কোটা নিয়ে আরো কিছু

লিখেছেন লিখেছেন সাইফ সানি ১৩ জুলাই, ২০১৩, ০৬:৩০:৪৬ সকাল

ফেসবুকার রবিন হুড এর স্ট্যাটাস থেকে,

কোটা দিয়ে প্রাইমারী স্কুল চালানো যায়। কিন্তু দেশ চালানোর জন্য যে টা দরকার তা হইলো মাথার মইধ্যে অফ হোয়াইট কালারের কিছু বস্তু (ঐটারে সবাই ব্রেন বা মগজ বইলা চিনে)। কোটার সুবিধা নিয়া ১০০ তে ৫০ পাইলাম (মেধা সিরিয়াল মনে করেন ৫০০০ এর পরে), আপনের কি মনে হয় হেরে পররাষ্ট্র বা প্রশাসন ক্যডারে বসায়া দিলেই দেশ দারুন ভাবে চলবো?

একটা পোলা পাবলিক অ্যাড থেকে ফার্স্ট ক্লাস, বিসিএস এ ১০০০ এর ভিতর থাকলো, তার কোয়ালিটি ভালো নাকি উপ্রে যার কথা লিখলাম সে ভালো? মনে করেন আপনের একটা কোম্পানি আছে, সেই খানে চাকরি দেবার সময় কি তাদের নিবেন, যার দাদায় আপনের দাদার লাইগা অনেক কিছু করছে, নাকি যোগ্যতা দেইখা নিবেন। আপনের দাদার বন্ধুর নাতিরে হয়তো আপনি টাইপিস্ট বানাইতে পারেন, কিন্তু ম্যানেজারের পোষ্টে দেওয়ার আগে ২ বার হুইলেও চিন্তা করবেন। সো, খুব খিয়াল কইরা।

বিসিএস ক্যাডার হইতাছে আমগো দেশের মূল চালিকাশক্তি, প্রশাসনের মেরুদন্ড। এই মেরুদন্ডের যদি ক্ষয় ধরে তাহলে বুঝতেই পারতাছেন দেশ কেমনে চলবো। তাই, আমার ছোট মুখে একটা বড় কথা কইলাম, অন্য সব জায়গায় কোটা থাকলেও বিসিএস এ কোটা থাকা উচিত না। মেধার মূল্যায়ন করা দরকার। উপজাতিদের জন্য ২% কোটা রাখা যেতে পারে, এর বেশী না।

[ বিঃদ্রঃ - আমার মতে সর্বমোট কোটা ১০% এর বেশী হওয়া উচিত না। এর ফলে যোগ্য প্রার্থীরা গন প্রশাসনে অংশগ্রহনের আগ্রহ হারিয়ে ফেলবে। ]

বিষয়: রাজনীতি

১১২৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File