বাম দলের খুঁটির জোড় কোথায়!

লিখেছেন লিখেছেন প্রশান্ত আত্মা ২৭ জুন, ২০১৩, ০২:৪০:৫৭ দুপুর

২০০১ সালের ১ অক্টোবর অষ্টম সংসদ নির্বাচনে হাসানুল হক ইনুর দল জাসদ মশাল প্রতীক নিয়ে ৭৫টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে একটি আসনেও জয়ী হতে পারেনি!

রাশেদ খান মেননের বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি হাতুড়ি প্রতীকে ২০০১ সালের নির্বাচনে ৩২টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ভোট পেয়েছিল মাত্র দশমিক শূন্য ৭ শতাংশ।

২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়ার নেতৃত্বাধীন সাম্যবাদী দল চেয়ার প্রতীকে তিনটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে ভোট পায় মাত্র ৯৭২টি। তিনি নিজে পান মাত্র ৩১০ ভোট।

গণতন্ত্রী পার্টি ২০০১ সালের নির্বাচনে পায়রা প্রতীকে ১১টি আসনে অংশ নিয়ে ভোট পায় মাত্র ৩১৯০টি, যা ছিল মোট ভোটের দশমিক শূন্য ১ শতাংশ।

সারা দেশেই বাম দলগুলি গনধিকৃত এবং জনবিচ্ছিন্ন!এখনও পর্যন্ত তারা টিকে আছে মিডিয়া আর পতিত বুদ্ধিজীবীদের কারনে।বেশিরভাগ মিডিয়ায় বামদল নিয়ন্ত্রিত।আপনি লক্ষ করলে দেখবেন জামাত-শিবির হাজার হাজার লোক নিয়ে সমাবেশ করলেও তার ছবি মিডিয়ায় প্রকাশ করা হয়না অথচ বাম দল ১৫-২০ জন লোক নিয়ে সমাবেশ করলেও মিডিয়া তা হাইলাইট করার জন্য হুমড়ি খেয়ে পড়ে!

উপরের তাদের ভোটের হিসাব-নিকাশ দেখে বুঝতেই পারছেন কতটা জনবিচ্ছিন্ন এই বামদলগুলি!কিন্তু আওয়ামীলীগের ঘাড়ে ভর করে তারাই এখন দেশের হর্তাকর্তার ভুমিকায় অবতীর্ণ হয়েছে!আওয়ামীলীগের মাথার উপর তারা এখন কাঁঠাল ভেঙ্গে খাচ্ছে!ইনু-মেননদের কথাবার্তা শুনলে মনে হয় তারাই দেশের প্রধানমন্ত্রী!

নিজেদের মুক্তিযুদ্ধের চেতনার ধারণকারী এবং আওয়ামীলীগের বন্ধু হিসাবে নিজেকে দাবী করলেও বাস্তবতা সম্পূর্ণই ভিন্ন।যে হাসানুল হক ইনু শেখ মুজিবের তুখোড় সমালোচনা করত সেই এখন আওয়ামীলীগের আত্মার আত্মীয়!শেখ মুজিবুর রহমান সম্পর্কে ইনু বলেছিল "শেখ মুজিবুর রহমান গণতান্ত্রিক রাজনীতিতে অক্ষম ছিল, সে বিরোধী আন্দোলনে ভীত হয়ে পড়ত, মানুষের উপর সে একরকম জোর জবরদস্তি চালাচ্ছিল, তার মধ্যে সমালোচনা বা বিরোধীতা সহ্য করার শক্তি ছিল না।"অথচ এই ইনুই এখন খোলস পাল্টে ফেলেছে নিজেদের অস্তিত্ব রক্ষার জন্য।শুধু তাই নয় স্বাধীনতা বিরুধি বামপন্থী দিলীপ বড়ুয়া একাত্তরের মুক্তিযুদ্ধকে বলেছিল' দুই কুত্তার কামড়াকামড়ি!অথচ নৌকায় চরে সেই দিলীপ বড়ুয়াই এখন শিল্পমন্ত্রি!হায়রে মুক্তিযুদ্ধের চেতনা!!

১৯৭১ সালে শেখ মুজিবের আকাশচুম্বী জনপ্রিয়তাকে মাত্র তিন বছরে মাটির সাথে ধসিয়ে দিয়েছিল এই বাম দলের পতিত বুদ্ধিজীবীরা।কিন্তু আওয়ামীলীগ ইতিহাস থেকে শিক্ষা নেয়নি।আজও আওয়ামীলীগ বামপন্থীদের পরামর্শে চালিত হচ্ছে।বাম গিট্টু বড় ভয়ানক গিট্টু!আওয়ামীলীগের পতনের জন্য বামদলের পতিত বুদ্ধিজীবীরাই যথেষ্ট!

বিষয়: বিবিধ

১৫৪৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File