এতদিন কোথায় ছিলে........Rose Rose

লিখেছেন লিখেছেন মিশেল ওবামা বলছি ১৬ জানুয়ারি, ২০১৪, ১২:০৮:০৫ দুপুর



আর মাত্র এক মাস পরেই রিহাবের পুরো পরিবার আবার দেশের বাইরে চলে যাবে। মাত্র দু;মাসের জন্য বাংলাদেশে বেড়াতে এসেছে ওরা। এসেই হাবিব সাহেব কন্যা রিহাবের জন্য যোগ্য পাত্র খুজতে মহা ব্যাস্ত।

বেশ ক'টা প্রস্তাবের মধ্যে একটা উনার মনে ধরলো বেশ।

লাবীব, ছেলে হিসেবে মন্দ নয়। ধার্মিক, বেশ ভদ্র-মার্জিত, একটা পাবলিক ইউনির লেকচারার...

তো খোজ-খবর, পাত্র-পাত্রী দেখার পর্ব চুকিয়ে, উভয় পরিবারের মধ্যে কথা-বার্তাও ফাইনাল, ঈদুল ফিতরের পরদিন বিয়ে।

দিন যায়, রিহাবের মনে নানান ভাবনা উকি দেয়, "পরিবার থেকে বিচ্ছিন্ন হওয়ার সময় ঘনিয়ে আসছে..। আচ্ছা, বিয়ে কি না হলেই নয়? বাবা-মামনী কি আমায় ভালোবাসে না? কি ভাবে আমাকে নিষ্ঠুরের মত বিয়ে দিয়ে রেখে চলে যেতে চাচ্ছে!" ছোট খালামনিকে কথাগুলো বলতেই বললেন যে, 'তোমার যেদিন মেয়ে হবে, বিয়ের উপযুক্ত হবে, তখন ভাবনাগুলোর উত্তর পাবে'।

কিসের একটু সহানুভূতি প্রকাশ করবে তার বদলে বুদ্ধি দিচ্ছে, খালামনিটাই না এমন!

নাহ্, কারো কাছে আর দুঃখ প্রকাশই করবো না।

এরই মাঝে একদিন অপরিচিত একটা নাম্বার থেকে sms আসাতে ও বেশ অবাক। ভাবলো, কে দিতে পারে? কাজিন, ফ্রেন্ড, পরিচিত সবার নাম্বারই তো সেইভ করা। তবে ইনি কে? কৌতুহলবশত, শুধুই 'হু আর ইউ?' লিখে পাল্টা sms পাঠালো রিহাব।

সেও নিজেকে আড়াল করে রিপ্লাই দিলো, ' চোখ বন্ধ করলেই আমাকে দেখতে পাবে'। রিপ্লাই দেখে তো চোখ কপালে ওঠার জোগাড়! নাহ্, sms দাতা কে জেনে কাজ নেই, বিষয়টার ইতি টানা দরকার।

ভাবতেই লিখে পাঠালো, " আমার মনের মাঝে কেউ নেই, আর বিয়ের পরে হাসব্যান্ডকে ছাড়া কাউকে স্হান দেবোও না, ইনশাআল্লাহ। যেহেতু মনটা ফাকা, তাই চোখ বন্ধ করলেও কাউকে দেখার প্রশ্নই আসে না। আর, আপনি কে তা আমার না জানলেও চলবে। ভালো থাকুন......।"

sms টা পাঠিয়ে রিহাব ভাবলো, যাক্ আপদটা বিদেয় হল; কিন্তু, নাহ্! আপদটা মোটেই ওর পিছু ছাড়ে নাই!

এবার অপরিচিত এক নাম্বার থেকে কল...

আননোন নাম্বারের কল ও রিসিভ করে না, তারওপর গভীর রাত... সাত/পাচ ভেবে রিসিভ করে, সালাম দিতেই... অপর প্রান্ত থেকে, "কেমন আছো?"

"জ্বী, ভাল। কিন্তু আপনি কে বলছেন?"

"আমি.. লাবীব, তোমার সেলফোন নাম্বারটা পেলাম তাই একটু কল করলাম..."

"কিন্তু আপনার সাথে কথা বলা আমার দ্বারা সম্ভব নয়..."

"কেন?"

এই ন্যাকামী করে 'কেন' বলা শুনে রিহাবের মেজাজ চড়ে গেল, নিজেকে সংবরণ করে বলল, "দেখুন, আপনার-আমার বিয়ে ঠিক হয়েছে, শরীয়তের দৃষ্টিকোণ থেকে আমাদের কথা বলা, দেখা করা সম্পূর্ণ না-জায়েজ। আর কোন কারনে যদি আমাদের বিয়েটা না হয় তবে ভবিষ্যতে যিনি আমার হাসব্যান্ড হবেন, তার সাথে প্রতারণা করা হবে। আপনি নিজেই কি এমন স্ত্রী চাইবেন, যে অনেক কে মন-প্রাণ উজার করে দিয়ে শেষ-মেষ আপনাকে বিয়ে করবে?"

এতটুকু শুনে লাবীব বলল, "ঠিক আছে, কল দেবো না। আমি অবশ্য তোমার মত করে ভেবে দেখি নাই, সতর্ক করার জন্য থাংকস্। তবে, দরকার হলে sms দেয়ার পারমিশন চেয়ে নিলাম। ভাললো থেকো, আল্লাহ হাফেয..."

ফোন রেখে লাবীব মনে মনে ভাবলো, 'সবুরে মেওয়া ফলে' তাই মেওয়ার জন্য ওয়াটিং লিষ্টে থাকতেই হবে...।

দেখতে দেখতে বিয়ের দিন চলে এলো, আজ লাবীব-রিহাবের একক জীবন সমাপ্তির দিন। যদিও ঈদের পরদিন বলে, অনেক রিলেটিভ আসতে পারেন নাই তবু উভয় পরিবারের কাছের কিছু আত্নীয়-বন্ধুদের উপস্হিতিতে বিয়েটা সম্পন্ন হয়ে গেল।

বিয়েটা হলো যেন ঘূর্ণি ঝড়ের গতিতে, সেই সাথে রিহাবের মনের মাঝেও ঝড়ো হাওয়া বইছে... পরশুদিন মামনীদের ফ্লাইট। বাবা,মামনী,ছোট বোন সবাই চলে যাবে রিহাবকে রেখে, ভাবতেই বুক ফেটে কান্না আসছে... আবার লাবীবকে ছেড়ে ওদের সাথে যেতেও তো মন চাইছে না, 'উভয় সংকট' কাকে বলে আজ হাড়ে হাড়ে টের পাচ্ছে।

লাবীব ওর চোখে পানি দেখে বললো, "কি ভাবছো জানি, আম্মুরা তো চলে যাচ্ছে। অচেনা এই ব্যক্তির সাথে থাকতে হবে... তবে আমার শ্যালিকার কাছ থেকে নাম্বারটা পেয়ে ভেবেছিলাম আমাদের মাঝে একটু জানা-শোনা হোক কিন্তু বিপরীতে যে লেকচার দিয়েছ আজীবন মনে রাখবো..."

''জনাবের তো আজ থেকে লেকচার শোনা পুরাদমে শুরু। কথায় বলে না, 'রাজা রাজ্য শাষণ করে, আর রাজাকে শাষন করে রাণী'। তুমি স্টুডেন্টদের লেকচার দিলে কি হবে, আজ থেকে তোমাকেও বউএর লেকচার শুনতে হবে... আর আমাকে না বলে তোমাকে নাম্বার দেয়ার মজা দেখিয়ে আসি রিযানটাকে... তাই তো বলি তুমি নাম্বার পেলে কোথা থেকে!" বলেই রিহাব ছুটলো বোনের খোজে.... আর লাবীব আনমনে বলে উঠলো, "এতদিন কোথায় ছিলে নাটোরের বনলতা সেন?"

রিহাব বোনকে খুজে পেল মামনীর রুমে বিছানায়, বালিশে মুখ গুজে অবিরাম কেদে চলেছে, প্রাণপ্রিয় বড়াপিকে ছেড়ে চলে যাবে বলে...। রিহাবের মনের অবস্থাটাও করুণ। মন বলছে এই তো চিরচেনা আপনজনদের সাথে বিচ্ছেদের শুরু....!

বিষয়: বিয়ের গল্প

২৬৬৬ বার পঠিত, ৫৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

163096
১৬ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৪
শুকনোপাতা লিখেছেন : হু হু হু!!! Crying কি এক নিয়ম!!সবাইকে ছেড়ে চলে যেতে হবে,কোন দামই নাই মনের কষ্টের! ধুর!! Sad
১৬ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:০১
117419
রাইয়ান লিখেছেন : ওই যে একটা সংলাপ নাটকে প্রায়ই শোনা যায়না ! ' মেয়ে হয়ে জন্মেছিস , পরের ঘরে তো যেতেই হবে ... ' , আরেকটা ' মেয়েরা তো জন্মায় ই পরের ঘরে যাবার জন্য ' ( রাইয়ান শুকনো পাতার মাথায় হাত রেখে গুরুগম্ভীর স্বরে বলছে আর শুকনো পাতা অতীব রাগান্বিত হইয়া রাইয়ানকে কঠিন কিছু বাক্য শুনিবার উপক্রম করিতেছে ) ..... আমি দিব্য চোখে তা দেখতে পাচ্ছি ... হি হি হি .... Big Grin
১৮ জানুয়ারি ২০১৪ সকাল ১১:৫৩
118093
মিশেল ওবামা বলছি লিখেছেন : নারে পাতাপু, মনের কষ্টের কোনই দাম নাই। অনেক ধন্যবাদ আপনাকে...
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:০০
118363
ভিশু লিখেছেন : সবাইকে ছেড়ে মানে?! স্বামী কি বউকে একটুও কম ভালোবাসেন নাকি?
163118
১৬ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৯
হতভাগা লিখেছেন : শরিয়তের দৃষ্টিকোন থেকে দেখা করা না- জায়েজ কেন হবে ? যার সাথে সারাটা জীবন পার করতেও হতে পারে তার সাথে যুক্ত হবার আগে দেখা করলে সমস্যা হবে কেন ?

আপনি পরীক্ষার ভাইভা বা চাকরির ইন্টারভিউ এর সময় এমপ্লয়ারদের ফেস করেন না ? না কি তারা না দেখেই না ভাইভা নিয়েই আপনাকে পাশ করিয়ে দেবে বা চাকরিতে নিয়ে নেবে ?

যতটুকু দেখাবার ততটুকু প্রকাশ করাও কি এক্ষেত্রে না-জায়েজ ?

আর , কথা বলাতেই বা সমস্যা কোথায় ? মিষ্টি ভাবে না কথা বলে কথায় কিছুটা রুক্ষতা এনেও তো কথা বলা যায় !

''এই ন্যাকামী করে 'কেন' বলা শুনে রিহাবের মেজাজ চড়ে গেল''

০ ছেলেটা তো শুধু কথাই বলতে চেয়েছে । আর রিহাব কথা ও দেখা করা দুটোকেই না-জায়েজ বলেছে । নিজেকে রিহাব ওভার-ধার্মিক দেখাতে চেয়েছে । অথচ বিয়ের কথা বার্তার সময় এইসব দেখা ও কথা বলা মোটেই না- জায়েজ হবার কথা না ।

একদিকে লাবীব শুধু মাত্র কথা বলতে নিষেধ করার কারণে কেন জিজ্ঞেস করে ন্যাকা হয়ে গেল আর ঔদিকে রিহাব যে তার ওভার ধার্মিকনেসটা
তুলে ধরছে সেটা কি ?

বিয়ের আগে মেয়েরা এসব করে - এটা ফ্যাশন । বিয়ের পর তার সেই ধার্মিকতা আর খুঁজেও পাওয়া যায় না ।
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৪৯
118125
মিশেল ওবামা বলছি লিখেছেন : ১/ পাত্র পাত্রীকে দেখার অনুমতি ইসলামে আছে, তবে তার একটা সীমা আছে।
২/ একটা ছেলে আর একটা মেয়ের যখন এংগেজমেন্ট হয় তখন নির্জনে একান্তে গল্প-গুজবে মশগুল হওয়া, অহেতুক ফোনালাপ, কোথাও ঘুড়তে যাওয়া ইত্যাদি জায়েজ হওয়ার কোন প্রমাণ কোরাআন-হাদিসের কোথাও আমার চোখে পড়ে নাই।
৩/ আপনি হাতেগোনা কয়জন বিপথগামী মেয়ের সাথে তো সবাইকে মাপলে চলবে না।
৪/ ধার্মিকতা মেয়েদের ফ্যাশন এটা কোথায় পাইছেন?
৫/ নারী-পুরুষ উভয়ের মাঝেই ভালো-মন্দ আছে, তাই বলে ঢালাওভাবে দোষ দেয়া যায় না। মেয়েদেরকে সম্মানের দৃষ্টিতে দেখতে শিখুন। আশা করি উত্তরগুলি পেয়েছেন, ধন্যবাদ।
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:১৭
118161
হতভাগা লিখেছেন : রিহাবকে ওভার-ধার্মিক হিসেবে দেখাইয়া যে কাহিনী বানাইতে চাইছিলেন সেইটা লাইনে আনাইলাম আপনার ১ ও ২ নং কমেন্টের মাধ্যমে ।

''৩/ আপনি হাতেগোনা কয়জন বিপথগামী মেয়ের সাথে তো সবাইকে মাপলে চলবে না।''

০ হাতে গোনা কেন ? লোম বাছতে গেলে তো কম্বল উজার হবার জোগাড় হয় ।


''৪/ ধার্মিকতা মেয়েদের ফ্যাশন এটা কোথায় পাইছেন?''

০ আপন ভাই আছে ? বিয়া হইছে তার ? টের পান নাই এখনো ?

খালি আছেন ফাঁপড় লইতে !

'' ৫/ নারী-পুরুষ উভয়ের মাঝেই ভালো-মন্দ আছে, তাই বলে ঢালাওভাবে দোষ দেয়া যায় না। মেয়েদেরকে সম্মানের দৃষ্টিতে দেখতে শিখুন।''

০ বিয়ের আগে লাবীবকে পঁচিয়ে এখন যখন রিহাবকে পঁচান দিতে গেলাম তখন ''সবাই সমান '' '' ভাল-মন্দ সবার মাঝেই আছে'' '' সন্মানের দৃষ্টিতে দেখুন '' এই সব বাইর হইয়া আসছে না !

লাবীবরে যখন ন্যাকা বলা হয় তখন বুঝি তাকে খুব সন্মান দেওয়া হয় ! তখন মনে আছিলো না !

এতক্ষণ লাবীবকে পঁচিয়ে রিহাবকে ওভার-ধার্মিক দেখিয়ে খুব ভাব মারা হচ্ছিল ; যেই না রিহাবের মুখোশ খোলার চেষ্টা করেছি অমনি শুরু হয়ে গেল কাহিনী ঘুরানো !

নিজে যদি সন্মান পেতে চান তাহলে আগে অপরকে সন্মান দিতে শিখুন

''আশা করি উত্তরগুলি পেয়েছেন, ধন্যবাদ।''

০ বাহ ! পুরাই জাকির নায়েক স্টাইল !

হ্যাঁ , উঃ পাইছি । ''ফান্দে পড়িয়া বগা কান্দে'' মার্কা উঃ ।



163135
১৬ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:০৩
রাইয়ান লিখেছেন : সুন্দর , মিষ্টি একটা গল্প আপুনি ! রিহাবের বিয়ের পর ওকে রেখে সবাই চলে যাবে ... ভাবতেই বুকের ভেতরটা যেন কেমন করে উঠলো ! Sad Rose Rose Rose Rose
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৭
118110
মিশেল ওবামা বলছি লিখেছেন : জাঝাকাল্লাহ, ভালো থাকুন আপুমনি।Love Struck Praying Good Luck
163186
১৬ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:২৩
আলোর আভা লিখেছেন : অনেক সুন্দর....হয়েছে আপু ধন্যবাদ ।
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৮
118112
মিশেল ওবামা বলছি লিখেছেন : আপনাকে অনেক অনেক শুকরিয়া, আপুমনি।Good Luck Praying Love Struck
163242
১৬ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:২২
আওণ রাহ'বার লিখেছেন : আগে বলেন আপনি এতদিন কোথায় ছিলেন?
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২১
118113
মিশেল ওবামা বলছি লিখেছেন : আমি আর কোথায় থাকবো, সংসারের মাঝে ডুব দিয়েছিRolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor অনেক অনেক ধৈন্যাপাতা Good Luck Good Luck Good Luck Good Luck
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪৯
118359
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ফাঁকিবাজ, পোস্ট না পড়ে সরাসরি মন্তব্য Talk to the hand Talk to the hand গেট লস্ট Frustrated Frustrated @রাহ'বার
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৪
118512
মিশেল ওবামা বলছি লিখেছেন : আপনি পড়েছেন তো? @হারিকেন:Thinking :Thinking
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৭
118740
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : @মিওব - পড়েছি মানে? আমিকি আর রাহ'বার এর মতো ফাঁকিবাজ নাকি? Crying Crying Crying

@রাহু... দেখো আপু আমারে কি দিছে, ফেভারিট ঝালমুড়ি Happy
163312
১৬ জানুয়ারি ২০১৪ রাত ১০:০৬
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : বউকে বিরক্ত কিংবা আদরীয় জ্বালানোর ক্ষেত্রে শ্যালিকার অবদান মনেহয় একটু বেশিই থাকে Day Dreaming I Don't Want To See

যাইহোক, গল্প সুন্দর হইছে Rose Chatterbox
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৪
118115
মিশেল ওবামা বলছি লিখেছেন : বিয়া না করেই এতকিছু কেমনে বুঝলেন:Thinking ? জাতি জানতে চায়Waiting ...
আপনার কাজিন কে ধৈন্যাপাতা দিছি আর আপনারে দিলাম কুমড়া(~~) (~~)
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪৯
118325
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : @মিওব আপু - এটাতো আপনাদেরই অবদান! ছোট্টু ভাইগুলোকে পাকাই ফেলছেন! বিয়ের গল্প পড়াই পড়াই Don't Tell Anyone Don't Tell Anyone Tongue Love Struck
১৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫১
118327
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : @মিওব আপু - কুমড়া আমার ভালো লাগেনা, অন্য কিছু দেন, যেটা ধন্যাপাতার সাথে এডজাস্ট হবে Eat Eat Chatterbox Chatterbox
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২২
118511
মিশেল ওবামা বলছি লিখেছেন : নেন মুড়ি...
163390
১৭ জানুয়ারি ২০১৪ রাত ১২:৫১
বৃত্তের বাইরে লিখেছেন : এখন বুঝলাম এতদিন কোথায় ছিলে Chatterbox...আমরা কিন্তু দাওয়াত পাইনি Frustrated Waiting Rose
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:২৯
118116
মিশেল ওবামা বলছি লিখেছেন : হায় হায়, আমার বৃত্ত আপুনি কি বলেCrying ? ভালো থাকুন আপুমনি...
163481
১৭ জানুয়ারি ২০১৪ সকাল ০৯:১৭
রেহনুমা বিনত আনিস লিখেছেন : আপনার নায়িকার শরীয়তের বুঝ এবং মেনে চলার আগ্রহ ভাল লাগল। অনেকেই এঙ্গেজমেন্টের সাথে সাথে শরীয়তের সীমাগুলো উন্মুক্ত করে দেন, অথচ এঙ্গেজমেন্টের কোন শর‍য়ী ভিত্তি নেই! Rose Rose Rose
১৮ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩৩
118118
মিশেল ওবামা বলছি লিখেছেন : এই না হলে বিবাহ স্পেশালিস্ট। আপু, আসলে এইসব সীমা অতিক্রমকারী ইসলামিক পরিবারেও দেখেছি আর পরিনামটাও বেশ খারাপ হতে দেখেছি। আল্লাহপাক আমাদের সবাইকে সঠিক পথে পরিচালিত করুন, আমীন।Praying Good Luck
১৯ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৯
118746
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : এঙ্গেজমেন্টের প্রথাটা বাদ দিয়ে সরাসরি আক্দ করাটাই উত্তম হতো উভয়ের জন্য Straight Face
২০ জানুয়ারি ২০১৪ রাত ১২:১৭
118863
রেহনুমা বিনত আনিস লিখেছেন : @সূর্যের পাশে হারিকেনঃ এতদিনে বুঝলেন কেন আমি পরীক্ষাফেরত পাত্রীকে সত্ত্বর বিয়ে করিয়ে দেই Winking Tongue
164104
১৮ জানুয়ারি ২০১৪ রাত ১০:০২
ভিশু লিখেছেন : যেমন গল্পগুলো পড়তে মন চায় - তেমনি... Happy খুব ভালো লাগ্লো...Good Luck Rose
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৫
118510
মিশেল ওবামা বলছি লিখেছেন : জাঝাকাল্লাহু খাইরান। অনেক অনেক ধন্যবাদ আপনাকে। Good Luck Praying
১০
164265
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩৪
ফাতিমা মারিয়াম লিখেছেন : অবশেষে ব্লগার মিশেলের বিবাহকাহিনী পড়লাম। Happy

বেশ ভালো লেগেছ.... বিশেষ করে বিবাহপূর্ব আলাপচারিতা থেকে নিজেকে দূরে রাখার বিষয়টি Thumbs Up Star Rose

ধন্যবাদ Praying Praying Praying
২০ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১১
118987
মিশেল ওবামা বলছি লিখেছেন : প্রতি মন্তব্য ভুল করে নিচে করে ফেলেছি...
১১
164281
১৯ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৫৮
মিশেল ওবামা বলছি লিখেছেন : হায় আল্লাহ! আমার আপুনিটা কি বলে Crying Crying এটা তো রিহাবের কাহিনী At Wits' End
ভালো লাগার জন্য ধন্যবাদ Praying Good Luck Love Struck
২০ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:২৭
119033
ফাতিমা মারিয়াম লিখেছেন : আমি এখানেও এসে গেছি মাননীয়া ফার্স্টলেডিTongue Smug Love Struck
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:১৭
120395
মিশেল ওবামা বলছি লিখেছেন : হাজির হওয়ার জন্য অনেক অনেক শুকরিয়াLove Struck ...
১৫ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:২৭
130394
জারা লিখেছেন : প্রিয় ফাতিমা পু,এটা যে মিশেল আপুর বিয়ের কাহিনী আমি পড়ার সাথে সাথেই বুঝে ফেললাম। আর না বোঝার কোন কারনও নাই, কারন আপুর আব্বু আম্মুরা সৌদিতে থাকে। Love Struck
১২
164671
২০ জানুয়ারি ২০১৪ রাত ০১:১৯
গন্ধসুধা লিখেছেন : বাহ!বহুদিন পরে মুখরোচক ব্লগ নিয়ে Happy
আমিও ভাবছিলাম এটা ফার্স্টলেডির নিজের বিয়ের গল্প Cook
২০ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৫
118991
মিশেল ওবামা বলছি লিখেছেন : নাহ্, আর বিয়ে-শাদী নিয়ে কিছু লেখা যাবে নাCrying Crying .. এতদিন গল্পের নায়িকার সাথে আমি লেখিকাকে গুলিয়ে ফেলতাম আর এখন সেটা বুমেরাং হয়ে আমার দিকে:Thinking .. যাই হোক সুধা আপ্পী, আপনার গল্প কই? Praying Love Struck Good Luck
১৩
164835
২০ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:১৭
ইক্লিপ্স লিখেছেন : একদম ফার্স্ট লেডির মত লিখেছেন। অনেক ভালো লাগা। শুভকামনা রইল প্রতিযোগিতার জন্য।
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:১৯
120398
মিশেল ওবামা বলছি লিখেছেন : জাঝাকাল্লাহু খাইরান, ভালো থাকুন আপুমনিGood Luck Praying
১৪
164837
২০ জানুয়ারি ২০১৪ দুপুর ০২:২৬
আফরোজা হাসান লিখেছেন : অনেক সুইট গল্প আপুনি। কিন্তু শেষটায় এসে মনখারাপ হয়ে গেলো। ইশশ বিয়ের পরেও যদি পরিবারের সবাইকে নিয়ে একসাথে থাকা যেত!
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৬
120402
মিশেল ওবামা বলছি লিখেছেন : আমার ছোট বোন বলে কি জানেন.. আপ্পীর বিয়ে হয়ে মজাই হয়েছে কিন্তু আপ্পীটা দূরে সরে গেছে। ভাবলে খুব বিষন্ন হয়ে যাই, এক সময় বাবা-মামনীর সংগে ছিলাম এখন আমার সংসার আমার পরিবার সাজাচ্ছি। একদিন ছোট বোনটাও কারো সংসার সাজাতে চলে যাব... 'এপার ভাংগে, ওপার গড়ে। এটাই তো নদীর খেলা' ভালো থাকুন, আপুমনি।
১৫
165936
২২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৫৯
মোঃজুলফিকার আলী লিখেছেন : অনেক সুন্দর লাগলো। ধন্যবাদ।
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৭
120403
মিশেল ওবামা বলছি লিখেছেন : জাঝাকাল্লাহু খাইর...
১৬
165957
২২ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪০
নিঝুমদ্বীপের রাজকন্যা লিখেছেন : অনেক সুন্দর গল্প। খুব ভালো লাগলো আপুমণি। Happy Rose Rose Rose Happy
২৩ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩২
120404
মিশেল ওবামা বলছি লিখেছেন : অনেক অনেক শুকরিয়া। ভালো থাকুন আপুমনি.. আমার ব্লগ বাড়িতে প্রথম আসার জন্য
১৭
166592
২৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৫:২৫
প্যারিস থেকে আমি লিখেছেন : এখানে দেখি শতকরা ৯০ভাগ আপুনিদের মন্তব্য।
২৪ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৪৫
120863
মিশেল ওবামা বলছি লিখেছেন : ভাইয়ানিরা না আসলে আপুনিরা কেন বিরত থাকবে বলুন:Thinking ? হাজির হওয়ার জন্য অনেক ধন্যবাদ। আর আপনাদের দু'জনের জন্য রইলো অনেক অনেক দোয়া আর শুভকামনা...Good Luck Praying
১৮
166841
২৪ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০১
আলোকিত ভোর লিখেছেন : ভালো লাগলো Rose Rose Rose
২৫ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩২
121153
মিশেল ওবামা বলছি লিখেছেন : জাঝাকাল্লাহু খাইর...Good Luck Good Luck Praying Praying
২৫ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:৩৪
121155
আলোকিত ভোর লিখেছেন : Praying Praying Praying
১৯
176095
১২ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ০৫:৩৫
১৫ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১০:২৭
130369
মিশেল ওবামা বলছি লিখেছেন : দারুনস হইছে আপুমনি......।Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck
২০
177245
১৫ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:২৯
জারা লিখেছেন : এক্কেবারে ঝাক্কাস হইছে আপু Rose Rose Rose Good Luck Good Luck Good Luck
১৯ ফেব্রুয়ারি ২০১৪ সকাল ১১:৩৯
132323
মিশেল ওবামা বলছি লিখেছেন : জাঝাকাল্লাহু খাইর... অনেক অনেক শুকরিয়া আপুমনি...Love Struck Love Struck Good Luck Good Luck Praying Praying
২১
181866
২৪ ফেব্রুয়ারি ২০১৪ দুপুর ০৩:৩২
নূর আয়েশা সিদ্দিকা জেদ্দা লিখেছেন : ভালো লাগলো। অনেক দোয়া রইলো দু'জনের জন্য।
২৪ ফেব্রুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৬:৫১
134536
মিশেল ওবামা বলছি লিখেছেন : জাঝাকাল্লাহু খাইর... অনেক অনেক শুকরিয়া, আপুমনি..।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File