে পারে।

গভীর রাত এখন,আমার নিঃশ্বাস শেষ হয়ে আসছে। হয়তো আর কয়েকবার জ্বলব আমি। শুধু এটুকুই বলব যে,কালে কালে আমার আলোই তোমার শক্তির প্রতীক-সৌন্দর্যের মশাল হয়েছিলো। আমাকে বিলুপ্তপ্রায় বলার আগে একবার ভেবে নিও,যখন প্রানের অস্তিত্ব হুমকির সম্মুখীন,তখন তোমার প্রান কি নিরাপদ?

মানুষের শত্রু শুধু মানুষ,আর মানুষ সবার শত্রু।

শুধু বেঁচে থাকটাই সার্থকতা নয়,জলন্ত ভাবে বেঁচে থাকাটাই উজ্বলতার নির্নায়ক।

আলো কি মৃত্যুর সাথেই নিভে যায়?..........

অসহায়ত্ব কি মানবতা পাওয়ার যোগ্য নয়?.........

বাঁচার অধিকার কি শুধু ঐ উপরতলার মানুষের?..........

শুধু এটুকুই মনে রেখো,তোমার মৃত্যুর পর তোমার কবরের উপর আলো জ্বালাতে এতটুকু কার্পন্য করবেনা এই জোনাকি ।।।

বিষয়: বিবিধ

১২২৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File