Thumbs Up Thumbs Up মাতার সাথে কাবার পথে Thumbs Up Thumbs Up

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ১৮ নভেম্বর, ২০১৫, ০৩:২৯:৫৪ দুপুর



মনের মেঘলা আকাশে থেকে থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছিল। অভূতপূর্ব এক অনুভূতির। আর মাঝে মাঝে ঝির ঝির বাতাসের হালকা এক দমকা হাওয়া মনকে করছিলো উতলা। দোদুল্যমানতার দোলাচলে। জিন্দেগীর জালে আটকে থাকা মনের কোণে দীর্ঘদিনের পোষিত স্বপ্নের এযে সত্যিই বাস্তবরূপ! অবিশ্বাস্য মনে হচ্ছিল! আঁধার ঘুচিয়ে ধীরে ধীরে নেমে এলো প্রত্যাশিত সুবহে সাদেক। আহ! এ আমার জীবনের শ্রেষ্ঠতম প্রভাত! ইস! কী দারুণ সকাল! গাছ, ফুল, পাখী, মিষ্টি বাতাস মিলে চমৎকার সকালের আবহে মনে হল সবকিছুই অন্যরকম। অন্তর জুড়ে বিরাজ করছিলো আশ্চর্য ধরণের এক অব্যক্ত ভাবনার। সারারাত দু’চোখে এক ফোঁটাও ঘুম এলো না। অজানা এক আনন্দে। মধুময় ভাবনার জগতে এক সময় বিছানা ছাড়লাম মায়ের ডাকে। প্রতি রাতের ন্যায় তাহাজ্জুদ নামাযের জন্য।

মধ্যরাত থেকেই পরিবারের মধ্যে সফরের জন্য চলছিলো আঞ্জাম। ফজরের নামাযের পর পরই চোখে পড়লো বাড়ীর আঙিনা জুড়ে আত্মীয় স্বজনসহ সর্বশ্রেণীর মানুষের স্বতঃস্ফূর্ত উপস্থিতি। মায়ের মেহনতি হাতের ছোঁয়ায় দীর্ঘ সতের বছর যাবত আলোকিত ভূবণে কোরআন পাঠের জন্য যারা নিবেদিত, সেই জান্নাতি ফুলের সুবাসে ভরে উঠলো উঠান। বিদায়বেলার। সবকিছুকে ছাপিয়ে অবতারণা হলো এক হৃদয়স্পর্শী দৃশ্যের।

সফরের শুরুতেই প্রেমানুরাগী মন পরম ব্যাকুলতায় মহান প্রভূর স্মরণে নফল নামায আদায় শেষে পদযুগল প্রসারিত করলো। সকলের সান্নিধ্যের আশায়। অন্তরে আনন্দের ঢেউ, অশ্রুপূর্ণ আঁখি আর ভেজা কণ্ঠে সকলের কাছ থেকে বিদায় নিলাম আমরা। আনন্দ আর বেদনার সংমিশ্রণে। আমার মমতাময়ী মা, ছোট ভাই এবং আমি। সাথে ছিল আমার পতিজ্বি এবং আরেক ছোট ভাই। শুরু হলো বহু কাঙ্ক্ষিত সৌভাগ্যময় স্বপ্নের সফরের। পুন্যময় পথে মহান মালিক রাব্বুল আলামীনের সন্মানিত মেহমান হিসাবে। হৃদয়ে তখন বইছিলো প্রেম ও পুণ্যের প্রস্রবণে মিশানো মহব্বতের নহর।

কেননা এ সফর কোন সাধারণ সফর ছিল না। ১৩ই রমযান হঠাৎ করেই মা আমার গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়লেন। সাথে সাথেই এক ক্লিনিকে রংপুরে ভর্তি করা হোল। ভর্তি হয়েই জরুরী অপারেশেন। এভাবেই পর পর দু’বার অপারেশন। যিনি অপারেশন করলেন তিনিও একজন মহিলা হাজ্বী। মা হজ্ব করবেন জেনে অনেক যত্ন নিলেন। কিন্তু শরীরের একটি ফোঁড়া মানুষের জীবন জিন্দেগীকে কীভাবে নিমিষেই ওলট পালট করে দেয় তা ভাবতে আজো আমার অন্তর কেঁপে উঠে। অপারেশনের পর শ্বাসকষ্ট শুরু হলে অক্সিজেন দিয়ে রাখা হোল। মা আমার অচেতন! দ্রুত শ্বাসপ্রশ্বাস নিচ্ছে! অপারেশনের জায়গায় জন্ম নিলো বিশাল এক গভীর ক্ষত! নিয়মিত অপারেশন থিয়েটারে চলছে ড্রেসিং। অনেক দামী দামী ঔষধপত্র। তা সত্ত্বেও ক্রমেই অবস্থার অবনতি। পরিবারের সকলেই দিশেহারা। একমাত্র ভরসা শুধু মেহেরবান মনিব, সর্বশক্তিমান প্রভূ।

মহান মালিকের দরবারে একান্ত প্রাণের আকুতি মিনতি। আপনিই শুধু পারেন অসম্ভবকে সম্ভব করতে। আমার মায়ের আকাঙ্ক্ষাকে পূর্ণ করে দিতে। তাঁর একমাত্র স্বপ্নসাধ মৃত্যুর পূর্বে আপনার মেহমান হয়ে আপনার পবিত্রতম ঘরে কদম চিহ্ন রাখা। আপনি তা কবুল করুণ। তাঁর বাসনাকে বাস্তবরূপ দিন। চারিদিকে আকাশ বিদীর্ণ করা আহাজারি। নিরবিচ্ছিন্ন প্রার্থনা। মোনাজাত হোল তালীমের আসরে, ঘরে ঘরে এবং মসজিদে মসজিদে। তারপর করুণাময়ের করুণা হোল। জ্ঞান ফিরে এলো।

পূর্ণোদ্দমে চিকিৎসা চলছে। এমতাবস্থায় আমাকে ক্লিনিক থেকে বাড়ীতে ফিরতে হবে। কেননা আমি মায়ের অসুস্থতার পূর্বেই রমযানের শেষ দশদিন ইতিকাফের নিয়্যত করেছি। মা’কে অনেক কষ্টে আমার ইতিকাফের নিয়্যত সম্পর্কে অবহিত করলাম। এ এক জটিল সিদ্ধান্ত! কঠিন পরীক্ষা! অবশেষে হৃদয়বিদারক এক ব্যথাতুর পরিবেশে মা’কে আল্লাহ্‌র উপর সমর্পিত রেখে এবং আমার অন্যান্য ভাইবোনকে দায়িত্ব দিয়ে অভিমুখী হলাম। করুণাময়ের কাছে। প্রভূর পানে। এটাই মনে হল শ্রেয়তর। আকাঙ্ক্ষা তিনি ক্ষমা পরবশ হবেন। কারণ তিনি অত্যন্ত ক্ষমাশীল এবং পরম দয়ালু। তিনিই তো ওয়াদা করেছেন, সৎকর্মশীলদের প্রতি আমি আমার দানের হস্ত প্রসারিত করবো। সুবহানআল্লাহ্‌।

এরপর দয়াময়ের দয়ায় ঈদের একদিন আগে রংপুর থেকে মাকে গ্রামের বাড়ীতে আনা হল। অনেক ঝুঁকি কাঁধে নিয়ে। কারণ একদিকে ঈদ আর অন্যদিকে রমযান ঈদের পরপরই এই প্রথম তাঁর আদরের নাতনীর বিয়ে। যা অনেক পূর্বেই নির্ধারিত ছিল। বিতরণ করা হয়েছে বিয়ের আমন্ত্রিত কার্ড।

বাড়ীতে প্রতিদিন মায়ের ড্রেসিং চলছে। সেবা শশ্রুসার ত্রুটি নেই। এমনি এক সময়ে হজ্বের ঠিক ১০ দিন পূর্বে চূড়ান্ত চেকআপের জন্য ডাক্তারের কাছে পুনরায় নিয়ে যাওয়া হোল। মহিলা সার্জন পরীক্ষা শেষে জরুরী অপারেশনের উপদেশ দিলেন! জানালেন ক্ষত অনেক গভীর। আবারো পরিবারে কান্নার রোল! শ্বাসরুদ্ধকর অবস্থা! অবশেষে আমাদের অবস্থা অনুধাবন করে আরেকজন বিশেষজ্ঞের মতামত নিতে বললেন উনি। তিনিও ২০১৫ এর হজ্বযাত্রী। যিনি আমার মাকে পরীক্ষা করে জানালেন, অপারেশনের প্রয়োজন নেই। নিয়মিত ড্রেসিং আর অ্যান্টিবায়োটিক খেলেই ক্ষত শুকিয়ে যাবে এবং ক্রমেই স্বাভাবিক সুস্থতা ফিরে আসবে। স্বজনদের মধ্যে ফিরে এলো কিছুটা শান্তি, স্বস্তি ও পরিতৃপ্তির নিঃশ্বাস।

পরিশেষে মহামহিমের দয়ার উপর ভরসা রেখে সকল ড্রেসিংয়ের সরঞ্জামাদি ও ঔষধপত্র সাথে নিয়ে হজ্ব পালনের উদ্দেশ্যে গন্তব্য সুনিশ্চিতভাবে নির্ধারিত হোল। আমরা ইং ১৬/০৮/২০১৫ তারিখ হাজির হলাম হাজী ক্যাম্পে। সেখানে অনেকের সাথে আলাপচারিতা ও ভাব বিনিময় হল। আমাদের সৌদি ভিসাযুক্ত পাসপোর্ট তখনো বাংলাদেশী কর্মকর্তার নিকট পৌঁছায়নি। বলা হল যান্ত্রিক ত্রুটির কারণে। আমরা সকলেই খুব উদ্বিগ্ন। শুধুই প্রভূকে ডাকছি।

আমার পতিজ্বি ও ছোট ভাইয়ের প্রাণান্তকর প্রচেষ্টা অব্যাহত। কারণ পরেরদিন সোমবার ইং ১৭/০৮/১৫ তারিখ সকাল ৯টা ৫মিনিটে আমাদের ফ্লাইট। এটি দ্বিতীয় হজ্ব ফ্লাইট। বাংলাদেশ থেকে। বেশ কয়েক ঘণ্টা পর হঠাৎ করেই সংবাদ এলো আমাদের সৌদি ভিসাযুক্ত পাসপোর্ট এসেছে। মনের অজান্তেই মুখ থেকে বেরিয়ে এলো আলহামদুলিল্লাহ্‌।

বিনিদ্র রজনী আমার। পাশে আমার জননী ক্লান্তিপূর্ণ গভীর ঘুমে আচ্ছন্ন। অতি সন্তর্পণে হজ্ব প্রশিক্ষণে প্রদেয় বইগুলো পড়ছি। অন্তর দিয়ে। মনের মঞ্জিলে ভাসছে। আল্লাহ্‌র ঘর! তাওয়াফ! সাঈ! যমযম! হাজরে আসওয়াদ! রুকনে ইয়ামিনী! মাকামে ইব্রাহীম! ছাফা মারওয়া, পবিত্র মদীনা মনোয়ারা! ইত্যাদি! সেইসাথে নিয়মকানুন ও দোয়া দরূদগুলো আওরাচ্ছি মনোযোগ ভরে। খুব সতর্কভাবে। আর ভাবছি আল্লাহ্‌ জাল্লাহ শানহুর বিশাল করুণা ও অনুগ্রহের কথা! আল্লাহ্‌ই সর্বোত্তম মনোস্কামনা পূর্ণকারী।

এহরামের জন্য সংগৃহীত ছিল ধবধবে সফেদ তিন জোড়া কাপড়। যদিও মহিলাদের ক্ষেত্রে কাপড় ব্যবহারে কোন বিধি নিষেধ নেই। তারপর পা টিপে টিপে বাথরুমে গোসল ও ওযু সেরে এহরামের কাপড় পরিধান করতঃ ২ রাকাত সুন্নাতুল এহরামের নামায আদায় করলাম। বসা অবস্থায় ওমরাহ্‌-র নিয়্যত করে ৩ বার তালবিয়াহ পাঠ করে দাঁড়িয়ে গেলাম। এরই মধ্যে অনুভব করলাম মায়ের ক্লান্তি কেটে গেছে। আমার দিকে তাকিয়ে থেকে আস্তে আস্তে নিজের প্রস্তুতির জন্য তৎপর হলেন।

হজ্ব ক্যাম্পে মালপত্র কাস্টমস পরীক্ষা শেষে বিমানের গাড়ীতে ঢাকা বিমান বন্দরের উদ্দেশ্যে রওয়ানা হলাম। আপনজনদেরকে আল্লাহ্‌র হাতে সোপর্দ করে। অবশেষে বাংলাদেশ বিমানে পদার্পণ। প্রথম শ্রেণীর আসনে বসে উড়ছি উন্মুক্ত আকাশে। মাতার সাথে কাবার পথে! আল্লাহু আকবর! লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক......!!



বিষয়: বিবিধ

১৬৬৪ বার পঠিত, ৩৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

350172
১৮ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:৩১
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
১৮ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:৩৮
290623
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় আংকেলজ্বী। আপনার প্রথম উপস্থিতি অন্নেক আনন্দ বয়ে নিয়ে এলো। আলহামদুলিল্লাহ্‌।Good Luck Love Struck Good Luck
350173
১৮ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:৪৩
আবু জান্নাত লিখেছেন : আলহামদু লিল্লাহ, মহান রবের অশেষ করুণা, এত বিপদের মাঝে তিনি তার মেহমানদের ব্যবস্থা করে দিয়েছেন।

ভাবছি কত বিপদই না উডে গেল আপনাদের উপর। আপনার আম্মার বাকী হায়াত সুস্থতায় কাটুক এটাই দোয়া করছি।

হজ্বের বাকী সফরনামা পড়ার অপেক্ষায় রইলাম।

মা-শা আল্লাহ, অল্প কথায় চমৎকার ভাবে ফুটিয়ে তুলেছেন কিছু অনতিদূর জীবন বৃত্তান্ত। সুন্দর পোষ্টটির জন্য শুকরিয়া।

১৮ নভেম্বর ২০১৫ দুপুর ০৩:৫৭
290627
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় আংকেলজ্বী। আপনার প্রথম উপস্থিতি অন্নেক আনন্দ বয়ে নিয়ে এলো। আলহামদুলিল্লাহ্‌। Rose Good Luck

জ্বী আংকেল অন্নেক আশঙ্কার ভিতর দিয়ে বন্ধুর পথ পাড়ি দিতে হয়েছে। তবে আশ্চর্যের বিষয় হল, সব কাজই সফল এবং সুন্দরভাবে হয়েছে। মাশাআল্লাহ। Music Music

এটাই মহামহিমের অশেষ করুণা, দয়া এবং অনুগ্রহ। Rose Rose

মায়ের জন্য অসাধারণ হৃদয়স্পর্শী দোয়ায় আমীন। Star Rose Rose

জান্নাত্মনিসহ আপনাদের জন্য অনিঃশেষ দোয়া ও শুভ কামনা। Rose Good Luck Rose
350177
১৮ নভেম্বর ২০১৫ বিকাল ০৫:৪১
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ওয়া বারাকাতুহু! সন্ধ্যাতারাপি কেমন আছেন? পরিবারের সবাই কেমন আছে? আমিও নানাবিধ সমস্যার কারনে ব্লগে আসতে পারিনি, তবে যখনই মনে পড়েছে আপনার সর্বাঙ্গীন কল্যাণ কামনা করেছি। অনেকদিন পর আপনার লেখা পড়লাম। মনটা আনন্দে ভরে গেলো। মহান আল্লাহ আপনার আম্মুকে হায়াতে ত্বয়্যীবাহ দান করুন। ঈমান আমলের সাথে রাখুন ও ঈমানের সাথে তার কাছে ডেকে নিন। আমিন।
১৮ নভেম্বর ২০১৫ রাত ০৯:১৮
290697
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু প্রাণপ্রিয় ছোট আপুমণি। অন্নেক দিন পর তোমাদের সান্নিধ্য পেয়ে বেশ ভালো আছি। আলহামদুলিল্লাহ্‌। তোমরা কেমন আছো আপু? ভীষণ জানতে ইচ্ছে হয়!!

তোমার অসাধারণ হৃদয়স্পর্শী দোয়ায় আমীন।

তোমাদের সবার জন্য প্রাণ উজাড় করা অনিঃশেষ দোয়া ও শুভ কামনা।
Good Luck Good Luck Good Luck
350192
১৮ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০৩
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ। হজ্জ মাবুরর..আল্লাহপাক আপনাদের হজ্জকে কবুল করুন,আমিন.. অনেক ধন্যবাদ
১৮ নভেম্বর ২০১৫ রাত ০৯:২৩
290698
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় ভাইয়া। আপনার হৃদয়স্পর্শী দোয়ায় আমীন।

প্রতিটি হজ্ব যাত্রীরই একটি আকাঙ্ক্ষা মাবরুর হজ্ব (ত্রুটিবিহীন হজ্ব) যার প্রতিদান জান্নাত ছাড়া অন্য কিছু নয়। সোবহানয়াল্লাহ্‌!

আপনার জন্য অনিঃশেষ দোয়া ও শুভ কামনা।
Good Luck =Happy Good Luck
350193
১৮ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০৪
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : হজ্জ মাবরুর..
১৮ নভেম্বর ২০১৫ রাত ০৯:২৪
290700
সন্ধাতারা লিখেছেন : আমীন। ছুম্মা আমীন।
350210
১৮ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৪০
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আল্লাহতায়লা সঠিক নিয়তকারির উদ্দেশ্য পূরন করে দেন। ২০০৮ সালে আমার ৮০ বছর বয়স্কা নানি ও ডায়াবেটিস সহ অন্যান্য অসুস্থতা নিয়ে হজ্জে গিয়েছিলেন আমার আব্বা ও আম্মার সাথে। তিনি সুস্থ ভাবেই ফেরত আসেন কিন্তু আমার আব্বা মককাতেই ইন্তেকাল করেন।
১৮ নভেম্বর ২০১৫ রাত ০৯:৩২
290701
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। ৮০ বছর বয়স্কা নানি!! সোবহানয়াল্লাহ্‌! ভীষণ কষ্ট হল আপনার বাবার না ফেরার কথা জেনে। যদিও হজ্ব সফররত অবস্থায় মৃত্যু মানে বিনা হিসাবে জান্নাত। তারপরও।

মহান দয়ালু ওনাকে সন্মানিত মেহমান হিসাবে জান্নাতুল ফেরদৌস নসীব করুণ। আমীন।
১৯ নভেম্বর ২০১৫ রাত ১২:০৫
290719
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অামিন। এটা আমার নানির তৃত্বিয় হজ্জ। প্রথমবার ১৯৭১ সালে আর দ্বিতিয়বার ১৯৮৮ সালে ছিল।
২০ নভেম্বর ২০১৫ রাত ১২:৫৭
290915
সন্ধাতারা লিখেছেন : ছুম্মা আমীন! মাশাআল্লাহ আপনার দাদী অন্নেক অন্নেক ভাগ্যবতী এবং মহান রবের অতি প্রিয়তম একজন বান্দি।

অনুচিত জেনেও একটি বিষয় জানতে ইচ্ছে হচ্ছে! যদি কিছু মনে না করেন। আপনি কী হজ্ব করেছেন সবুজ ভাই?

অসাধারণ একটি তথ্য দেয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
২০ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৪০
290969
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আল্লাহতায়লা এখনও সেই তেীফিক দেন নি। আপনাদের দোয়া চাই সেজন্য।
২৫ নভেম্বর ২০১৫ রাত ০৯:১৩
291820
সন্ধাতারা লিখেছেন : Pray whole heartedly. May Allah fulfil your holly desires very soon.
350220
১৮ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:৫৫
আফরা লিখেছেন : আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আপু। আল্লাহপাক আপনাদের হজ্জকে কবুল করুন,আমিন.. অনেক ধন্যবাদ আপু ।
১৮ নভেম্বর ২০১৫ রাত ০৯:৩৪
290703
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ছোট আপুমণি। তোমার হৃদয়স্পর্শী দোয়ায় আমীন। ছুম্মা আমীন আপু।
ভালো থেকো। সবসময়।
350238
১৮ নভেম্বর ২০১৫ রাত ০৮:৪১
শেখের পোলা লিখেছেন : মহান আল্লাহই শ্রেষ্ঠ কর্মবিধায়ক,আলহামদু লিল্লাহ৷ মাশাআল্লাহ৷ সামনের খবর জানার অপেক্ষায় রইলাম৷ধন্যবাদ৷ মাইণ্ড না করলে একটা সংশোধনীর অনুরোধ করি-৫ম প্যারার ৩য় লাইনের শেষে 'মোবারক' শব্দটা বে মানান হয়েছে৷ গভীর ভাবে চিন্তা করার পরামর্শ রইল৷ প্রভুর প্রাসাদে ভৃত্যের পা মোবারক না বলাই ভাল, আমার মতে৷ধন্যবাদ আপা৷
১৮ নভেম্বর ২০১৫ রাত ০৯:৪৯
290705
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় ভাইয়া। অনেক সুন্দর পরামর্শ। লিখার সময় আমারও খটকা লেগেছিল।

অসাধারণ একটি মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
350242
১৮ নভেম্বর ২০১৫ রাত ০৮:৫৫
ছালসাবিল লিখেছেন : আপপপি Love Struck আমার জন্য দোআ করেছেন ওখানে Day Dreaming Rose Smug
১৮ নভেম্বর ২০১৫ রাত ০৯:৫২
290706
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ছোট্ট ভাইটি। সমগ্র জাহানের মুমিন মুমিনাসহ বিডি পরিবারের প্রিয় মানুষগুলো সবসময় আমার প্রার্থনায় ছিল। আলহামদুলিল্লাহ্‌।Clown Good Luck Clown
১৮ নভেম্বর ২০১৫ রাত ১০:২১
290708
ছালসাবিল লিখেছেন : Smug Worried Crying স্পেশ্যাল দোআ? Angel Rolling Eyes Surprised Crying Crying
আপপপপপি Crying
২০ নভেম্বর ২০১৫ রাত ১২:৫৯
290916
সন্ধাতারা লিখেছেন : স্পেশ্যাল দোআ? কীসের জন্য জানা ছিল না। তাই......। Love Struck Love Struck Love Struck Love Struck
১০
350266
১৮ নভেম্বর ২০১৫ রাত ১০:৫৫
বৃত্তের বাইরে লিখেছেন : আপু আপনি পরিবারের প্রিয়জনদের সাথে হজ্জ করে এসেছেন শুনে ভাল লাগলো আলহামদুলিল্লাহ্‌। এবার হজ্জের দুর্ঘটনার খবরগুলো পড়ে জানতে ইচ্ছে করছিল ভীষণ। নেক নিয়ত থাকলে আল্লাহ্‌ সহজ করে দেন। মায়ের সুস্থতার জন্য দোয়া রইল।
২০ নভেম্বর ২০১৫ রাত ০১:০৬
290917
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু আপুমণি। তবে সবচেয়ে সন্তুষ্টির বিষয় হল আল্লাহ্‌র অশেষ মেহেরবানীতে মায়ের ইচ্ছা পূরণ করতে পেরেছি বলে। ঠিকই বলেছ আপু! রব চাইলেই অসাধ্য সাধন সম্ভব হয়! মা এখন সুস্থ্য আছেন আলহামদুলিল্লাহ্‌।

দোয়া ও সুন্দর মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।

মহান প্রভূর দয়ার ছায়াতলে থাকো এটাই প্রার্থনা।
Good Luck Clown Clown Love Struck Love Struck Good Luck
১১
350299
১৯ নভেম্বর ২০১৫ রাত ০৪:০৮
কাহাফ লিখেছেন :
'সৌভাগ্যবানদের নসীবেই জোটে এমন কাংখিত সফর!'
ইনশা আল্লাহ অবশ্যই 'হজ্জ্বে মাবরুব' হাসিল হয়েছে!
করুণময়ের অপার রহমত যেন আমাদের উপরও হয়-এই দুয়ার দরখাস্ত শ্রদ্ধেয়া আপুজ্বী!
জাযাকুমুল্লাহু খাইরান!
২০ নভেম্বর ২০১৫ রাত ০১:১২
290918
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু ছোট ভাই। আপনার অন্তরের কথাগুলো দয়াময় কবুল করুন আমীন।

আপনার জন্য দোয়া এমনিতেই আসে অন্তরের অন্তঃস্থল থেকে। নিশ্চয়ই মহান দাতা আপনার সহী ইচ্ছাকে পূর্ণ করবেন ইনশাল্লাহ।

আপনার হৃদয়স্পর্শী দোয়া ও সুন্দর মন্তব্যের জন্য জাজাকাল্লাহু খাইর।
Good Luck Good Luck Good Luck
১২
350307
১৯ নভেম্বর ২০১৫ সকাল ০৫:৩৯
ইবনে হাসেম লিখেছেন : সুবহানাল্লাহ! সুবহানাল্লাহ! আলহামদুলিল্লাহ! মহান আল্লাহর উপর যার অগাধ ভরসা আর বিশ্বাস, তার জন্য পাহাড়সম বাধা বিপত্তিও যেন খড়সম।
মহান আল্লাহর দরবারে আপনাদের সবার জন্য দুয়া। এই অধমের জন্যও দুয়ার আর্জি রইলো, বৃদ্ধা মাকে নিয়ে হজ্জ্বে যাবার একটা অনুচ্চারিত ইচ্ছা আমারও আছে, জানিনা মায়ের বর্তমান অবস্থায় তা সম্ভব হবে কিনা। তবে আপনার আম্মাজানের কাহিনী শুনে মনে হয় আল্লাহর দরবারে সঠিকভাবে উপস্থাপন করতে পারলে সব অসম্ভবই সম্ভব.....
২০ নভেম্বর ২০১৫ রাত ০১:৩৩
290920
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় ভাইয়া। আপনার অন্তরের কথাগুলো ভীষণভাবে ভাবালো। আরেকবার। খুবিই সত্যিই কথা বলেছেন। যা চর্মচক্ষু দিয়ে না দেখলে অবিশ্বাস্য মনে হবে। মৃত্যু পথযাত্রী মানুষ এমনকি অন্ধ একজন লোক অন্যের সাহায্য ছাড়াই অনায়াসেই হাত ছড়িয়ে ছড়িয়ে আল্লাহ্‌র ঘরে যাচ্ছে। হজ্বব্রত পালনে। মানুষের প্রবল নেক ইচ্ছাশক্তি কোন কিছুকেই দমিয়ে রাখতে পারে না। এটাই সত্যিই!

আপনার নেক বাসনা দয়াময় কবুল করুন এই প্রার্থনা।
১৩
350316
১৯ নভেম্বর ২০১৫ সকাল ০৬:৫৫
নাছির আলী লিখেছেন : আসসালামু আলাইকুম, ওয়ারাহমাতুল্লাহ ।
২০ নভেম্বর ২০১৫ রাত ০১:৩৫
290921
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু স্রদ্ধেয় ভাইয়া। অন্নেক দিন পর! কেমন আছেন?

উপস্থিতির জন্য জাজাকাল্লাহু খাইর।
১৪
350379
১৯ নভেম্বর ২০১৫ দুপুর ০১:৫৬
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম। খালাম্মা এখন কেমন আছেন আপি? তাইতো বলি আমার বড় বোন কোথায় হারিয়ে গেল? হজ্জ আসলে সবার ভাগ্যে জোটেনা এবার যা হয়ে গেল তা তো আরো কষ্টকর। সুস্হভাবে ফীরে এসেছ এটাই আল্লাহর কাছে শুকরিয়া। আমার জন্য দোয়া করেছ? আল্লাহ খালাম্মাকে নেক হায়াত দান করুন আর তোমাদের গোটা পরিবারকে দুনিয়া ও আখিরাতে মর্যাদাবান করুক।
২০ নভেম্বর ২০১৫ রাত ০১:৪১
290922
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। তোমার কথাগুলো পড়ে প্রাণটা জুড়িয়ে গেল। তোমাদের সকলের জন্য অন্তরের দোয়া সবসময়ই ছিল, আছে এবং থাকবে ইনশাল্লাহ।

তোমার জন্য অনেক দোয়া করি যেন মহান রব তোমাকেও তাঁর মেহমান বানিয়ে নেন। আমার পরিবারের জন্য সুন্দর অনুভূতি ও অসাধারণ দোয়া রেখে যাওয়ার জন্য জাজাকাল্লাহু খাইর।
Good Luck Good Luck Good Luck
১৫
350953
২৩ নভেম্বর ২০১৫ রাত ০৩:২১
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ ।

আলহামদুলিল্লাহ! অনেক বড় সৌভাগ্য আপনার আপু! আল্লাহ আপনাদের কবুল করে নিন। আমিন।

দেরীতে মন্তব্যের জন্য দুঃখিত। Love Struck Love Struck Love Struck

২৫ নভেম্বর ২০১৫ রাত ০৯:১৬
291823
সন্ধাতারা লিখেছেন : Chalam. Heartful dua for your lovely presence and amaizing dua. I do always for you as well. Have a nice time with your family but do not forget us!!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File