ইসরাইলের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা

লিখেছেন লিখেছেন অরুণোদয় ২৬ জুলাই, ২০১৪, ১২:০০:১১ দুপুর



ফিলিস্তিনের ২ জন শীর্ষ কর্মকর্তা আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) ইসরাইলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন।

ফিলিস্তিনের বিচার মন্ত্রী সালেম আল-সাক্কা এবং গাজা আদালতের প্রসিকিউটর ইসমাইল জাবর তাদের মামলায় ইসরাইলকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছেন।

ন্যাদারল্যান্ডের হেগে'তে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতে ফিলিস্তিনের পক্ষে মামলায় লড়বেন ফ্রান্সের আইনজীবী গিলিস ডিভার্স।

প্যারিসে এক সংবাদ সম্মেলনে ডিভার্স বলেন, " দখলদার ইসরাইল এমন একটি সামরিক অভিযান চালাচ্ছে, যেটা নিয়ম-নীতি এবং আন্তর্জাতিক আইনের লঙ্ঘন।"

তিনি আরো বলেন, " প্রতিদিন নতুন অপরাধ সংগঠিত হচ্ছে এবং আক্রমণের শিকার ৮০%-এর বেশি বেসামরিক নাগরিক, শিশু, নারী, হাসপাতাল, জাতিসংঘের স্কুল...ইসরাইলি সৈন্যরা কোনো কিছুকে সম্মান করে না। এটা হচ্ছে ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে সামরিক হামলা।"

আন্তর্জাতিক অপরাধ আদালতের আইন অনুসারে ইসরাইল বর্ণবাদ, বেসামরিক নাগরিকদের উপর হামলা, বেশি সংখ্যক মানুষের জীবন নাশ এবং উপনিবেশায়নের ঘটনায় অভিযুক্ত।

জাতিসংঘের হিসেব অনুসারে, ইসরাইলের হামলায় নিহতদের মধ্যে ৮০%-এর বেশি বেসামরিক নাগিরক। এদের মাঝে ২০০-র বেশি শিশু রয়েছে।

উল্লেখ্য, ৮ জুলাই থেকে এ পর্যন্ত গাজায় ইসরাইলি হামলায় নিহত হয়েছে ৮৫৭ জন। গত ২৪ ঘণ্টায় নিহত হয়েছেন ৬৮ জন। এর মধ্যে ১০টি শিশু রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। নিহতদের মধ্যে বেশিরভাগই বেসামরিক নাগরিক। ইসরাইলের হামলায় এ পর্যন্ত আহত হয়েছেন ৫,৭০০ জন ফিলিস্তিনি। ১৭ জুলাই থেকে স্থল হামলা শুরু করে ইসরাইল।

এদিকে, ১২ ঘণ্টার যুদ্ধবিরতিতে যাওয়ার জন্য সম্মত হয়েছে হামাস ও ইসরাইল। শনিবার বাংলাদেশ সময় বেলা ১১টা থেকে পরবর্তী ১২ ঘণ্টার জন্য তারা এ যুদ্ধবিরতিতে যেতে সম্মত হয়। সূত্র: প্রেসটিভি।

- See more at: http://www.timenewsbd.com/news/detail/19632#sthash.wgrPvQYd.dpuf

বিষয়: বিবিধ

১০৪৬ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

248358
২৬ জুলাই ২০১৪ দুপুর ০২:১৫
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ ভালো লাগলো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File