১০ বছর পর বাংলাদেশে পেঁচা দীবস !

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ১২ ফেব্রুয়ারি, ২০১৯, ১০:৪৭:৪০ সকাল



------------------------------------------

আজ বিশ্ব পেঁচা দীবস। পেচাদেরকে সংরক্ষনের জন্যে দীবসটি পাখিপ্রেমী ও বন্যপ্রানী সংরক্ষনকারীরা পালন করে থাকে। বিষয়টা তেমন কেউ জানেনা, জানার প্রয়োজনও মনে করেনা। কিন্তু কিছু সংখ্যক ঘাঘু মালের মাথায় বিশেষ ভাবে বিষয়টা ক্লিক করল। এরপর চিড়িয়াখানায় দক্ষিন আমেরিকা থেকে বিশাল সাইজের কিছু পেঁচা আনা হল। পত্রপত্রিকা,টেলিভিশন সে খবর প্রচার করার পর লোকেরা চিড়িয়াখানায় গেল দেখতে।

এরপর ঢাকায় একদিন "আমরা পেঁচা" নামে একটি সংগঠন গজিয়ে উঠলো। তারা একটি বিশেষ ক্লাবে পেঁচার সাজে নানান সব মজার কর্মকান্ড করতে থাকল। মানুষেকে তা আকৃষ্ট করলো। পত্রপত্রিকায় এর নানান প্রতিবেদন তৈরী হতে থাকল। স্কুলের ছাত্রছাত্রীদেরকে যুক্ত করা হল। এরপর হঠাৎ একদিন ঢাকা ইউনিভার্সিটির চারুকলা থেকে পেঁচা দীবসের বিশাল রালী বের করা হল। প্রথমবারে লোক হলোনা তেমন। কিন্তু পরেরবার হুলস্থুল কাহিনী ঘটল। শত শত মেয়ে পেঁচা মার্কা খুল্লামখুল্লা শাড়ী পরে রাস্তায় নেমে গেল। যুবকরা দলে দলে শরীক হল। ব্যস শুরু হয়ে গেল। পেঁচা নিয়ে সঙ্গীত তৈরী হল। পেচাকে মঙ্গলের প্রতিক মনে করে সনাতনীরা বিশেষ পূজার আয়োজন করলো। এরপর আমরা না হিন্দু,না মুসলিম,না বৌদ্ধ,না খ্রিষ্টান এরকম গান গেয়ে একযোগে দীবস উজ্জাপনে ঝাপিয়ে পড়লো।

এরপর এই দিনে পুরুষ পেঁচা তার মহিলা পেচাকে ফুল দিতে শুরু করলো। দিনটিতে সুযোগসন্ধানী পুরুষরা পেঁচার মত বনে জঙ্গলে ঘুরে বেড়ানোর বাহানা তৈরী করে ফেললো। পেঁচার মত নির্জনে অথর্ব হয়ে যুগল বসে থাকাকে নিয়মে পরিনত করল। পুরুষের মনোরঞ্জনে মেয়েরা আবেগে নেচে উঠলো। শুরু হয়ে গেল পেঁচা দীবসে ভ্যালেন্টাইন্স ডে।

১০ বছর পর টিভিতে সুশীল আতেলদের সাক্ষাৎকার নেওয়া হল। সেসব অনুষ্ঠানে পেঁচা দীবসের বিষয়ে জনতাকে বিস্তারিত জ্ঞান দেওয়া হল। পেঁচা দীবসের মহান লক্ষ্য,তাৎপর্য্য বয়ান করা হল। জনতা দীবসটিকে আরও প্রসারিত করার কথা ভাবতে থাকলো, আর ওদিকে নানান কোম্পানী এসব দীবসকে ঘিরে নানান সব পণ্যের ডিজাইন করতে লাগলো। এর ভেতর দিয়ে কৌশলে দ্বীন ধ্বংস করতে চাওয়া বিশাল সব আন্তর্জানিক কর্তৃপক্ষ বলরুমে মদ নিয়ে সফলতার আনন্দে মেতে উঠলো........!!

ওরে পাগলা, শয়তান যে কত ক্রিয়েটিভ তা যদি জানতিস,,,, তবে এক পা সামনে নিয়েই ২ বার পড়তিস.....আউযুবিল্লাহিমিনাশ শয়তান হির রাজিম !!

বিষয়: বিবিধ

১২৬৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File