ঈদের ভিন্ন রকম অনুভূতি

লিখেছেন লিখেছেন সন্ধাতারা ৩০ জুলাই, ২০১৪, ০৫:৫৮:৪৬ বিকাল



ভেবেছিলাম “ঈদ উপলক্ষে” ভিশু ভাইয়ার অনুরোধ রক্ষার্থে বিডি ব্লগের অভিজ্ঞতার আলোকে দু’একটি কৌতুক পরিবেশন করবো। কিন্তু লিখতে বসে মন কিছুতেই সাড়া দিলো না। তাই ভিন্ন অনুভূতি নিয়েই আজকের এই লেখা। ইউ-কের যে এলাকাতে আমি থাকি তা মূলত মুসলিম কমিউনিটি। এজন্য মহান রাব্বুল আলামীনের দরবারে লাখো কোটি শোকরিয়া। আরও শোকর এজন্য যে আমরা অনেকেই যারা বাংলাদেশে একে অপরকে চিনতাম জানতাম, নিজেদের ভাল-মন্দ শেয়ার করতাম, রবের অপার রহমতে অলৌকিকভাবে একই এলাকাতে আবার সকলেই একত্রিত হয়েছি। সকলেরই বাসা একদম পাশাপাশি। আর এটা সম্ভব হয়েছে একের প্রতি অন্যের অদৃশ্য নাড়ীর টানের কারণেই।

এবারের ঈদের জামাত বাসার পাশে হওয়ার কারণে গাড়ীতে না গিয়ে বাসার সকলেই পায়ে হেটে ঈদের জামাতে উপস্থিত হয়েছিলাম। তাই এবারের দৃশ্য ছিল সম্পূর্ণ ভিন্ন রকম। গাড়ী পার্ক করার যে পেরেশানী তা থেকে আমার ছেলে ছিল মুক্ত। সেইসাথে লক্ষ্য করলাম চারিদিক থেকে আমাদের মতই দলে দলে আবাল-বৃদ্ধ-বণিতা সকলেই তাকবির পড়তে পড়তে পায়ে হেটে ছুটে আসছে জামাতের দিকে। এই মনোরম দৃশ্য আমার কাছে এটাই প্রথম এ দেশে। জামাত প্রাঙ্গনে ঢুকে দেখি এ এক বিশাল জনসমারোহ। নারী আর শিশুদের উপস্থিতি ছিল নজর কাড়ার মত। জামাতের বিশাল জায়গা জুড়ে ছিল নারী এবং শিশু। ঈদের নামায, খাবারের আয়োজন, পুরুস্কার বিতরণী (সারা মাসব্যাপী প্রতিযোগিতার ফলাফল শেষে বিজয়ীদের নাম ঘোষণা), শিশুদের জন্য চমৎকার উপভোগ্য খেলার সরঞ্জামাদির ব্যবস্থা, স্থানীয় মেয়রের উপস্থিতি ও বক্তব্য এবং অন্যান্য Activities সবকিছু মিলে বেশ আকর্ষণীয় এবং উপভোগ্য ছিল।

কিন্তু ঈদের নামায ও ঈমাম সাহেবের মর্মস্পর্শী খুতবা শেষে মোনাজাতের সময় তৈরি হয় এক ভিন্ন আবহ। বিষাদে ভরা এক করুন হৃদয়বিদারক দৃশ্যের। বেদনায় ভারাক্রান্ত হয়ে উঠলো পুরা চত্তর। সবার চোখের সানে ভেসে উঠলো আফগানিস্থান, মিশর, ইরাক, সিরিয়া, বাংলাদেশ সহ মুসলিম দেশগুলোর ভয়াবহ লোমহর্ষক কাহিনী। প্রিয়জনদের শোকে মুহূর্তেই মিলিয়ে গেল সব আনন্দ আয়োজন। সকলের চোখের পানি আর আহাজারিসহ অন্তরের আকুতিমাখা দোয়া যেন আসমান আর জমিনে একাকার হয়ে গেল। এমনিতেই কয়েকদিন থেকে মুসলমানদের সার্বিক অবস্থা ও প্রিয়জনদের অভাবে মনে অনেক কষ্ট আর ব্যথা অনুভব করছিলাম। তাছাড়াও ব্যাক্তিগত একটা কারণে মনটা প্রচণ্ড খারাপ ছিল। ব্যথা উপশমের জন্য মাকে নিয়ে একটি পোষ্টও দিয়েছিলাম। আমার শ্রদ্ধেয় ব্লগার বন্ধুদের অপরিসীম দোয়া ও সান্ত্বনায় অনেকটা ভালো বোধ করেছিলাম। বিশেষ করে আমার স্নেহের ছোট বোন আফরা মণির প্রথম মন্তব্যটা মনে হচ্ছিল উত্তম চিকিৎসা আমার জন্য। মহান রাব্বুল আলামীন সকলের মঙ্গল করুন এই দোয়া করি মিনতি ভরে।

পরিশেষে আমাদের শোক শক্তিতে রুপান্তরিত হয়ে আগামী ঈদ মুসলমানদের জন্য শান্তি ও সুখের বার্তা বয়ে আনুক এই কামনা করছি। সেইসাথে সবাইকে ছালাম জানিয়ে শাওয়াল মাসের ছয়টি রোযার কথা স্মরণ করিয়ে দিয়ে আজকের মত এখানেই পরিসমাপ্তি টানছি। আল্লাহ্‌ হাফেজ।



বিষয়: বিবিধ

১৬৯২ বার পঠিত, ৪৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

249543
৩০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:১৪
বেআক্কেল লিখেছেন : আমনে কৌতুক না লিইখা ইউ-কে যে জায়গায় থাকেন, হেই খানে সর্বদা সন্দ্যার পরে একখান জুতা লইয়া খাড়াই থাইকবেন। দেখিবেন কুন একদিন সন্ধ্যায় আমনের সামনে দিয়া বিচারপতি কালা মিয়া হাইট্যা যাইতেছে। ব্যস কামটা সারাইয়া ভৌ দৌড় দিবেন। এডার চাইতে উত্তম কাজ এই জমানায় আর কিতা আছে। বাকিডা লিখলাম না। আজকে থেইকা কাজে নাইমা যান।
৩০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:২৭
193896
সন্ধাতারা লিখেছেন : হুমম.....!!!!!।
249549
৩০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩১
মনসুর আহামেদ লিখেছেন : আপু, চমৎকার লেখা,গাজা,আফগানিস্থান, মিশর, ইরাক, সিরিয়া, বাংলাদেশ সহ মুসলিম দেশগুলোর ভয়াবহ লোমহর্ষক কাহিনী।
৩০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
193900
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ভাইয়া। আপনার সুন্দর মন্তব্যটির জন্য জাযাকাল্লাহ খাইর।Good Luck Good Luck Good Luck
249561
৩০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:২৮
আহ জীবন লিখেছেন : দোয়া ও দরকার দাবাই ও দরকার। যদিও দোয়া করতে পারতেছি অফুরন্ত কিন্তু এ মুহূর্তে দাবাই বেশি দরকার ফিলিস্তিনের জন্য।


সময় হাতে থাকলে আমার পোস্ট টি তে একটু ঘুরে আসুন।

গুপ্তকথা।
৩০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৪৪
193911
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ভাইয়া। আপনার সাথে সম্পূর্ণ একমত। সময় করে আপনার ব্লগে ঘুরে আসবো ইনশাল্লাহ। সুন্দর ও গঠনমূলক মন্তব্যটির জন্য জাযাকাল্লাহ খাইর।
249563
৩০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৪২
এবেলা ওবেলা লিখেছেন : অনেক কিছু ভেবেছেন পোষ্ট টি নিয়ে একসাথে---- ধন্যবাদ--
৩০ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:৪৮
193912
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ভাইয়া। ঠিকই বলেছেন। পোষ্টটি দীর্ঘ হবে এই ভাবনা থেকে আর বেশী লিখা হয়ে উঠেনি।সুন্দর মন্তব্যটির জন্য জাযাকাল্লাহ খাইর।Good Luck Good Luck Good Luck
249576
৩০ জুলাই ২০১৪ রাত ০৮:১৫
হতভাগা লিখেছেন : আপু ইউকে তেই আছেন , তাই তো ? সেখানে এখন ইংল্যান্ড বনাম ভারত এর টেস্ট ম্যাচ চলছে ।

এই ইনফরমেশনটা কি জানেন যে , গাজার ফিলিস্তিনিদের প্রতি সমবেদনা জানিয়ে ইংল্যান্ড দলের খেলোয়াড় মঈন আলী একটা ব্যাজ পড়েছিলেন , যার জন্য আইসিসি তাকে ব্যান করেছে ?

গত ১/২ দিনের ঘটনা এটা । মানে আপনাদের এখানে ঈদের দিনেই হয়ত হবে ।

http://article.wn.com/view/2014/07/29/ICC_lets_off_protesting_Ali_with_a_warning/
৩০ জুলাই ২০১৪ রাত ০৮:৩০
193916
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম । না ভাইয়া জানা ছিল না! তবে শুধু মঈন আলী নয় পুরা ইউরোপ জুড়ে নন মুসলিমরাও এই ঘৃণ্য অপরাধের বিরুদ্ধে ফুঁসে উঠছে!! সুন্দর মন্তব্যটির জন্য জাযাকাল্লাহ খাইর।Good Luck Good Luck Good Luck
249577
৩০ জুলাই ২০১৪ রাত ০৮:২৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার পোষ্টটির জন্য ধন্যবাদ। আমাদের দুর্ভাগ্য আমাদের দেশে ঈদের জামাতেও নারি শিশুর উপষ্থিতি অনেক কম হয়।
আর এই বছর চট্টগ্রামে কেন যেন বেশিরভাগ মাঠেই ।ঈদের জামাত হয়নি।
৩০ জুলাই ২০১৪ রাত ০৮:৪৪
193917
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ভাইয়া। নারী শিশুদের অনুপুস্থিতির জন্য দায়ী আমাদের চলমান সমাজ ব্যবস্থা। বড় বড় রাজনৈতিক নেতারা একটি সভা আয়োজনের জন্য অনেক শ্রম, অর্থ ও নিরাপত্তার উদ্যোগ গ্রহণ করে। অপরদিকে ইসলামী কর্মকাণ্ডে নারী শিশুদের নিরুৎসাহিত করা, জেল, জুলুম জরিমানাসহ নিত্য ঘটনা তাদের দারাই সংঘটিত হচ্ছে। সুতরাং সহজেই অনুমেয় চট্টগ্রামের মত মাটিতে বেশীর ভাগ জামাত না হওয়াটা কীসের আলামত বহন করে!!!! সুন্দর মন্তব্যটির জন্য জাযাকাল্লাহ খাইর।
249591
৩০ জুলাই ২০১৪ রাত ০৯:৩৭
ইমরান ভাই লিখেছেন : ঈদ গাহের কয়েকটা ছবি দিলে আমরাও দেখতাম প্লিজ Happy
৩০ জুলাই ২০১৪ রাত ১১:২৭
193952
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ইমরান ভাইয়া। কোথায় এবং কেমন ঈদ করলেন? আসলে সবাইকে নিয়ে ব্যস্ততার কারণে সেরকমভাবে ছবি তোলা হয়নি। আপনার ইচ্ছা পূরণ করতে না পারার জন্য আন্তরিক ভাবে দুঃখিত।Good Luck Good Luck Good Luck
249593
৩০ জুলাই ২০১৪ রাত ০৯:৪৭
বুড়া মিয়া লিখেছেন : নির্যাতিত মুসলিম উম্মাহ এর জন্য আপনাদের সহমর্মিতা এবং শাওয়ালের রোজার কথা স্মরণ করিয়ে দেয়ার জন্য ধন্যবাদ।
৩০ জুলাই ২০১৪ রাত ১১:৩২
193953
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম মিয়াভাই। আপনার সুন্দর মন্তব্যটির জন্য জাযাকাল্লাহ খাইরান। শাওয়ালের রোযা রাখতে বিলম্ব করবেন না যেন!
249621
৩১ জুলাই ২০১৪ সকাল ০৫:৪১
বাজলবী লিখেছেন : ভালো লিখা ভালো লাগে বিশেষ করে অাপনার লেখা চমৎকার।জাযাকাল্লাহ খাইর।
৩১ জুলাই ২০১৪ সকাল ১১:২৫
193978
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ভাইয়া। সুন্দর প্রেরনামূলক মন্তব্যটির জন্য জাযাকাল্লাহ খাইর।Good Luck Good Luck Good Luck
১০
249659
৩১ জুলাই ২০১৪ দুপুর ০১:২৫
ইমরান ভাই লিখেছেন : ওয়া আলাইকুম আসসালাম Happy
ঢাকায় ঈদ করলাম, শায়খ ড মনজুর ইলাহির পিছনে ঈদের সালাত ১২ তাকবিরে (সহিহ সুন্নাহ অনুযায়ী) আদায় করেছি আলহামদুলিল্লাহ সাথে বউকেও নিয়েছিলুম।

আলহামদুলিল্লাহ ভালই কেটেছে ঈদ তবে রমযানের জন‍্য একটু মোন খারাপ ছিল+গাজার জন‍্য।

আল্লাহ সকল মুসলিমকে হেফাজত করুন কুফারদের বিরুদ্ধে জয়যুক্ত করুন আমিন।

Happy
৩১ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:২৩
194059
সন্ধাতারা লিখেছেন : It is a great pleasure to hear from you that you n Bhabi enjoyed your eid together. Jajakallahu khair.
১১
249665
৩১ জুলাই ২০১৪ দুপুর ০২:৪৩
আফরা লিখেছেন : আল্লাহ সকল মুসলিমকে হেফাজত করুন কুফারদের বিরুদ্ধে জয়যুক্ত করুন । আমিন।
৩১ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:২০
194058
সন্ধাতারা লিখেছেন : Chumma Amin in your doua. Jajakallahu khair.
১২
249689
৩১ জুলাই ২০১৪ বিকাল ০৫:০৯
মিজবাহ লিখেছেন : ....."জামাত প্রাঙ্গনে ঢুকে দেখি এ এক বিশাল জনসমারোহ। নারী আর শিশুদের উপস্থিতি ছিল নজর কাড়ার মত। জামাতের বিশাল জায়গা জুড়ে ছিল নারী এবং শিশু।"

আমরা আশা করি আগামিতে আমাদের দেশে এ ধরনের সমাবেশ ঘটবে।

ঈদকে ঘীরে বাচ্চাদের জন্য প্রতিযোগীতার ব্যবস্থা সত্যি প্রশংসনীয়। আগামিতে কোপেনহেগেনে আমরা চেষ্টা করব ইনশাআল্লাহ।

জাজাকুম আল্লাহ খাইরান।

৩১ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩২
194054
সন্ধাতারা লিখেছেন : Thanks a million for your nice comment with inspiration doing some activities for children. Jajakallahu khair.
১৩
249707
৩১ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : মহান আল্লাহ যেন আমাদের সঠিক পথের অনুসারী করেন এবং হেফাজত করেন ,,ধন্যবাদ
৩১ জুলাই ২০১৪ সন্ধ্যা ০৭:১৯
194057
সন্ধাতারা লিখেছেন : Thanks a millions for nice comment with doua. Jajakallahu khair.
১৪
249724
৩১ জুলাই ২০১৪ রাত ০৮:১৪
আওণ রাহ'বার লিখেছেন : অনেক অনেক শুকরিয়া পিলাচ।
০৬ আগস্ট ২০১৪ রাত ০৪:৫৮
195528
সন্ধাতারা লিখেছেন : Thanks for your comment. Jajakallahu khair.Good Luck Good Luck Good Luck
১৫
249804
০১ আগস্ট ২০১৪ রাত ০৪:২৮
আবু তাহের মিয়াজী লিখেছেন : আপনার লেখা গুলি শিক্ষনিয় বিষয় থাকে, তাই আর কিদিব,জাজাকুম আল্লাহু খাইরান।
০১ আগস্ট ২০১৪ দুপুর ০১:৪৭
194236
সন্ধাতারা লিখেছেন : Jajakallahu khair for your lovely comment and dua.
১৬
249823
০১ আগস্ট ২০১৪ সকাল ০৫:১৩
ভিশু লিখেছেন : খুবি ভাল্লাগ্লো আপনার ঈদ-পরবর্তী কথাগুলো! নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে এই ভেবে যে, ব্লগটি যেন একজন দারুণ যত্নশীলা, জ্ঞানী, অকৃত্রিম কল্যাণকামী অভিভাবককে পেয়েছে! আন্তরিক দোয়া রইলো অনেক অন্নেক! ভালো থাকবেন!
০১ আগস্ট ২০১৪ দুপুর ০১:৫০
194237
সন্ধাতারা লিখেছেন : Assalamualaikum my respected vishu vhaiya. Jajakallahu khair for your overwhelming comment though I am not fit for it. May Allah bless you all time. How was your eid? Vhaiya
১৭
250007
০২ আগস্ট ২০১৪ রাত ০২:১৩
নিশা৩ লিখেছেন : বিদেশের মাটিতে এগুলো ই ঈদের প্রাপ্তি যা দেশে হয়ত পেতাম না। সব মুসলিমদের একসাথে দেখতে কি যে ভাল লাগে, আরো ভাল লাগে মহিলা হয়েও ঈদ জামাতে যোগ দিয়ে দোয়া করতে পারা। অশেষ শুকরিয়া আপনাকে আপু।
০২ আগস্ট ২০১৪ সকাল ০৭:৫২
194355
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম আপুজ্বি। আপনি একেবারে মনের কথাগুলো বলেছেন। এই অনুভূতিগুলো দেশে কখনই অনুভব করিনি। যা সত্যিই হৃদয় ছুঁয়ে যাওয়া। মন্তব্য করার জন্য জাযাকাল্লাহ খাইর।Good Luck Good Luck Good Luck
১৮
250074
০২ আগস্ট ২০১৪ দুপুর ১২:৩৫
আমি মুসাফির লিখেছেন : পরিশেষে আমাদের শোক শক্তিতে রুপান্তরিত হয়ে আগামী ঈদ মুসলমানদের জন্য শান্তি ও সুখের বার্তা বয়ে আনুক এই কামনা করছি। সেইসাথে সবাইকে ছালাম জানিয়ে শাওয়াল মাসের ছয়টি রোযার কথা স্মরণ করিয়ে দিয়ে আজকের মত এখানেই পরিসমাপ্তি টানছি। আল্লাহ্‌ হাফেজ।
আপনার অাহবানে সবাই সাড়া দিয়ে এক বছরের রোজা থাকার সওয়াব হাসিল করুন এই দোয়া করি।
ধন্যবাদ।
০২ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১৪
194408
সন্ধাতারা লিখেছেন : Salam vhaiya. I wish and expect so. Thanks a million for your lovely comment. Barakallahu Fik.
১৯
250728
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:২৪
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : খুব ভালো লাগল। নির্যাতিত মুসলিমদের নিয়ে যেভাবে সোচ্চার হওয়া উচিত বিশ্ববাসী কেন যেন তা হচ্ছে না। খুব দুঃখ লাগে এসব ভাবলে। ঈদের জামাতে আমাদের এখানেও মসজিদে হাহাকার শুরু হয়েছিল ফিলিস্তিনি ভাইবোনদের জন্য।
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০২:৪৯
194948
সন্ধাতারা লিখেছেন : আপনার অভিজ্ঞতা ও অনুভূতিমাখা মন্তব্যের জন্য এত্তো এত্তো ঈদ পরবর্তী শুভেচ্ছা। জাযাকাল্লাহ খাইর।
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০৩:২৮
194973
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : আপনাকেও ঈদ পরবর্তী শুভেচ্ছা আপু।
০৪ আগস্ট ২০১৪ বিকাল ০৪:১২
194999
সন্ধাতারা লিখেছেন : Thank a millions vhaiya.
২০
250751
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০৩:০১
দিশারি লিখেছেন : অনেক ভালো লাগলো। ধন্যবাদ আপু।।
০৪ আগস্ট ২০১৪ দুপুর ০৩:২৫
194972
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ভাইয়া। পড়ে সুন্দর মন্তব্য করার জন্য জাযাকাল্লাহ খাইর।
২১
250970
০৪ আগস্ট ২০১৪ রাত ১০:৩৫
চিরবিদ্রোহী লিখেছেন : সুন্দর আলোচনা, জাযাকাল্লাহ খইর।
০৬ আগস্ট ২০১৪ সকাল ০৫:০০
195529
সন্ধাতারা লিখেছেন : Salam and thanks for your nice comment. Shukran. Barakallahu Fik.
Good Luck Good Luck Good Luck
২২
251229
০৫ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
ইবনে হাসেম লিখেছেন : খুউব খুউব ভালো লাগলো লিখাটি পড়ে। ওখানকার ঈদ সম্পর্কে অনেক কিছু জানলাম, আপুর নিজস্ব আলয়ের সম্পর্কেও জানা হলো। ম্যানিলার ঈদ অতো সুন্দর নয়। আগামীতে আরো বড়সড় একটি পোস্ট এ সম্পর্কে আশা করছি, হয়তঃ সময়াভাবে এবারে ছোট করে ফেলেছেন।
০৬ আগস্ট ২০১৪ সকাল ০৫:১০
195530
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ভাইয়া। আপনার মন্তব্য সবসময়ই আমার জন্য বিশেষ অর্ঘ্যতুল্য। ভালোলাগার মত লিখা নয় আমি জানি তারপরও আপনাদের উৎসাহ ও উদারতা লিখার প্রেরণা। লিখতে বসলে কেমন করে জানি মনের অগোচরেই নিজ আলয়ের কিছু কথা বেড়িয়ে আসে। সামনের ঈদ পর্যন্ত বেঁচে থাকলে আপনার কথা স্মরণে রেখে লিখার চেষ্টা করবো ইনশাল্লাহ। আর হ্যাঁ আপনি লিখেন না কেন ভাইয়া?Good Luck Good Luck Good Luck
২৩
251639
০৬ আগস্ট ২০১৪ রাত ০৮:৩৫
মোহাম্মদ লোকমান লিখেছেন : সুন্দর অনুভূতি। বেশ ভালো লাগলো।
০৬ আগস্ট ২০১৪ রাত ১০:০৭
195782
সন্ধাতারা লিখেছেন : আসসালামুয়ালাইকুম ভাইয়া। পড়ে সুন্দর মন্তব্যের জন্য জাযাকাল্লাহ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File