হে রে শিয়াল তোরে এই ইনসাফ ভিত্তিক বন্টন কে শিখাইছে রে?

লিখেছেন লিখেছেন বিমুগ্ধ রজনী ০৪ মে, ২০১৩, ০১:৩৬:০৫ রাত

জামায়াত ইস্যুতে এবার নমনীয় ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধাীন ১৪ দলীয় জোট। ‘জামায়াতকে সাথে নিয়ে বিএনপির সাথে কোনো সংলাপ হবে না’- এমন অবস্থান পরিবর্তন করে জোটের জোটের নেতারা বলেছেন, সংলাপে বিএনপির সাথে জামায়াত থাকবে কিনা সেটা তাদের বিষয়। সংলাপের সাথে বিএনপি’র জামায়াত ছাড়ার কোনো শর্ত নেই। আজ ধানমণ্ডির আওয়ামী লীগ সভাপতির কার্যালয়ে কেন্দ্রীয় ১৪ দলের এক বৈঠক শেষে তারা এ কথা জানান।

অনেকে বলাবলি করতাছে হঠাত করে আওয়ামীলিগের আবার কি হইল? এত নমনীয় ভাব? একটা গল্প শুনি----

সাঈদি সাহেবের একটা ওয়াজে ঊনি একটা গল্প বলেছিলেন যেটা এরুপ--- এক বনে এক সিংহ, পাতি শিয়াল আর নেকড়ে সারা দিন পরিশ্রম করে তিনটা শিকার ধরল খরগোশ, হরিণ আর একটা গরু। সিংহ বলল আমি বিচার ব্যবস্থা না করে, ভাগ না করে খেতে পছন্দ করি না। সিংহ প্রথমে দায়িত্ব দিল হে নেকড়ে তুই ভাগ কর। নেকড়ে বলল হে মহারাজ এটা ভাগ করার কি আছে? এই খরগোশ টা বেটা পাতি শিয়াল খাউক, হরিণটা আমি খাই, আর যেহেতু আপনার শরীরটা বড় তাই আপনি গরুটা খান। সিংহ এর মেজাজ খারাপ। বেয়াদপ এই ধরনের অসম বন্টন নীতি কে তোরে শিখাইছে? এক থাপ্পড় মেরে নেকড়ের কল্লা ৫০ হাত দূরে গিয়ে পড়ল। এবার সিংহ বলছে এই বেটা শিয়াল ভাগ কর এটা। শিয়াল বলল, মহারাজ এটা আবার ভাগ করার একটা বিষয়!!! সিংহ বলে, না ভাগ না করলে তো আমি খেতে পারি না। তখন শিয়াল বলে, ভাগই যদি আমায় করতে হয় তাহলে আমি বলব, আপনি ব্রেক ফাস্ট করবেন খরগোশ দিয়া, লাঞ্চ করবেন হরিণ দিয়া, আর ডিনার করবেন গাভী দিয়া। তখন সিংহ হেসে বলে হে রে শিয়াল তোরে এই ইনসাফ ভিত্তিক বন্টন কে শিখাইছে রে? শিয়াল বলে, মহারাজ একটু আগে যে কল্লা দিয়ে গেল সে ই আমারে শিখায় গেছে!!!

সম্প্রতি ফটিকছড়ি, বাঙরা, বৃষ্টিপুর সহ বেশ কিছু জায়গায় স্থানীয় জনগণের প্রবল প্রতিরোধ ই হয়তো আওয়ামিলিগকে শিয়ালের মতো এমন ইনসাফ ভিত্তিক বন্টন নামা শিখিয়েছে!!! আর পিছে হেফাযতের জুজু তো আছেই!!!!!

ফূটনোটঃ আমি মনে করি দেশের স্বার্থে আওয়ামিলিগ, বিএনপি, জামাত, জাতিয় পার্টি, বাম, ডান, আস্তিক, নাস্তিক সহ সব দল মিলে গ্রহণযোগ্য একটা নির্বাচন কিভাবে করা যায় তা নিয়ে আলোচনা করা উচিত।যেকারনেই হোক যেহেতু একটা আলোচনার পরিবেশ সৃষ্টি হয়েছে একে সামনে এগিয়ে নিয়ে যাওয়া উচিত। এদেশে জামানত হারানো বামদের যেমন রাজনীতি করার অধিকার আছে, তেমনি ১০% লোককে যারা প্রতিনিধিত্ব করে সেই ধর্ম ভিত্তিক দল সমূহেরও রাজনীতি করার অধিকার আচে। আবার যদি জামানত হারানো বামরা ধর্ম ভিত্তিক দল নিষিদ্ধের দাবি তুলে, তো এইবার একেবারে অদের মুখে জুতা মেরে দিতে হবে।

বিষয়: বিবিধ

১৯৩৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File