একটি আন্তর্জাতিক বানিজ্য মেলা দর্শন এবং আমার কিছু এলোমেলো ভাবনা

লিখেছেন লিখেছেন মিশেল ওবামা বলছি ০৫ মে, ২০১৩, ০১:১১:১৭ দুপুর

বানিজ্য মেলা শুরু হয়েছে বেশ কিছুদিন হলো। মেলা প্রায় শেষের দিকে। কদিন থেকেই ভাবছি মেলায় যাবো। কিন্তু ব্যাটে-বলে মিলছিলো না, বিধায় যাওয়াও হয়ে উঠছিলো না। গত বৃহস্পতিবার সময় করে চলে গেলাম দু'জনে মেলা দেখতে। ওর এক ফ্রেন্ডও আসলো উনার ওয়াইফ আর দু'বোনকে নিয়ে। মেলায় ঘুরলাম, তবে কোন কিছুই কিনতে ইচ্ছে হলো না বা পছন্দ হলো না। এক কথায় কেনার মত তেমন কিছু চোখে পড়লো না। আমার উনি বললো, মেলায় আসলে আর কিছুই না কিনে বাসায় ফিরবে তা কি করে হয়? যাক ওর কথায় একটা ক্লিপ কিনলাম। কেনার পরে ওকে বললাম, বাসায় গিয়ে আবার বলবে না তো, যে আমার জন্য কিছুই কেনো নাই? দুস্টুটা বলে বসলো, তা বলতেও পারি। বললাম, ইস্ আমার জন্যই বা কি কিনলাম, যা কিনেছি তা তো তোমার বউএর জন্য। ও হেসে বললো, তাতেই আমি খুশি। আসলে ওর জন্য কেনার মত কিছুই খুজে পেলাম না। বলতে গেলে সেই দু:খ থেকেই লেখাটা লিখতে বসা। কারণ, ওকে ছাড়া সাধারনত নিজের জন্য কেনা-কাটা করি না আর যখনি আমার জন্য কিছু কিনি ওর জন্যও কিছু না কিছু কেনার চেস্টা করি।

যাক ফেরার পথে আমি আমার হাসব্যান্ড কে বললাম, যে দেখ পুরো মেলায় শুধুই মেয়েদের জিনিষ-পত্রের স্টল ছেলেদের জিনিস-পত্রের কোন স্টল আমি দেখলাম না। একটা থৃ-পিচের স্টলে কয়েকটা হ্যাংলা-পাতলা টি-শার্ট ঝুলতে আর স্যান্ডেলের স্টলে ছেলেদের কয়েকটা চটি-জুতো পরে থাকতে দেখলাম। এর বাইরে আমার অনুসন্ধানী দৃস্টি তেমন কিছু খুজে পেলো না। আসলে মেয়েরা যে শপিং বেশি করে এটাই তার প্রমাণ।

কিন্তু আমার কথা হচ্ছে, নারী-পুরুষ সমঅধিকার বলে যে সুশীল সমাজ গলা ফাটাচ্ছে তাই যদি হয়, তবে এখানে নারীর প্রয়োজনীয় জিনিষ এবং পুরুষের প্রয়োজনীয় জিনিসের সমান সংখ্যক স্টল থাকা উচিৎ বলে মনে করি।

আর এক ভদ্রলোককে দেখলাম, ছোট একটা বেবী নিয়ে মেলায় এসছে। বেবীটা ঘুমিয়ে পড়েছে বলে, বেচারা মাঠের মধ্যে ঘুমন্ত বেবীটাকে কোলে নিয়ে বসে আছে আর উনার ওয়াইফ নিশ্চিন্ত মনে শপিং করছে। দৃশ্যটা দেখিয়ে আমার হাসব্যান্ডকে বললাম, ঐ দেখ পুরুষ অধিকার বিপন্ন হচ্ছে, তোমরাও আন্দলোন শুরু করো।

আবার বাসে মহিলাদের জন্য আসন সংরক্খিত থাকে, নারী-পুরুষ সমঅধিকারই যদি হবে তাহলে মহিলাদের জন্য কেন আসন সংরক্খিত থাকবে? পুরুষ যেভাবে যাবে নারীও সেভাবেই, যাবে সেটা বসে হোক আর দাড়িয়েই হোক।

আর একটা জিনিষ আমার সীমিত বুদ্ধিতে কিছুতেই বুঝি না, নারীদের অধিকার আদায় করে দেয়ার জন্য কিছু পুরুষ যে আদা-জল খেয়ে মাঠে নামে এতে তাদেরই বা কি লাভ.....?

বিষয়: বিবিধ

২৫৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File