নীল নদের মিশর যখন লাল রক্তের দেশ

লিখেছেন লিখেছেন জাহিদ পিয়াল ০১ সেপ্টেম্বর, ২০১৩, ১০:১১:৪০ সকাল

নীল নদের দেশ মিশর, আফ্রিকার একটি জনবহুল ও বিশ্ব রাজনীতির এক তাৎপর্যপূর্ণ দেশ।এক সময় মিশরীয়রা পৌঁছেছিল শিল্পকলার সর্বোচ্চ শিখরে, তারা-ই নির্মাণ করেছিল কালজয়ী পিরামিড ও স্ফিংকস।মিশরের নীল নদ সম্পর্কে অবগত নয় এমন লোক হয়ত বিরল।

এই সেই ঐতিহাসিক নীল নদ, যার উপর নির্ভর করে গড়ে উঠেছিল প্রাচীন মিশরের সভ্যতা।এক সময় নীল নদের স্রোতধারায় পলি পড়ে উভয় কূলের মাটি উর্বর হত, ফলত প্রচুর ফসল, আর আজ সেই নীল নদে বইছে খুনের স্রোতধারা।

আফ্রিকা মহাদেশের এই নীল নদ বিশ্বের দীর্ঘতম নদীরও স্বীকৃতি পেয়েছে। এর দুইটি উপনদী রয়েছে। এগুলো হচ্ছে শ্বেত নীল নদ ও নীলাভ নীল নদ। এর মধ্যে শ্বেত নীল নদ দীর্ঘতর।পৃথিবীর সব নদ-নদী উত্তর থেকে দক্ষিণ দিকে প্রবাহিত হলেও নীল নদ দক্ষিণ থেকে উত্তর দিকে প্রবাহিত হয়।

নীল নদ এ পর্যন্ত দুবার ৮২৯ ও ১০১০ সালে জমে বরফ হয়েছিল বলে জানা যায়, কিন্তু আর কি জমে বরফ হবে এই বিশ্বখ্যাত নদ? এ নদ তো আর নীল নেই, খুনের স্রোত প্রবাহমান আজ দু'কূল জুড়ে। আজ আর পলি পড়ে কূলের মাটি উর্বর হবে না, ফলবেনা ফসল, বরং বয়ে বেড়াবে হিংসা, বিদ্বেষ আর হাজার প্রাণের হাহাকার।

খ্রিস্টপূর্ব ৩৩২ সালে আলেকজান্ডার মিশর জয় করার আগ পর্যন্ত ৩০টি বংশ মিশর শাসন করে। শাসকরা পরিচিত ছিলেন ফারাও হিসেবে। ১৯৫২ সালে রাজতন্ত্রের পতন ঘটিয়েছিল যে বিপ্লব তা গণতন্ত্র না এনে সামরিক শাসকদের স্বৈরতন্ত্র কায়েম করেছিল। পরপর তিন একনায়ক নাসের, সাদাত ও মোবারকের দুঃশাসনে গ্রাস করেছে মিসরীয় জাতির প্রায় ৬টি দশক।বহু দশকের স্বৈরশাসনের বিরুদ্ধে নজিরবিহীন গণবিপ্লবের পর গণতান্ত্রিকভাবে প্রেসিডেন্ট নির্বাচিত হন মুসলিম ব্রাদারহুড নেতা ড. মোহাম্মদ মুরসি।

গত ৩ জুলাই মিশরের সেনাবাহিনী গণতান্ত্রিক ভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মুরসিকে সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করে প্রকারান্তে মিশরের গণতান্ত্রিক ব্যবস্থাকে অঙ্কুরেই বিনাশ করেছে ।

ট্যাঙ্কের সামনে নজিরবিহীন আন্দোলন গড়ে তোলেন মুরসির সমর্থক গণতন্ত্রপন্থীরা। গত ১৪ আগস্ট মিসরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ গণহত্যা চালানো হয়। এদিন অন্তত ২৬০০ মুরসি সমর্থক নিহত হয়েছেন। এর দু’দিন পর আবারও শতাধিক মুরসি সমর্থককে হত্যা করা হয়। রাজনৈতিক নেতা, স্কলারস, শিশু, নারী সহ প্রতিদিন লম্বা হচ্ছে লাশের সারি। আমরা দুনিয়াতে আর কোন হত্যা,নির্যাতন, গণতান্ত্রিক ব্যবস্থার পতন দেখতে চাই না। চাই শুধু শান্তি।

লেখক; ব্লগার এমডি জাহিদুল ইসলাম

বিষয়: বিবিধ

৩৯৯৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File