গল্প থেকে শিক্ষা - ১‬

লিখেছেন লিখেছেন আবদুস সবুর ০২ জানুয়ারি, ২০১৬, ১২:০৫:০৪ দুপুর

আনিস সাহেব সুখি মানুষ, শিক্ষিত, স্মার্ট। ঢাকায় ভালো চাকুরী করেন, ভালো মাইনে পান। বাবা-মার একমাত্র সন্তান।

আনিস সাহেবের বাবা ছেলেকে খুব যত্ন করে লালন-পালন করেছেন। মার আদরের ধন আনিস সাহেব।

আনিস সাহেবের বাবা ধর্মে খুব একটা বিশ্বাসী না। সামাজিকতা রক্ষা করতে হয় তাই শুক্রবার কোনমতে দুই রাকাত নামায আদায় করে আসেন। ছেলেরও ধর্মীয় শিক্ষা বিষয়ে তার খুব একটা মাথাব্যাথ্যা নেই। কারন তিনি ভাল করে মানেন যে, বর্তমান সময়ে এগুলো অচল . . . শুধু রীতি রেওয়াজ . . .

ছোট বেলা থেকে ছেলেকে খুব ভাল করে তারা শিক্ষা দিয়েছেন যে, “সবসময় ক্লাসে এক নম্বর হতে হবে” “অনেক টাকার আয়ের মাঝেই সুখ” “টাকা ছাড়া সবকিছু অচল” ইত্যাদি . . . এই সকল শিক্ষাগুলো কিভাবে যে আনিস সাহেবকে চরম সার্থপর বানিয়ে দিয়েছে তা আনিস সাহেবের বাবা-মা নিজেও জানেন না . . .

বাবা-মা ভাল ঘর দেখে ছেলের উপযুগী আধুনিক বউ আনলেন। বউও উচ্চ শিক্ষিত, স্মার্ট। ভাল চাকুরী করে। আনন্দে আনন্দে ভরে উঠল আনিস সাহেবের ঘর। যেন একটুকরো জান্নাত . . .

বাবা-মা ও স্ত্রীকে নিয়ে ভালই চলছিল আনিস সাহেবের সংসার। বিয়ের এক বছরের মাথায় আনিস সাহেবের জান্নাতে কেমন যেন একটা অশান্তির আভাস পেতে শুরু করেন। আধুনিক ও শিক্ষিত বউ কেন আনিস সাহেবের বাবা ও মার কথা শুনবেন ? আনিস সাহেবের স্ত্রী মাঝে মধ্যে আনিস সাহেবের বাবা-মা সম্পর্কে অভিযোগ শুনাতে শুরু করেন। ধীরে আগুন বাড়তে থাকে। বাড়তে বাড়তে তা জান্নাত থেকে জাহান্নামের অশান্তিতে পরিনত হয়। আনিস সাহেব দিশেহারা হয়ে পড়েন। শেষ পর্যন্ত আনিস সাহেবের স্ত্রী আলটিমেটাম দেন,

“হয় তোমার বাবা-মা, না হয় আমি। একজনকে বাছাই করতে হবে তোমাকে।”

দোটানায় পড়ে যান আনিস সাহেব। চিন্তা করতে থাকেন। কিনতু তার চিন্তার মাঝে তো আল্লাহর ভয় নেই, জান্নাতের আশা নেই, জাহান্নামের চিন্তা নেই। তাহলে . . .

আনিস সাহেব ছোটবেলা থেকে শিক্ষা পেয়েছেন সার্থপর হওয়ার। আজও তার শিক্ষাই তাকে পথ দেখালো। সে চিন্তা করল, “বাবা-মা দিয়ে আমার কোন লাভই হচ্ছে না। শুধু শুধু মাসে মাসে টাকা নষ্ট। কিনতু স্ত্রী দিয়ে দিয়ে অফিসের সহকমীদের কাছে আমার নাম বাড়ছে, স্ত্রী মাইনে হিসেবে মোটা অংকের টাকা আনছে, দুই দিন পর তার ঘরে সন্তান আসছে ইত্যাদি”

জয় হল সার্থপরতার, পরাজিত হল মমতা . . .

আনিস সাহেব সিদ্ধান্ত নিয়ে বাবা-মাকে রেখে এলেন বৃদ্ধাশ্রমে। কথা দিয়ে আসলেন বাবা-মাকে মাসে একবার হলেও দেখা করবেন। কিনতু কাজের ফাকে সময় কোথায় . . .

‪#‎শিক্ষা‬

► নিজের ছেলে মেয়েকে সার্থপরতা নয়, উদারতা শিক্ষা দিন। হতে পারে আপনার দেয়া শিক্ষাই আপনার জন্য কাল হয়ে দাড়াতে পারে...

► নিজের ছেলেকে দ্বীনি শিক্ষা দিন। তা আপনার জন্য দুনিয়া ও আখিরাতের কল্যান বয়ে আনবে . . .

► ছেলে মেয়ে বিয়ে দেয়ার সময় দুনিয়া নয়, দ্বীনদারি দেখুন। দুনিয়ার জান্নাতকে জাহান্নামে পরিনত করা থেকে বিরত থাকুন . . .

বিষয়: সাহিত্য

৪২৮৯ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355993
০২ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:১৯
তট রেখা লিখেছেন : চমৎকার পোস্ট!
355996
০২ জানুয়ারি ২০১৬ দুপুর ১২:২৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : শিক্ষা নেয়া উচিৎ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File