আপনার কালিমার বুঝ আর আমার কালিমার বুঝ এক নয়!

লিখেছেন লিখেছেন বিমুগ্ধ রজনী ১৩ জানুয়ারি, ২০১৪, ১২:৩৩:০৭ রাত

গতকাল অফিস থেকে রিক্সা যুগে বাসায় ফিরছি। শেষ বিকালে রাস্তায় প্রচুর জ্যাম। কিছু সামনে দেখি একটা পিক আপ ভ্যানে কয়েকজন হুজুর টাইপের লোক বসা, তাদের পিক আপ থেকে মাইকিং হচ্ছে ঈদে মিলাদ্দুন্নবী উপলক্ষে জশনে জুলুসের র্যােলিতে দলে দলে যোগ দেয়ার জন্য। গত কয়েক বছর যাবত কোন ধরণের কোন মাহফিল হতেও দেখি নাই অথবা যাওয়াও হয় নাই। কোথায় গিয়ে আবার কোন বিপদে পড়ি। আর গ্রাম গঞ্জে যেখানে মাহফিল হয় সেখানে ও শর্ত বেধে দেওয়া হয় একে আনা যাবে না, ওকে আনতে হবে! এই করতে হবে, ওটা করা যাবে না। যদিও যাত্রাপালার অনুমতি পেতে দেরি হয় না! লালনের আসর (সাথে গাজার আসর ফ্রী) বসতে সমস্যা হয় না! ওরস মোবারক পালনে অনুমতি লাগে না! কাদিয়ানি, বাবে রহমত, আট্ররশি, চর মোনাইদের আজ পুলিশী প্রটেকশন দিয়ে প্রোগ্রাম করানো হয়!

যাই হোক যা বলছিলাম, পিক আপ ভ্যানে একটা ব্যানার ঝুলানো দেখলাম- যাতে লেখা রয়েছে কোন এক দরবার শরীফের নাম! কিছুক্ষন চিল্লানোর পর মাইকে শুরু হল নাতে রাসূল টাইপের কাওয়ালী গান। তাও আবার পুরুষ মহিলা একসাথে এক গানে কন্ঠ দিচ্ছে!! টিনের চালে কাক, আমিতো পুরাই অবাক!

মনটা হঠাত বিক্ষিপ্ত হয়ে গেল। ভাবলাম আজ প্রকৃত আলেম- ওলামারা বাংলাদেশে কোনঠাসা। কারোর মাথায় হুলিয়া নিয়া ঘুরছে, কেউ পুলিশের অত্যাচারে বাড়ি ছাড়া, রাতে ঘুমাতে পারছে না বছরের পর বছর, পুলিশ বাসা থেকে তুলে নিয়ে গুলি করে মেরে ফেলছে, অথবা যে মসজিদে নামাজ পড়ান সেখানে ভয়ে সত্য কথাটা পর্যন্ত উচ্চারণ করতে পারছেন না। সাথে তো আছে গুম, খুনের আতঙ্ক!

ভাবতে ভাবতে সায়্যিদ কুতুব রহ. এর সেই অমর কথোপকথনটি মনে পরে গেল।

ফাঁসির আগের রাতে সায়্যিদ কুতুব রহ. কে কালিমা পড়ানোর জন্য জেলের ইমামকে পাঠানো হলো। জেলের ইমাম এসে আল্লামা সায়্যিদ কুতুব রহ. কে কালিমার তালকিন দেয়ার চেষ্টা করতে লাগলেন।

তাকে দেখে সায়্যিদ কুতুব জিজ্ঞাসা করলেন আপনি কি জন্য এখানে এসেছেন? ইমাম বললেন, আমি আপনাকে কালিমা পড়াতে এসেছি। মৃত্যুদন্ড কার্যকর করার আগে আসামীকে কালিমা পড়ান আমার দায়িত্ব।সায়্যিদ কুতুব বললেন, এই দায়িত্ব আপনাকে কে দিয়েছে? ইমাম বললেন, সরকার দিয়েছে। সায়্যিদ কুতুব বললেন, এর বিনিময়ে কি আপনি বেতন পান? ইমাম বললেন, হ্যাঁ আমি সরকার থেকে বেতন-ভাতা পাই।

তখন সায়্যিদ কুতুব রহ.বললেন, কি আশ্চর্য! যেই কালিমা পড়ানোর কারণে আপনি বেতন- ভাতা পান। সেই কালিমার ব্যখ্যা মুসলিম উম্মাহকে জানানোর অপরাধেই আমাকে ফাসি দেয়া হচ্ছে।

সুতরাং বোঝা যাচ্ছে, আপনার কালিমার বুঝ আর আমার কালিমার বুঝ এক নয়। আপনার কালিমার আমার কোন প্রয়োজন নেই।

আজ বাংলাদেশে প্রকৃত ইসলামপন্থীদের অবস্থা বুঝানোর জন্য এই দৃষ্টান্তটিই যথেষ্ট!

বিষয়: বিবিধ

২৪৪২ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

161882
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১২:৩৭

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> যমুনার চরে লিখেছেন : তাই তো, জেহাদী বোমাবাজী, পেট্রল, ককটেল, রগকাটা ছাড়া ইসলামী কালিমা শোভা পায়?
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪৭
116124
বিমুগ্ধ রজনী লিখেছেন : রতনে রতন চেনে, শুকরে চেনে কচু, আপনাদের অবস্থা হয়েছে তাই!
161884
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১২:৪৭
বড়মামা লিখেছেন : আল্লাহ সবাইকে কালেমার অর্থ বুজার তফিক দেউক।আপনাকে আনেক অনেক ধন্যবাদ।ভাই যমুনার চরে একটা নাস্তিক ও হিন্দু তার কোন মন্তব্য ডিলেট করে দিবেন।
161887
১৩ জানুয়ারি ২০১৪ রাত ১২:৫৭

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> যমুনার চরে লিখেছেন : মানুষ জ্ঞান। বিজ্ঞান, রকেট সাইন্স........ সব বুঝে কিন্তু ইসলামের কালিমা বুঝে না!! আজিব কারবার!!!!!!!!
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০১:০৫
116126
সৈয়দ মোহাম্মদ আলী কবির লিখেছেন : সব বুঝতে পারে, কিন্তু কালিমা বুঝতে হলে আল্লাহ প্রিয় বান্দা হওয়া লাগবে।
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০১:১০
116127

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 7218

Filename: views/blogdetailpage.php

Line Number: 917

"> যমুনার চরে লিখেছেন : আপনার আল্যা মানুষকে ভালবাসে না। উনি বিয়েপাগল মোহাম্মদ এবং তার সাঙ্গপাঙ্গদেরই শুধু পেয়ার করেন.................।
161915
১৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:০৭
ভিশু লিখেছেন : সঠিক কথাগুলো অত্যন্ত চমৎকার করে তুলে ধরেছেন! ঈমানের দাবীর প্রমাণ দিতে অবশ্যই ত্যাগ-স্বীকারের পরীক্ষার মুখোমুখি হতে হয় এবং তাতে সফল হতে হবে!
161954
১৩ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:২৮
মোহাম্মদ কাশেম মরিচ্যা লিখেছেন : জমুনা চর এতে কুন কুত্তা

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File