গাইরে মুকাল্লিদ আলেমদের পারষ্পরিক মতবিরোধী (পর্ব - ২)

লিখেছেন লিখেছেন আবদুস সবুর ০৭ জানুয়ারি, ২০১৬, ০৯:১৯:৫৫ রাত

আসসালামু আলাইকুম,

পর্বে - ১ > ( http://www.bd-first.net/blog/blogdetail/detail/6461/asksumon/73145 )

গত পর্বে আমরা আমাদের গাইরে মুকাল্লিদ আলেমদের কিছু মতবিরোধ অবগত হয়েছিলাম। আজ আমরা দেখব কিভাবে আমাদের দেশের দুইজন নামকরা গাইরে মুকাল্লিদ আলেম পরষ্পর ফতোয়া অনুযায়ী বিদায়াতী হচ্ছেন !

আমরা একজন গাইরে মুকাল্লিদ আলেমের নাম জানি “মুহাম্মাদ আসাদুল্লাহ গালিব”, তিনি আহলে হাদীস আন্দোলন বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও বর্তমান আমীর । তিনি তারা “ছালাতুর রাসূল ছ:” বইতে “রুকু পেলে রাকায়াত না পাওয়া” শিরোনামে লিখেছেন,

“ক্বিয়াম ও ক্বিরআতে ফাতেহা ব্যতীত একমাত্র রুকু পেলেই রাকায়াত পাওয়া যাবে না। এমতবস্থায় তাকে আরেক রাকায়াত যোগ করে পড়তে হবে।”

অর্থাৎ কেহ যদি ইমামের পেছনে রুকু পায় কিনতু সুরা ফাতিহা পড়তে না পারে তবে তাকে আবার নতুন করে আরো এক রাকায়াত যোগ করে পড়তে হবে।



আচ্ছা এবার আসুন আমাদের আরেক গাইরে মুকাল্লিদ আলেম কি বলছেন দেখে। আমরা অনেকেই গাইরে মুকাল্লিদ আলেম “শায়খ আকরামুজ্জামান বিন আবদুস সালাম” এর নাম শুনেছি। তিনি একটি বই লিখেছেন “কালিমার মর্মকথা”। সেখানে তিনি সেখানে তার মতে যে সকল কাজ বিদায়াত তার একটি লিস্ট দিয়েছেন। মজার বিষয় হল সেখানে তিনি ২৩ নং বিদায়াতের লিস্ট উল্লেখ করেছেন যে, “রুকু পেলেও রাকায়াত হবে না মনে করা !”

অর্থাৎ রুকু পেলেও কেহ যদি সেই রাকায়াত হয়নি, আবার নতুন করে আরো এক রাকায়াত পড়তে হবে বলে মনে করে থাকেন তবে তিনি বিদায়াত করলেন !



প্রিয় পাঠক ! আপনারাই বলুন আহলে হাদীস আন্দোলন বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও বর্তমান আমীর “মুহাম্মাদ আসাদুল্লাহ গালিব” কি আরেক গাইরে মুকাল্লিদ আলেম “শায়খ আকরামুজ্জামান বিন আবদুস সালাম” সাহেবের ফতওয়া অনুযায়ী বিদায়াতী হলেন না ? ভিন্নমতের ওলামাদের মুশরিক ও বিদায়াতী ফতওয়া দিতে দিতে ওনারা নিজেদেরকে নিজেরাই বিদায়াতী স্বাব্যস্থ করতে শুরু করেছেন !!!

গাইরে মুকাল্লিদ আলেমগণ একজন আরেকজনকে বিদায়াতী ফতওয়া দেয়ার এই বহর অনেক লম্বা। আরো জানার জন্য সাথেই থাকুন . . .

(চলবে)

বিষয়: বিবিধ

১৭২০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

356417
০৭ জানুয়ারি ২০১৬ রাত ০৯:৪৩
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : এসব মতবিরোধের নিরসন হওয়া উচিত সামনের দিংুলি শুভকর নয়।
361487
০৫ মার্চ ২০১৬ রাত ০৮:৪৭
গাজী সালাউদ্দিন লিখেছেন : ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File