সংগ্রহে রাখার মত কাব্যগ্রন্থঃ মাঈন উদ্দিন জাহেদ ভাইয়ের 'নিখিলেশ কেমন আছো'

লিখেছেন লিখেছেন মুহামমাদ সামি ১৪ ফেব্রুয়ারি, ২০১৭, ১১:৫০:২৩ রাত

বারের বইমেলায় প্রকাশিত হয়েছে নব্বই দশকের অন্যতম কবি মাঈন উদ্দিন জাহেদের দ্বিতীয় কাব্যগ্রন্থ 'নিখিলেশ কেমন আছো'। দীর্ঘ ১২ বছর পর বের হলো কবির এ কাব্যগ্রন্থ।



প্রতিটি কবিতার বিষয় প্রাসঙ্গিকতা কাব্যগ্রন্থটির বাড়তি আকর্ষণ সৃষ্টি করেছে। বিশেষ করে গজল নিয়ে একপৃষ্ঠা চমৎকার ভূমিকাসহ গজল সম্রাট আসাদুল্লাহ খা গালিবের পাঁচটি গজল অনুবাদ, উপমহাদেশে অন্যতম উর্দু কবি আলতাফ হোসেন হালির তিনটি রুবাইয়াত অনুবাদ, মধ্যপ্রাচ্যের খ্যাতিমান সূফী কবি মনসুর হাল্লাজের পাঁচটি কবিতা অনুবাদ পাঠরুচিতে বৈচিত্র্য এনে দিবে 'নিখিলেশ কেমন আছো' কাব্যগ্রন্থ।

এ ছাড়া টুকরো কবিতা শিরোনামে ৬টি কবিতা, চৌপদী শিরোনামে ৯টি চুম্বকীয় কবিতামালা পাঠক হৃদয় আর্দ্র করার মতো। এ ছাড়া এ কবির নিজস্ব ঘরানার ৩৪টি কবিতাতো রয়েছেই। সাথে তার পরিমিত শিল্পবোধ ও সৃষ্টিশীল পঙক্তিমালা কবিতা পাঠকের দৃষ্টি কাড়বে। প্রায় ৭৯টি ছোট-বড় দীর্ঘ ও অনুবাদ কবিতার গ্রন্থনা এটি।

জাহেদ যথারীতি পরিশুদ্ধ, পরিশীলিত, আর বাক্য ও শৈল্পিক কারুকাজে পারদর্শী। স্মৃতিকাতরতা, ভালোবাসা, ক্ষোভ, দেশচিন্তার পাশাপাশি কবি সময়কে ধারণ করেছেন নানাভাবে।

‘নিখিলেশ কেমন আছো’ কাব্যগ্রন্থেও অনিন্দ্য সুন্দর শিল্পিত ভঙ্গিমায় শব্দ যোজনায় জাহেদের নিজস্ব ঢঙ ফুটে উঠেছে।” তার কিছু নমুনা হলো-

১. "হায় বাসনা! তুমি কি জোড়া কমালালেবু? কামনার ছোট বোন? তোমাকে গোপন করে দিন দিন আমরা ভব্য হয়ে উঠি!” (হায় বাসনা)

২. “ঝিঁঝিপোকারা আমাকপ চেনে চেনে মেয়ে মৌমাছি আর কাঠপোকা; ওদের চিৎকারে ধ্যান ভাঙ্গে ভেবাচেকা টিকটিকির সঙ্গমে।” (রাতের আলপনা)

৩. “মিলিটারি গেলো, বাংলার মসনদে বাঙালিই রাজা, আমরা তো প্রজা হয়েই আছি; তনুরা এখনও নিখোঁজ হয় মিলিটারির হাতে, পুলিশের হাতে হারিয়ে যায় কত শত বাঙাল, আমরা এখনও কাঙাল; মুক্তিকামী রুমিরা এখনও পথ খোঁজে মানবমুক্তির।” (ডিসেম্বরের গল্প)

৪. “কোথায় অরণ্য? অরণ্য ঢুকেছে এখন মানুষের বিবরে; এই বুনো পৃথিবীতে চাইবার নেই এ্যাইটুকু ঠাঁই! রক্তাক্ত ফিলিস্তিন, আফগান, ইরাক, সিরিয়া, আরাকান যেদিকে তাকাই শুধু ক্লান্ত হই, ক্লান্ত হই, দুচোখ ফিরালেই দেখি কোথাও মানুষ নাই......" (অরণ্য ঢুকেছে মানুষের বিবরে)

৫. “রাতগুলো যুবতী হলে আমাদের সুখদ পুরুষ পৃথিবী নিদ্রাহীনতায় ভোগে; বালখিল্যের সন্ধ্যা গড়িয়ে গড়িয়ে রাঙা মেঘকে ডাকে চুম্বনের তৃষায়;” (হিসেব)।

চট্টগ্রামের প্রকাশনা সংস্থা 'গলুই' থেকে বের হওয়া নতুন কাব্যগ্রন্থটিতে দৃষ্টিনন্দন প্রচ্ছদ ও প্রতিটি কবিতায় প্রাসঙ্গিক অলংকরণ করেছেন খ্যাতিমান চিত্রশিল্পী মোমিন উদ্দীন খালেদ। “নিখিলেশ কেমন আছো” এর পরিবেশক : জ্ঞান বিতরণী, বলাকা (ঢাকা), বাতিঘর (চট্টগ্রাম)। ৬৪ পৃষ্ঠার ১০০ গ্রাম অফসেটে ছাপানো দৃষ্টিনন্দন বইটির মূল্য রাখা হয়েছে মাত্র ১৫০ টাকা।

নব্বই দশকে যে কজন তরুণ কবিতায় উত্তর আধুনিক মনোচৈতন্যের পাশাপাশি আন্তর্জাতিক প্রেক্ষাপট ও কাব্যশৈলীকে গ্রাহ্য করে কবিতায় বুনে ছিলেন নিজস্ব শব্দরাশি জাহেদ তাদের মাঝে অন্যতম। জাহেদের কবিতার আলাদা কাব্যবোধ ও দৃষ্টিভঙ্গির চমৎকারিত্ব, উপস্থাপনার নতুনত্ব, স্বাতন্ত্র্য বৈশিষ্ট্য ফুটে ওঠে 'সেপ্টেম্বরের ইলশে রোদ ঘিয়ে বিষ্টি' নামে তার প্রথম কাব্যগ্রন্থে। এটি প্রকাশিত হয়েছিল ২০০৫ সালে। দীর্ঘ একযুগের নীরবতা ভাঙলেন ‘নিখিলেশ কেমন আছো’ কাব্যগ্রন্থের মাধ্যমে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলাভাষা ও সাহিত্যে স্নাতকসহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করা জাহেদের ধ্যানজ্ঞান সাহিত্য নিয়ে। পেশাও তাই সাহিত্যে শিক্ষকতা।

কবি মাঈন উদ্দিন জাহেদ কবিতার পাশাপাশি নিবন্ধ ও প্রবন্ধ লিখেন। স্বনামধন্য নানা পত্রিকা, সংকলন, লিটলম্যাগ এবং জার্নালে প্রচুর নিবন্ধ ও প্রবন্ধ প্রকাশিত হয়েছে। কথাশিল্পী সেলিনা হোসেন সম্পাদিত বাংলা একাডেমি বাংলা সাহিত্য কোষে তার ১১টি আলোচনা গ্রন্থিত হয়েছে।

বিষয়: বিবিধ

১১৬৭ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381867
১৫ ফেব্রুয়ারি ২০১৭ সকাল ১১:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর আলোচনাটির জন্য। বইটি পড়েছি আমিও।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File