লাগাইলাম নিম গাছ, খাইতে চাই সুমিষ্ট আম!!

লিখেছেন লিখেছেন ই জিনিয়াস ১১ ফেব্রুয়ারি, ২০১৫, ০৯:৫৫:০৬ রাত

রাজনীতির লক্ষ্যই যদি হয় ক্ষমতায় গিয়ে অবৈধভাবে রাষ্ট্রীয় সম্পদ ভোগ করার অধিকার, রাজনীতিই যদি হয় এমন যে নেতা হওয়ার জন্য এখানে উচ্চ মূল্যের বিনিময়ে কিনতে হবে নমিনেশন পেপার, রাজনীতিই যদি হয় বল প্রয়োগ করে নির্বাচনে বিজয় লাভ - তখন সেই রাজনীতি আমাদেরকে বর্তমানের ন্যায় লুটেরা নেতা উপহার দেবে, তারা ক্ষমতায় গিয়ে অসৎ পথে অর্থ উপার্জনের প্রতিযোগিতা করবে, পাঁচ বছর ক্ষমতায় থেকে আঙুল ফুলে কলাগাছে পরিণত হবে, মানুষ পোড়ানোর রাজনীতি করবে- এমনটাই খুব স্বাভাবিক নয়? আপনি লাগালেন নিম গাছ, অথচ খেতে চাচ্ছেন সুমিষ্ট আম- সেটা কি কখনো সম্ভব?

রাজনীতি করার প্রথম যোগ্যতা হওয়া উচিৎ ছিল সততা। টাকা-পয়সা থাক বা না থাক, যে মানুষটি চারিত্রিক দিক দিয়ে, সততার দিক দিয়ে, ওয়াদা রক্ষার ক্ষেত্রে সবার চেয়ে এগিয়ে থাকতেন, তাকে নেতা বানানোর কথা ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত, আজকে অসৎ মানুষগুলো নেতৃত্ব দখল করে নিয়েছে। তাদের হাতে রাষ্ট্রকে ছেড়ে দিয়ে আমরা শান্তি আশা করছি। এটা কি সেই নিম গাছ লাগিয়ে সুমিষ্ট আম খেতে চাওয়ার মত অযৌক্তিক নয়?

নেতা হওয়ার জন্য কারো প্রার্থীতা করার কথা নয়। বরং দায়িত্বভারের ভয়ে তাকে পালিয়ে থাকার কথা। কিন্তু কী সুন্দর, নেতা হওয়ার জন্য টাকা ব্যয় করে নমিনেশন পেপার কেনা হচ্ছে!

জনগণের জন্য রাজনীতি করলে সম্পত্তি বাড়ে কী করে? বরং নেতা-নেত্রীদের সম্পদ কি কমার কথা নয়? যখন দেখছি তা বাড়ছে তখন বুঝতে হবে তাদের দিয়ে জনকল্যাণ হচ্ছে না, ব্যক্তিগত কল্যাণ হচ্ছে। এই নিরেট সত্যটি আমরা অনেকেই বুঝি না, আবার বুঝলেও না বোঝার ভান করি। এরপরও নিজেদেরকে সচেতন নাগরিক মনে করে নিজেদের ন্যায্য অধিকার দাবি করি। এর বদলে নির্ধারিত মেয়াদ শেষে সরকার বদল করে করে হতাশ হই।

বিষয়: বিবিধ

১২৯১ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

304073
১২ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৪:০৭
শেখের পোলা লিখেছেন : বর্তমানে এটি লোকসান বিহিন ব্যবসা৷ যা লগ্নি হবে তার বহুগুন ফেরত আসতেই হবে৷ সৎ লোকের কম্য নয় এ ব্যবসা করা৷
১২ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:০৯
246052
ই জিনিয়াস লিখেছেন : সত লোকের কম্য হচ্ছে মার খাওয়া, তাই না?
১৩ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০১:৪৩
246090
শেখের পোলা লিখেছেন : মুনাফাখোর বেইমানেরা যদি সেবা করার ওয়াদা ভুলে বেঁধে মারে, জনগন অসহায়৷ ওদের হাতে ক্ষমতা, কি করবেন? রাস্তায় নেমে জীবন দেবেন? পট বদল হয়ে ওদেরই মত অন্যেরা আসবে৷
304092
১২ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ১০:০৭
হতভাগা লিখেছেন : রাজনীতি করতে গেলে রিস্ক নিতে হয় । এখানে রিস্কও বেশী আবার গেইন করলে সেটাও হয় বেশী ।

এই রিস্ক নিতে গেলে তাকে প্রয়োজনীয় সরন্জাম নিয়েই নামতে হবে মাঠে কারণ , তার প্রতিপক্ষও কিন্তু সে রকম হিসেব করেই মাঠে নেমেছে ।

যারা রিস্ক না বুঝেই মাঠে নামে তাদের পরিনতি খুব একটা ভাল হয় না । আর এরকম নরম দিলের মানুষকে দলও রাখার সাহস পায় না ।

যাদের Muscle Power + Money আছে তারাই সাফল্য পায় । কারণ নীতি কথাতে তো আর চিরা ভেজে না !

যে লোক ভোট দেবে নির্বাচিত হবার পর এমপি সাহেব তার খোজ খবরও নেবে না । এখনকার মানুষ এটা ভাল বোঝে । তাই সে চিন্তা করে যে যার কাছ থেকে সে বেশী টাকা পাবে এবং বেশী থ্রেট পাবে তাকেই ভোট দেবে ।

এটা নেতারাও বোঝে , এমনকি অবসর প্রাপ্ত কোন আমলা বা ব্যবসায়ীরাও বোঝে যে ভাল মত টাকা ঢাললে , সাথে ঘুমকি ধামকি চালালে জনগনের ভোট পাওয়া যায় । শুধু টাকা থাকলেই হবে না , সাথে মাস্তান বাহিনীও পুষতে হবে ।

রাজনীতিতে কেবলমাত্র জনপ্রিয় হলেই হয় না , ক্ষমতার মসনদে যেতে হলে টাকা , পেশী শক্তির পাশাপাশি মিডিয়া শক্তিও থাকা চাই ।

কারণ সবাই একই কাতারের হলে স্পেশাল/এক্সেপশনাল কিছু লাগে সেরা হতে হলে ।

জনগন এই এক্সেপশনাল কিছুই চায় ।
১২ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০৯:১১
246053
ই জিনিয়াস লিখেছেন : তাহলে এর ফলটাও ভোগ করুক! হুদাহুদি কান্নাকাটির নাটক করে লাভ কী?

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File