প্রিয় প্রাণের প্রেম পীযুষে...

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ২২ নভেম্বর, ২০১৮, ০৫:০১:০২ বিকাল



সত্য পথের অতন্দ্র প্রাণপ্রিয় প্রহরীদের হৃদয় কন্দর সর্বদা ভরপুর থাকে ঐশীপ্রেমের অমিয় পীযুষে। আর তা উদ্ভাসিত ও কর্ষিত হয়ে উঠে তাঁদের বিমুগ্ধ আচরণে, সুমিষ্ট মুখের কথায়, কলম এবং কালির অনবদ্য আখরে। এসব সেনানীদের ভেতরের অতুলনীয় মনন, চিত্তাকর্ষক চারিত্রিক গুণাবলী, দীপ্তিময় ধর্মীয় প্রাখর্য আর অপ্রতিদ্বন্দ্বী কর্মমুখর নীরব নিরলস সংগ্রাম মানুষের অন্তরকে করে তোলে মোমের মত বিগলিত, বিমোহিত ও মহিমান্বিত। এই মহতী মানুষগুলোর মেহনতী প্রচেষ্টায় নিকষ আঁধারে উদিত হয় সোনালী সূর্যোদয়।

বার্ধক্যের ভারে জর্জরিত থেকেও এসব মানুষদের অন্তর তারুণ্যের মত কর্মচঞ্চল, উদ্দীপ্ত এবং জীবন্ত। আল্লাহ্‌র সন্তুষ্টির জন্য তাঁদের কাছে সৎকর্মের মহত্ত্ব, গভীর সাধনা, ব্রত, অনুপম প্রচেষ্টা ও অন্যায়ের বিরুদ্ধে আপোষহীন প্রতিবাদের গুরুত্ব অপরিসীম। শত বাধার প্রাচীর ডিঙিয়ে মৃত অন্তরে তাঁরা জেগে তোলে অভাবনীয় এক মর্মস্পর্শী ধর্মীয় স্পন্দনের ব্যাকুল করা জাগরণ।

আল্লাহ্‌প্রেমী এসব মানুষের চশমার ফ্রেমে বন্দী থাকে অমূল্য আল কোরআনের তাফসীরসহ অসাধারণ কিছু হাদীস গ্রন্থ। তাঁদের ধর্মানুরাগী চিত্ত নিবেদিত থাকে নতুন নতুন জ্ঞান আহরণের রত্ন সম্ভারে ও চর্চায়। যে বাণীগুলো মানুষের জীবনের অপ্রাপ্তি ও শূন্যতাগুলোকে হৃদয় থেকে সরিয়ে দিয়ে প্রাপ্তির আনন্দে ভরিয়ে দেয়। তাঁদের সাথে কিছুক্ষণ কথা বললে আত্মার ভেতরে এমন প্রভাব পড়ে যে, হৃদয়ে তখন তোলপাড় শুরু হতে থাকে। তাঁদের প্রাণস্পর্শী যাদুময় কথাগুলো দুনিয়ার ক্ষণস্থায়ী স্বার্থপরতার দুর্বার বহ্নিতে শীতল পানি ঢেলে দেয়। এরমধ্যে অবশ্য অনেক কঠিন হৃদয় মানুষও খুঁজে পাওয়া যায়। যাদের অন্তরে সবসময় কিছু না কিছু কলুষিত চিন্তা বিরাজ করে। ভাল জিনিসকে মন্দে রূপান্তরিত করতে এদের জুড়ি মেলা ভার।

এসব বহুমুখী প্রতিকূল পরিবেশ পরিস্থিতিতেও মানুষের প্রতি তাঁদের অকৃত্রিম মায়ামমতা, দয়া, দান ও ইবাদতের মধুর আহ্বান অনেক মানুষকেই মুগ্ধ করে তোলে। তাঁদের সুগভীর মনন ও সুতীক্ষ্ণ মেধার আকর্ষণীয় বিচ্ছুরণ মানুষকে অভিভূত এবং দ্বীনের প্রতি আকৃষ্ট করে তোলে। যার প্রভাব সুদূরপ্রসারী। এসব মহীয়সী রমণীদের দ্বীনের জন্য ত্যাগ অবিশ্বাস্য। যা নিজের চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। তাঁদের জীবনের উদ্দেশ্য ও ধ্যান জ্ঞান দ্বীনের প্রচার এবং প্রসারে নিবেদিত। তাঁরা বিপদগ্রস্ত মানুষের কল্যাণে সদা ব্যতিব্যস্ত। তাঁদের এসব আহ্বানের মূল প্রতিপাদ্য বিষয় হল-

মরিতে হবে জানি

স্মরণে রাখি তায়

ধরণীর মায়াজালে যদিও

মন- মরিতে নাহি চায়।

চারিদিক আজি আঁধারিতে ঢাকা

বাহিরে ঝলমল অন্তর ফাঁকা।

বেঁচে থাকি মোরা সূর্যের মত

আলো ছড়াবো গৃহে অবিরত।

তাঁদের কথাগুলোর মর্ম সুমিষ্ট কিন্তু অবক্ষয় ও আঁধার ঘুচানোর পর্যাপ্ত উপাদান মিশে থাকে সেসব শাণিত বক্তব্যে। যা মানুষের অন্তকরণকে বিগলিত করে অবিশ্বাস্য এক ছাপ ফেলে দেয়। সেইসাথে ইসলামের অমরতা ও অস্থায়ী দুনিয়া লাভের অসারতা প্রমাণে জাজ্বল্যের এক নশ্বর স্বাক্ষর এঁটে দেয়। যার উত্তাপ ছড়িয়ে যায় অগণিত হৃদয়ে। এসব বক্তব্য হৃদয়ঙ্গম করে পারলৌকিক সৌভাগ্য অর্জনে মানুষের অন্তরমূলে জাগিয়ে উঠে এক অপ্রতিরোধ্য আকুল প্রত্যাশা।

আজো খুব মনে পড়ে পবিত্র রামাদানের এক মহিমান্বিত রজনীতে আমি অবিশ্বাস্যভাবে তাঁদের প্রাণবন্ত আলোচনায় প্রভাবিত হলাম। মনে হচ্ছিল সেই রাতটি পাঁচ মিনিটেই ফুরিয়ে গেল। অনেকেই হৃদয়গ্রাহী সংক্ষিপ্ত বক্তব্য তুলে ধরেন। বিশেষ করে আমার মায়ের মধুর কণ্ঠে অন্তর উদ্বেলিত করা আলোচনার জ্ঞানগর্ভ সারমর্ম ও দোয়ার আকুতি আজো আমার অন্তরকে সেই রাতের মত তুমুলভাবে নাড়িয়ে দেয়। দ্বীন আলোচনার সেই আসরে আমার দুচোখের অবিরাম বর্ষণধারা কিছুতেই থামাতে পাচ্ছিলাম না। অনেক মহিলাদের উপস্থিতিতে কিছুটা লজ্জাবোধ হচ্ছিল আমার। কেউ যাতে দেখতে না পায় সেজন্য আমার সামনে লম্বা করে মাথার কাপড় ঝুলিয়ে রেখেছিলাম।

আমার মায়ের কঠিন প্রেরণাময় সাধনা প্রায়ই আমাকে ইসলামের সেই স্বর্ণযুগের কথা স্মরণ করিয়ে দেয়। প্রতি সপ্তাহে দ্বীনের মিলনকেন্দ্রে উপস্থিত আগন্তক ও মুসাফিরদের খেদমত করা, মানুষকে ইসলামের বেসিক জিনিসগুলো যেমন ওযু গোসল মেসওয়াকের নিয়মগুলো দেখিয়ে দেয়া, জিকির আজগর করা, কোরআনুল কারীম শেখানো, ঈমানের গুরুত্ব বোঝানো আর মানুষকে সঠিক পথে দাওয়াত দেয়াই তাঁর জীবনের একমাত্র ব্রত। আল্লাহ্‌র উপর গভীর সন্তুষ্টি পোষণ করে আমার স্নেহময়ী মা প্রায়ই সকলের কাছে দোয়ার আরজি পেশ করে বলেন- আমি তো এতো বড় সৌভাগ্যের যোগ্য অধিকারিণী নই তবুও মহান রাব্ব আমাকে এই মহৎ কাজ করার তাওফিক দিচ্ছেন। মৃত্যুর পূর্বমুহূর্ত পর্যন্ত তিনি যেন আমাকে সুস্থাবস্থায় দ্বীনের সেবা ও ইবাদতের অমূল্য সাধনাকে জীবন্ত করে রাখার সৌভাগ্য নসীব করেন।

হে পরম করুণাময় মহামহিম! আপনি আমার মায়ের অন্তরের এই সুতীব্র বাসনাকে কবুল করুণ। হৃদয়ের গভীর অনুরাগ থেকে উৎসারিত স্পৃহাকে গতিময় ও সচল রাখুন। অনাবিল কর্মোদ্যমে চালিয়ে যাওয়া তাঁর এই মেহনতি কর্মপ্রচেষ্টাকে কবুল করে নিন। বিপুল উদ্দীপনা ও ভালোবাসায় মিশানো তাঁর প্রতি সর্বস্তরের মানুষের স্বার্থহীন হৃদয়ের অকৃত্রিম শ্রদ্ধা, বিশ্বাস আর আস্থা অটুট রাখুন। প্রিয়তম প্রাণের প্রেম পীযুষে দ্বীনের আওয়াজ যেকোন মুল্যে বুলন্দ রাখুন। আমীন।

বিষয়: বিবিধ

১০০৯ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386168
২৪ নভেম্বর ২০১৮ সকাল ১১:৫৫
আব্দুল গাফফার লিখেছেন : আসসালামু আলাইকুম শ্রদ্ধেয় আপিমুনি।প্রাণস্পর্শী অতি সুন্দর লেখাটির জন্য জাজাকাল্লাহ খায়রান। আল্লাহ আপনার প্রিয় মামুনিকে দুনিয়া ও আখিরাতে উভয় জাহানে কবুল করুন এবং আল্লাহ ও তার রাসূলের দেখানো পথে আমাদের সবাকে চলার তফিক দান করুন। আমিন
১০ ডিসেম্বর ২০১৮ রাত ০৮:৩৩
318144
সন্ধাতারা লিখেছেন : ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাই। আপনার প্রেরণাদীপ্ত উপস্থিতি ও সুন্দর মন্তব্যের জন্য অনেক অনেক দোয়া ও শুভ কামনা।
আমার মায়ের জন্য হৃদয়স্পর্শী দোয়ায় আমীন।
সুস্থ থাকুন ভাল থাকুন এই শুভ কামনা। আমার জন্যও অনেক অনেক দোয়ার আরজি রইলো।
386185
২৬ নভেম্বর ২০১৮ সকাল ১১:৪৫
নিমু মাহবুব লিখেছেন : হৃদয়ের গভীর অনুরাগ থেকে উৎসারিত স্পৃহাকে গতিময় ও সচল রাখুন। অনাবিল কর্মোদ্যমে চালিয়ে যাওয়া তাঁর এই মেহনতি কর্মপ্রচেষ্টাকে কবুল করে নিন। বিপুল উদ্দীপনা ও ভালোবাসায় মিশানো তাঁর প্রতি সর্বস্তরের মানুষের স্বার্থহীন হৃদয়ের অকৃত্রিম শ্রদ্ধা, বিশ্বাস আর আস্থা অটুট রাখুন। প্রিয়তম প্রাণের প্রেম পীযুষে দ্বীনের আওয়াজ যেকোন মুল্যে বুলন্দ রাখুন। আমীন।




ভালো লাগল,ধন্যবাদ।

লেখাটি ভালো লেগেছে। এই রকম আরো পাবো আশা রাখি।
১০ ডিসেম্বর ২০১৮ রাত ০৮:৩৫
318145
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজি। আপনার প্রেরণাপূর্ণ মন্তব্যের জন্য জাযাকাল্লাহ।

সুস্থ থাকুন ভাল থাকুন এই শুভ কামনা। আমার জন্যও অনেক অনেক দোয়ার আরজি রইলো।
386186
২৬ নভেম্বর ২০১৮ সকাল ১১:৪৬
নিমু মাহবুব লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose Good Luck Good Luck Good Luck Good Luck Rose Rose Rose Rose
১০ ডিসেম্বর ২০১৮ রাত ০৮:৩৬
318146
সন্ধাতারা লিখেছেন : Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor (~~) (~~) (~~) (~~) Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File